Advertisement
Advertisement
Tomatoes

কেন্দ্রের উদ্যোগে স্বস্তিতে মধ্যবিত্ত, দিল্লি-সহ দেশের বিভিন্ন শহরে অনেকটা কমল টমেটোর দাম

প্রতি কেজি টমেটোর দাম কমে হয়েছে ৮০ থেকে ৯০ টাকা।

Tomatoes to sell at Rs 80 per kg in Delhi-NCR, other cities | Sangbad Pratidin

ফাইল ছবি

Published by: Sulaya Singha
  • Posted:July 16, 2023 4:58 pm
  • Updated:July 16, 2023 4:58 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মধ্যবিত্তকে স্বস্তি দিয়ে অবশেষে দেশের একাধিক শহরে কমল টমেটোর দাম। আজ রবিবার মোদি সরকারের তরফে টমেটোর দামের উপর ভরতুকি কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়। আর তার জন্যই দিল্লি-এসিআরে প্রতি কেজি টমেটোর দাম কমে হয়েছে ৮০ থেকে ৯০ টাকা।

প্রায় গোটা দেশে চড়া দামে বিক্রি হচ্ছিল টমেটো। কোথাও কোথাও কেজি প্রতি দেড়শো থেকে আড়াইশো টাকা অবধি। এই পরিস্থিতিতে আমজনতাকে স্বস্তি দিতে উদ্যোগী হয় কেন্দ্রের উপভোক্তা বিষয়ক বিভাগ। তারা জাতীয় কৃষি সমবায় বিপণন ফেডারেশন এবং জাতীয় সমবায় উপভোক্তা ফেডারেশনকে নির্দেশ দেয়, কৃষকদের থেকে সরাসরি টমেটো সংগ্রহ করে দেশের যে এলাকায় বেশি দামে টমেটো বিক্রি হচ্ছে, সেখানে তা বিক্রি ব্যবস্থা করতে। বাজারে জোগান বাড়লেই কমবে টমেটোর দাম, মত মোদি সরকারের। আর সেই প্রক্রিয়াই শুরু হল রবিবার। দেশের রাজধানীর বিভিন্ন খুচরো বাজারে টমেটো বিক্রি শুরু করেছে কেন্দ্র।

Advertisement

[আরও পড়ুন: উধাও গণনা কেন্দ্রের সিসিটিভি, বালুরঘাটের বিডিও’র বিরুদ্ধে চক্রান্তের অভিযোগ সুকান্তর]

সরকারের তরফে একটি বিজ্ঞপ্তি দিয়ে বলা হয়েছে, “কেন্দ্রের হস্তক্ষেপে পাইকারি বাজারে অনেকখানি কমেছে টমেটোর দাম। যে সমস্ত জায়গায় টমেটোর মূল্য আকাশ ছুঁয়েছিল, সেখানে এখন ৯০ টাকা কেজি দরে টমেটো বিক্রি হচ্ছে।” দিল্লির পাশাপাশি নয়ডা, লখনউ, বারাণসী, পাটনা, মুজাফ্ফরপুর-সহ বিভিন্ন শহরে একলাফে অনেকটা কমেছে টমেটোর দাম।

Advertisement

ন্যাশনাল লেভেল ফার্মার্স কো-অপারেটিভ মার্কেটিং অর্গানাইজেশন (NAFED) এবং ন্যাশনাল কো-অপারেটিভ কনজিউমার ফেডারেশনের তরফে জানানো হয়েছে, প্রায় গোটা দেশে ১১৭ টাকা কেজি হারে টমেটো বিক্রি হচ্ছিল। কিন্তু কেন্দ্রের উদ্যোগে মধ্যবিত্তের হেঁশেলে স্বস্তি ফিরছে। শীঘ্রই আরও অনেক শহরে ৮০ থেকে ৯০ টাকা কেজি দরে টমেটো বিক্রি হবে।

[আরও পড়ুন: উত্তরবঙ্গের বন্যা পরিস্থিতি সামলাতে দল পাঠাচ্ছে নবান্ন, নেতৃত্বে সেচমন্ত্রী, টুইট মুখ্যমন্ত্রীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ