১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

মাথার দাম ছিল ১ কোটি টাকা! ছত্তিশগড়ে মৃত্যু শীর্ষ মাও নেতা রামকৃষ্ণর

Published by: Biswadip Dey |    Posted: October 15, 2021 8:57 am|    Updated: October 15, 2021 8:57 am

Top Maoist leader RK who carried a bounty of Rs 97 lakh dies। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাথার দাম ছিল প্রায় ১ কোটি টাকা। মৃত্যু হল সেই শীর্ষ মাও নেতা (Maoist leader) আক্কিরাজু হরগোপাল ওরফে রামকৃষ্ণর। সূত্রানুসারে, শারীরিক অসুস্থতার কারণেই তার মৃত্যু হয়েছে। ৫৮ বছরের ‘আরকে’কে দীর্ঘদিন ধরেই খুঁজছিল পুলিশ। অবশেষে জানা গেল, বুধবার মৃত্যু হয়েছে ওই নেতার। ছত্তিশগড় পুলিশের তরফে তার মৃত্যুর খবরটি নিশ্চিত করা হয়েছে। যদিও মাওবাদী সংগঠনের তরফে এসম্পর্কে এখনও কোনও মন্তব্য করা হয়নি।

২০০৪ সালে নাল্লামালার জঙ্গলে তৎকালীন অন্ধ্রপ্রদেশ সরকারের সঙ্গে শান্তি বৈঠকে নকশালদের প্রধান নেতা হিসেবে উপস্থিত ছিল এই মাও নেতা। দীর্ঘদিন ধরেই অন্ধ্রপ্রদেশ, ছত্তিশগড় ও ওড়িশার মাওবাদী কার্যকলাপের আসল নাটের গুরু ছিল সেই। বহু নাশকতামূলক চক্রান্তের মাস্টারমাইন্ড থাকা রামকৃষ্ণের কোনও সন্ধান দিতে পারলে ৯৭ লক্ষ টাকা পুরস্কার ঘোষণা করা হয়েছিল। তবুও সন্ধান মেলেনি তার। ২০০৩ সালে অন্ধ্রপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী এন চন্দ্রবাবু নাইডুর উপরে হওয়া হামলা থেকে শুরু করে ২০০৮ সালে বালিমেলা অরণ্যের হামলার মতো বহু নাশকতামূলক চক্রান্তের প্রধান অভিযুক্ত ছিল আরকে।

Maoist-leader
মাও নেতা রামকৃষ্ণকে দীর্ঘদিন ধরেই খুঁজছিল পুলিশ।

[আরও পড়ুন: পুজোর মধ্যেই আমজনতার মুখে হাসি, কেন্দ্রের নির্দেশে কমতে চলেছে ভোজ্য তেলের দাম]

পাঁচ বছর আগে ২০১৬ সালে ওড়িশার মালকানগিরি জেলায় পুলিশের সঙ্গে মাওবাদীদের গুলির লড়াইয়ে ৩০ জন মাওবাদী খতম হয়। সেই সময় গুরুতর আহত হয় আরকে। এরপর মাওবাদীদের তরফে দাবি করা হয়, সে পুলিশ হেফাজতে রয়েছে। এমনকী আদালতের দ্বারস্থ হন রামকৃষ্ণের স্ত্রী। আদালতও পুলিশকে নির্দেশ দেয় আরকে-কে আদালতে হাজির করার। কিন্তু পুলিশ জানিয়ে দেয়, ওই মাও নেতা তাদের হেফাজতে নেই। পরে অবশ্য মাওবাদীরা এক বিবৃতিতে স্বীকার করে নেয়, আরকে নিরাপদেই রয়েছে।

সম্প্রতি ছত্তিশগড়ের জঙ্গলে আত্মগোপন করে ছিল আরকে। তবে জানা গিয়েছিল, সে অসুস্থ হয়ে পড়েছে। অবশেষে জানা গেল শারীরিক অসুস্থতার কারণেই মারা গিয়েছে ‘মোস্ট ওয়ান্টেড’ মাও নেতা।

[আরও পড়ুন: গলায় সোনার হার, চোখে সানগ্লাস, দাদু বাপ্পি লাহিড়ীর পথেই নাতি রেগো! পুজোয় এল ‘বাচ্চা পার্টি’]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে