২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

তিন তালাক ইস্যুতে চাপে পড়ে নয়া বিধি আনছে মুসলিম ল’ বোর্ড

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 16, 2017 10:17 am|    Updated: August 17, 2021 4:42 pm

Those who give TripleTalaq without Sharia reasons will face social boycott: AIMLB

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাবরি মসজিদ ইস্যুতে সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে চলার সিদ্ধান্ত নিল অল ইন্ডিয়া মুসলিম পারসোনাল ল’ বোর্ড। একইসঙ্গে তিন তালাক ইস্যুতে কেন্দ্রের ক্রমাগত চাপের কাছে নতিস্বীকার করল বোর্ড। তিন তালাক ইস্যুতে ভুল বোঝাবুঝি দূর করতে লখনউতে দু’দিনের বৈঠকে বসছে বোর্ডের সভ্য-সদস্যরা। তিন তালাক ইস্যুতে এক অভিন্ন নিয়মবিধি আনতে চলেছে বোর্ড। অযোধ্যায় বিতর্কিত ভূখণ্ড নিয়েও আলোচনা করেই দেশের শীর্ষ আদালতের নির্দেশ মেনে চলার কথা বলেছে বোর্ড।

[Paytm-এ টাকা পাঠালেই মিলবে সেক্স পার্টনার, তদন্তে পুলিশ]

সম্প্রতি সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জে এস খেহের রাম মন্দির ইস্যুতে দু’পক্ষকেই আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের জন্য পরামর্শ দিয়েছিলেন। সেই অনুযায়ী, এদিন মুসলিম ল’ বোর্ড সুপ্রিম কোর্টের নির্দেশ মানার কথা বলেছে। অন্যদিকে, তিন তালাক ইস্যুতে তাদের বক্তব্য, শরিয়ত অগ্রাহ্য করে যে বা যারা তিন তালাক দেবেন তাদের সামাজিক বয়কট করার হুঁশিয়ারি দিয়েছে বোর্ড। তারা জানিয়েছে, আগামিকাল সোমবার অযোধ্যা এবং তিন তালাক ইস্যুতে জরুরি বৈঠকে বসবে বোর্ড। সেখানেই পরবর্তী সিদ্ধান্ত গৃহীত হবে বলে জানানো হয়েছে।

[বুর্জ খলিফার চেয়েও উঁচু স্থাপত্য তৈরি হবে দেশে, উদ্যোগ গড়করির]

প্রসঙ্গত, তিন তালাক, নিকাহ হালালার বিরোধিতায় মুসলিম মহিলারা আদালতে একের পর এক মামলা দায়ের করেছেন। সেই মামলাগুলির শুনানির জন্য অধিকাংশ ক্ষেত্রেই ল’ বোর্ডের সদস্যদের আদালতে যেতে হচ্ছে। পবিত্র কোরান এবং শরিয়ত আইনকে সংবিধানের উর্ধ্বে রাখার আবেদন করলেও একাধিক ক্ষেত্রে বোর্ডের সেই আবেদন খারিজ করেছে বিভিন্ন আদালত। তাই মামলার চাপ থেকে কিছুটা স্বস্তির খোঁজেই তিন তালাক নিয়ে নতুন করে ভাবতে শুরু করেছে বোর্ড। তাই জরুরি বৈঠকে বসে নয়া নিয়মবিধি এনে তিন তালাককে অপ্রাসঙ্গিক করে দেওয়ার পরিকল্পনা নিয়েছে বোর্ড। বোর্ডের সম্পাদক জাফরইয়াব জিলানি সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, দু’দিনের বৈঠকেই অযোধ্যা এবং তিন তালাক ইস্যুতে সমাধানসূত্র পাওয়া যাবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে