BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মুম্বইয়ে টিপুর নামে উদ্যানে আপত্তি বিজেপির, ‘হিন্দুত্ব ভুলে’ ইতিহাসের পাঠ দিলেন সঞ্জয় রাউত

Published by: Kishore Ghosh |    Posted: January 27, 2022 4:44 pm|    Updated: January 27, 2022 8:20 pm

Tipu Sultan row in Maharashtra Sanjay Raut taunted BJP | Sanjay Raut

সংবাদ প্রতিদিনি ডিজিটাল ডেস্ক: টিপু সুলতানকে নিয়ে সরগরম মহারাষ্ট্রের রাজনীতি। টিপু সুলতানের নামে রাখা যাবে না উদ্যানের (Tipu Sultan Garden) নাম! আঠারো শতকের মহীশূরের শাসক টিপু সুলতান হিন্দুদের উপর যথেচ্ছ অত্যাচার করেছিলেন। ফলে তার নামে জনসাধারণের প্রয়োজনীয় কিছুর নাম রাখা যাবে না বলে বুধবার হুঁশিয়ারি দিয়েছে বিজেপি (BJP)। এদিকে এই বিষয় এখনও অবধি অনড় শিবসেনা (Shiv Sena)। এই বিষয়ে বৃহস্পতিবার বিজেপিকে পালটা দেন শিবসেনা সাংসদ সঞ্জয় রাউত (Sanjay Raut)। তাঁর প্রশ্ন, তবে কী কর্ণাটকে গিয়ে টিপু সুলতানের প্রশংসা করার জন্য রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দের (Ramnath Kovind, ) পদত্যাগ চাইবে বিজেপি? পাশাপাশি শিবসেনা সাসংদ অভিযোগ করেন, বিজেপি ইতিহাস বদলানোর চেষ্টা করছে।

উল্লেখ্য, বুধবার মুম্বইয়ের (Mumbai) মালভানি এলাকার ওই উদ্যানের নামকরণ নিয়ে বিক্ষোভ দেখিয়েছে গেরুয়া শিবির। কংগ্রেস নেতা এবং মন্ত্রী আসলাম শেখের উপস্থিতিতেই ভারতীয় জনতা যুব মোর্চা, বজরং দল এবং বিশ্ব হিন্দু পরিষদের কর্মীরা নাম পরিবর্তনের দাবিতে পার্ক উদ্বোধনের অনুষ্ঠানস্থলে বিক্ষোভ দেখায়। পুলিশ অনুষ্ঠানের আগে কয়েকজন বিক্ষোভকারীকে আটক করেছে বলেও জানা গিয়েছিল।

গতকাল ওই উদ্যানে নতুন কিছু সুবিধার উদ্বোধন করে মহারাষ্ট্রের মন্ত্রী আসলাম শেখ জানিয়ে ছিলেন, বহুকাল থেকেই টিপু সুলতানের নামেই পরিচিত এই উদ্যান এবং নতুন করে নামকরণের কোনও কথাও ছিল না।

[আরও পড়ুন: ‘উনি আমাদের দেশের গর্ব’, টিপু সুলতানের প্রশংসায় পঞ্চমুখ কর্ণাটকের বিজেপি নেতা]

এদিন এই বিষয়ে শিবসেনা সাংসদ সঞ্জয় রাউতকে প্রশ্ন করা হলে সাংবাদিকদের তিনি বলেন, “রাষ্ট্রপতি কোবিন্দ কর্ণাটকে গিয়েছিলেন। সেখানে টিপু সুলতানের প্রশংসা করে তিনি বলেন, উনি (টিপু) ছিলেন একজন ঐতিহাসিক যোদ্ধা, স্বাধীনতা সংগ্রামী। তবে কি বিজেপি রাষ্ট্রপতির পদত্যাগও চাইবেন? এটা ওদের স্পষ্ট করা উচিত।”

এদিন রাউত কটাক্ষের সুরে বলেন, “বিজেপি ইতিহাস লেখার চেষ্টা না করলেই ভাল হয়। যদিও ওরা দিল্লিতে সেই চেষ্টাই করেছে, কিন্তু সফল হয়নি।” শিবসেনা সাংসদ বলেন, “বিজেপি মনে করে ওদেরই কেবল ইতিহাস সম্পর্কে জ্ঞান আছে। ওদের সকলেই ইতিহাস লেখার চেষ্টা করে। ইতিহাস বদলে দিতে চায়। টিপু সুলতান কে তা আমরা জানি, বিজেপিকে জ্ঞান দিতে হবে না।”

[আরও পড়ুন: পাঠ্যবই থেকে টিপু সুলতানের অধ্যায় বাদ দেওয়ায় তুমুল বিতর্ক কর্ণাটকে]

নিজেদের অবস্থান থেকে সরতে রাজি নয় বিজেপিও। গতকাল বিজেপি নেতা এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিস (Devendra Fadnavis) বলেছিলেন, ইতিহাস বলছে টিপু সুলতান তাঁর রাজ্যে হিন্দুদের বিরুদ্ধে নৃশংসতার জন্য পরিচিত। এই ধরনের ব্যক্তিদের সম্মান বিজেপি কখনই মেনে নেবে না। টিপু সুলতানের নামে উদ্যানের নামকরণের সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে।

এদিন বিশ্ব হিন্দু পরিষদের শিরাজ নায়ার টুইট করেন, “বর্বর টিপু সুলতানের নামে উদ্যানের নামকরণ করা আসলে সন্ত ভূমি মহারাষ্ট্রে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করার চেষ্টা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে