Advertisement
Advertisement
INDIA meeting

রাহুল-অভিষেক কথায় গলল বরফ! ইন্ডিয়া বৈঠকে যাচ্ছে তৃণমূল, স্পিকার পদে কংগ্রেসকে সমর্থন?

সূত্রের খবর, প্রথমে কংগ্রেসের একরোখা মনোভাবে অখুশি হলেও রাহুল গান্ধীর নরম মনোভাব এবং দুঃখপ্রকাশের পর সুর নরম করছে তৃণমূল।

TMC to attend INDIA meeting after Abhishek Banerjee spoke to Rahul Gandhi
Published by: Subhajit Mandal
  • Posted:June 25, 2024 6:59 pm
  • Updated:June 25, 2024 7:52 pm

নন্দিতা রায়, নয়াদিল্লি: দুই শীর্ষনেতার কথায় গলল বরফ! স্পিকার নির্বাচনে কংগ্রেস প্রার্থী কে সুরেশকেই সমর্থক করতে পারে তৃণমূল। ইঙ্গিত দলীয় সূত্রে। তার আগে আজ রাতে ইন্ডিয়া জোটের বৈঠকেও যোগ দেবেন তৃণমূলের প্রতিনিধি।

লোকসভার স্পিকার পদে প্রার্থী দিয়েছে শাসক-বিরোধী দুপক্ষই। তবে প্রার্থী দেওয়া নিয়ে তৃণমূলের সঙ্গে কংগ্রেস কোনও আলোচনা করেনি বলে ক্ষোভ প্রকাশ করেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। তার পরই লোকসভার সামনের সারিতে পাশাপাশি বসে রাহুল গান্ধী (Rahul Gandhi) এবং অভিষেককে কথা বলতে দেখা যায়। বেশ কিছুক্ষণ কথা হয় দুজনের। সূত্রের খবর, তৃণমূলের সঙ্গে কোনওরকম আলোচনা না করে প্রার্থী দেওয়া নিয়ে দুঃখপ্রকাশ করেছেন রাহুল গান্ধী। এভাবে একপাক্ষিক সিদ্ধান্ত নেওয়া যে ভুল ছিল, সেটাও মেনেছেন তিনি।

Advertisement

[আরও পড়ুন: স্পিকার পদে প্রার্থী নিয়ে কংগ্রেসের সিদ্ধান্তে ক্ষোভ! সংসদে অভিষেকের সঙ্গে কথা রাহুলের]

সূত্রের খবর, রাহুল দুঃখপ্রকাশ করার পরই সুর নরম করেন অভিষেক। তার পরই তৃণমূল সূত্র থেকে জানা যায়, মঙ্গলবার রাত আটটায় ইন্ডিয়া জোটের যে বৈঠক হওয়ার কথা, তাতে প্রতিনিধি পাঠাবে তৃণমূল কংগ্রেস। তৃণমূলের তরফে বৈঠকে যাবেন ডেরেক ও ব্রায়েন এবং কল্যাণ বন্দ্যোপাধ্যায়। মূলত স্পিকার নির্বাচন নিয়েই আলোচনা হবে এই বৈঠকে। কংগ্রেসের তরফে সব শরিকদলের সমর্থন চাওয়া হবে। তৃণমূল শেষ পর্যন্ত কংগ্রেস প্রার্থীকেই সমর্থন করতে পারে বলে ইঙ্গিত মিলেছে দলীয় সূত্রে।

Advertisement

[আরও পড়ুন: ‘গণতন্ত্রকে ধ্বংস করে ভালোবাসা দেখাচ্ছে!’ জরুরি অবস্থার ৪৯ বছরে কংগ্রেসকে নিশানা মোদির]

বস্তুত এই স্পিকার নির্বাচনকে সামনে রেখেই ইন্ডিয়া (INDIA) জোটের শক্তি প্রদর্শন করতে চাইছে কংগ্রেস। ইতিমধ্যেই দলের তরফে তিন লাইনের একটি হুইপ জারি করা হয়েছে। বুধবার দলের সব সাংসদকে সংসদে উপস্থিত থাকার নির্দেশও দেওয়া হয়েছে। প্রথমে কংগ্রেসের একরোখা মনোভাবে অখুশি হলেও রাহুল গান্ধীর নরম মনোভাব এবং দুঃখপ্রকাশের পর সুর নরম করছে তৃণমূলও। দলীয় সূত্রের খবর, স্পিকার নির্বাচন নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে ইন্ডিয়া জোটের স্বার্থের কথা ভেবেই।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ