Advertisement
Advertisement
Budget 2023

কেন্দ্রীয় বাজেটে ৫ বড় উপহার দিতে পারেন নির্মলা, চড়ছে প্রত্যাশার পারদ

আয়কর থেকে বন্দে ভারত, কোথায় কী পাচ্ছে দেশ?

Top five major announcements expected from Budget 2023 | Sangbad Pratidin
Published by: Subhajit Mandal
  • Posted:January 21, 2023 3:38 pm
  • Updated:January 21, 2023 3:38 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রীতি মেনেই আগামী ১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)। এটাই দ্বিতীয় মোদি (Narendra Modi) সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেট। স্বাভাবিকভাবেই এই বাজেট ঘিরে বহু প্রত্যাশা আমআদমির। গোটা বিশ্ব যখন আর্থিক মন্দার আশঙ্কায় ত্রস্ত, তখন সবদিক সামলে কতটা প্রত্যাশা অর্থমন্ত্রী পূরণ করতে পারেন, সেটাই দেখার। আপাতত দেশের অর্থনৈতিক মহলে বাজেটে কী কী ঘোষণা হতে পারে সেটা নিয়ে জল্পনা চলছে। অর্থমন্ত্রক সূত্রের খবর, বাজেটে অন্তত গোটা পাঁচেক বড় ঘোষণা করতে চলেছেন অর্থমন্ত্রী।
কী হতে পারে সেই ঘোষণা?

১। আয়কর ছাড়: মুদ্রাস্ফীতি, মূল্যবৃদ্ধির (Price Rice) মারে জর্জরিত দেশ। বাজারে কমছে পণ্যের চাহিদা। ফলে কমছে উৎপাদন পরিমাণ। এই পরিস্থিতিতে একপ্রকার বাধ্য হয়েই আসন্ন বাজেট অধিবেশনে ব্যক্তিগত আয়ে কর কাঠামোয় বড়সড় ছাড়ের ঘোষণা করতে পারে কেন্দ্র সরকার। গত দু’বছর আয়কর ছাড়ের ঊর্ধ্বসীমায় কোনও বদল করা হয়নি। ট্যাক্স স্ল্যাব (Tax Slab) বা করের হারে বদল করা হলেও সেভাবে স্বস্তি পায়নি মধ্যবিত্ত। তবে এবার কেন্দ্র সেটাই করতে চলেছে বলে সূত্রের খবর। এবারে আয়কর ছাড়ের ঊর্ধ্বসীমা আড়াই লক্ষ থেকে বাড়িয়ে ৫ লক্ষ পর্যন্ত করা হতে পারে।

Advertisement

[আরও পড়ুন: নেহরু তুলেছিলেন, তবু ভারত জোড়ো যাত্রা শেষে ঐতিহাসিক লাল চকে তেরঙ্গা তুলবে না কংগ্রেস!]

২। নতুন বন্দে ভারত এক্সপ্রেস: গত বছর বাজেটেই ৪০০টি বন্দে ভারত এক্সপ্রেস তৈরির সিদ্ধান্ত ঘোষণা করেছিল কেন্দ্র। সেইমতো কাজ শুরু হয়েছে। দেশের বিভিন্ন প্রান্তে বেশ কিছু বন্দে ভারত (Vande Bharat) ট্রেন চালু হয়েছে। এবছরও নতুন করে ৪০০টি বন্দে ভারত এক্সপ্রেস চালু করার সিদ্ধান্ত ঘোষণা করা হতে পারে। সেক্ষেত্রে রাজধানী বা তেজসের মতো অন্য সুপারফাস্ট ট্রেনগুলি বন্ধ করে দেওয়ারও একটা সম্ভাবনা তৈরি হয়েছে।

Advertisement

৩। পরিকাঠামো ও জনমোহিনী প্রকল্প: এটাই দ্বিতীয় মোদি সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেট। স্বাভাবিকভাবেই একেবারে নিচুতলার কাছে পৌঁছে যাওয়ার চেষ্টা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। বিশেষ করে যেভাবে তৃণমূল বা কংগ্রেস (Congress) শাসিত রাজ্যগুলি সরাসরি নিচুতলার মানুষের কাছে টাকা পৌঁছে দেওয়ার উদ্যোগ নিয়েছে, সেই ধরনের কোনও প্রকল্প ঘোষণা করা হতে পারে। সেই সঙ্গে রাস্তাঘাট, সেতু এবং অন্যান্য পরিকাঠামো খাতেও বাড়তে পারে ব্যয় বরাদ্দ।

[আরও পড়ুন: ‘রোজ সন্ধেয় সীতার সঙ্গে বসে মদ্যপান করতেন রাম’, বিখ্যাত চিন্তাবিদের মন্তব্যে বিতর্ক]

৪। প্যান কার্ড আইন: এবারের বাজেট থেকেই কেন্দ্র নতুন প্যান কার্ড ঘোষণা করতে পারে। নতুন সেই আইন অনুযায়ী যে কোনও ধরনের লেনদেন এবং ব্যবসার জন্য প্যান কার্ডই একমাত্র আইডেন্টিটি কার্ড হিসাবে ব্যবহার হবে। এর ফলে ব্যবসায়ীদের কাজে জটিলতা কমবে। এই মুহূর্তে ব্যবসায়ীদের প্রায় ২০ ধরনের আইডেন্টিটি কার্ড রয়েছে। যার কোনওটাতে জিএসটি নম্বর থাকে, কোনওটাতে ইপিএফও আইডি থাকে।

৫। গৃহঋণে করছাড়: কেন্দ্রের নয়া বাজেটে আয়করের পাশাপাশি গৃহঋণেও বড়সড় ছাড় দেওয়া হতে পারে। সরাসরি গৃহঋণের সুদ না কমানো হলেও গৃহঋণ নিলে আয়করে বড়সড় ছাড় ঘোষণা করা হতে পারে। সেই করছাড় গিয়ে পৌঁছাতে পারে ২ লক্ষ টাকা পর্যন্ত।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ