BREAKING NEWS

২৭ বৈশাখ  ১৪২৮  মঙ্গলবার ১১ মে ২০২১ 

READ IN APP

Advertisement

করোনার দ্বিতীয় ঢেউ সামলানোর হাতিয়ার ফের লকডাউন? কেন্দ্র ও রাজ্যকে পরামর্শ সুপ্রিম কোর্টের

Published by: Arupkanti Bera |    Posted: May 3, 2021 1:09 pm|    Updated: May 3, 2021 1:33 pm

Lockdown

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার (Corona Virus) দ্বিতীয় ঢেউয়ে (Second Wave) কার্যত বিপর্যস্ত গোটা দেশ। এক দিকে চাহিদার তুলনায় টিকার (Corona Vaccine) জোগান কম, অন্যদিকে হাসপাতালে বেড, ওষুধ, অক্সিজেনের জন্য চলছে হাহাকার।এমনকী শ্মশানেও দীর্ঘ লাইন দিয়ে দাঁড়িয়ে থাকতে হচ্ছে মানুষকে। এই পরিস্থিতিতে করোনা নিয়ে  স্বত্বঃপ্রণোদিত এক মামলায় শুনানি চলছিল সুপ্রিম কোর্টে। তাতেই কেন্দ্রীয় সরকার এবং রাজ্যগুলিকে লকডাউন নিয়ে চিন্তাভাবনা করতে বলে সুপ্রিম কোর্ট। একই সঙ্গে করোনা নিয়ে বেশ কয়েকটি নির্দেশিকাও দিয়েছে সর্বোচ্চ আদালত।

সুপ্রিম কোর্ট বলেছে, পরিচয়পত্র নেই, এই অজুহাতে কোনও রোগীকে ফেরানো যাবে না। তাঁকে হাসপাতালে ভরতি করে প্রয়োজন মতো ওষুধ, অক্সিজেন-সহ অত্যাবশকীয় চিকিৎসা পরিষেবার ব্যবস্থা করতে হবে। সুপ্রিম কোর্টের বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন এক বেঞ্চ কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দিয়েছে ২ সপ্তাহের মধ্যে রোগী ভরতি নিয়ে এক জাতীয় নীতি তৈরি করতে। এবং সেই নীতি রাজ্যগুলির ক্ষেত্রেও লাগু হবে।

[আরও পড়ুন: পর্যাপ্ত অক্সিজেন সরবরাহ এবং বিনামূল্যে টিকাকরণের দাবি, কেন্দ্রকে চিঠি মমতা-সোনিয়াদের]

একই সঙ্গে সুপ্রিম কোর্ট কেন্দ্র এবং রাজ্যগুলিকে বলে, অতিরিক্ত জন সমাগম বন্ধের বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখা হোক। করোনার দ্বিতীয় ঢেউ আটকাতে কেন্দ্র এবং রাজ্যগুলি লকডাউন জারি করার বিষয়েও ভেবে দেখতে পারে বলে মন্তব্য করে সুপ্রিম কোর্ট। তবে লকডাউনের ফলে সামাজিক এবং অর্থনৈতিক যে প্রভাব পড়বে, সেই দিকটিও বিবেচনা করতে হবে যাতে সাধারণ মানুষ চরম বিপদে না পড়েন।

[আরও পড়ুন: বাংলাদেশে পদ্মায় দুর্ঘটনা, ফেরির সঙ্গে নৌকার সংঘর্ষে মৃত অন্তত ২৫]

এদিকে সর্বোচ্চ আদালত দিল্লিতে অক্সিজেনের চাহিদার বিষয়টি নিয়েও কেন্দ্রকে একটি নির্দেশ দিয়েছিল। যেখানে বলা হয়েছে সোমবার মধ্যরাতের মধ্যে নিশ্চিত করতে হবে দিল্লিতে অক্সিজেনের ঘাটতি যাতে মেটানো যায়।

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement