২  ভাদ্র  ১৪২৯  শুক্রবার ১৯ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

গোয়া থেকে পর্যটকদের তাড়িয়ে দেওয়ার হুমকি খোদ পর্যটনমন্ত্রীর

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 11, 2018 6:31 pm|    Updated: February 11, 2018 6:31 pm

Tourism Minister threats to chase away tourists from Goa

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টুরিস্ট স্পট হিসেবে গোয়ার খ্যাতি জগৎজোড়া। কিন্তু, সমুদ্রঘেরা এই ছোট্ট রাজ্য থেকে এবার পর্যটকদেরই তাড়িয়ে দেওয়া হুমকি দিলেন খোদ পর্যটনমন্ত্রী মনোহর আজগাঁওকর। মন্ত্রীর সাফ কথা, ‘ যেসব পর্যটকরা এখানে আসবেন, তাঁদের গোয়ার সংস্কৃতি ও ঐতিহ্যের দিকটিও খেয়াল রাখতে হবে। না হলে আমি তাঁদের তাড়িয়ে দেব। কোনও কথা শুনব না।’

[৪ জঙ্গি খতম, ৩০ ঘণ্টা পর জঙ্গিমুক্ত জম্মুর সুঞ্জওয়ান সেনা ছাউনি]

গোটা ভারত যখন শাসন করছে ব্রিটিশরা, তখন গোয়া ছিল পর্তুগিজদের উপনিবেশ। ষাটের দশকের শুরুতে এই সমুদ্রেঘেরা এই রাজ্যটি স্বাধীন ভারতের সঙ্গে যুক্ত হয়। কিন্তু, হলে কী হবে? গোয়ানিজ দৈনন্দিন জীবনে পশ্চিমী সভ্যতার ছাপ এখনও স্পষ্ট। তাই দেশীয় পর্যটকের কাছেই শুধু নয়, বিদেশি পর্যটকদেরই অত্যন্ত পছন্দের জায়গা গোয়া। বছরভর এখনকার সমুদ্র সৈকতে বিদেশিদের আনাগোনা লেগেই থাকে। ভারতের বিভিন্ন প্রান্ত থেকেও বহু মানুষ গোয়ায় বেড়াতে যান। সমুদ্রসৈকতে উদ্দাম আনন্দে মেতে ওঠেন সকলেই। গোয়ার বিভিন্ন হোটেলে অবাধে মাদকের কারবার চলে বলেও অভিযোগ। তবে এখন গোয়ায় যেমন মাদকের কারবারে রাশ টানতে চাইছে বিজেপি সরকার। আর পর্যটনের দোহাই দিয়ে কোনও বেনিয়ম যে সরকার বরদাস্ত করবে না, তা বুঝিয়ে দিলেন গোয়ার পর্যটনমন্ত্রী। গোয়ার সংস্কৃতি ও ঐতিহ্যের খেয়াল না রাখলে, পর্যটকের তাড়িয়ে দেওয়া হুঁশিয়ারি দিলেন তিনি।

[অবিশ্বাস্য! পাক জঙ্গির গুলি হজম করেও সুস্থ কন্যা সন্তানের জন্ম দিলেন প্রসূতি]

রাজধানী পানাজিতে ফুড অ্যান্ড কালচারাল ফেস্টিভ্যালের আয়োজন করেছে গোয়া পর্যটন দপ্তর। শনিবার এই ফেস্টিভ্যালে উদ্বোধন করেন পর্যটনমন্ত্রী মনোহর আজগাঁওকর। তিনি বলেন, ‘গোয়ার যেসব পর্যটকরা আসবেন, তাঁদের গোয়ার সংস্কৃতি ও ঐতিহ্য সম্পর্কে খেয়াল রাখতে হবে। তা না হলে, আমি তাঁদের তাড়িয়ে দেব। এটা খুব স্পষ্ট করেই বলছি। কারও কথা শুনব না।’ পর্যটনমন্ত্রীর স্পষ্ট বার্তা, ‘ আমাদের গোয়ার সংস্কৃতি ও ঐতিহ্য ধরে রাখতে হবে। এমন পর্যটক চাই না, যাঁরা এখানে মাদক বিক্রি করবেন। এমন হোটেল চাই না, যেখানে মাদক বিক্রি হবে।’  শুক্রবারই গোয়ার আগত একশ্রেণির দেশি পর্যটককে দুনিয়ার জঞ্জাল বলে মন্তব্য করেছিলেন উপকূলবর্তী রাজ্যের কৃষিমন্ত্রী বিয় সরদেশাই। গোয়ানিজদের সংখ্যা নয়, পর্যটকদের গুণগত মানকে গুরুত্ব দেওয়ার আবেদন জানিয়েছিলেন তিনি।

[রাস্তার মধ্যেই বৃদ্ধাকে বেধড়ক মার, ভাইরাল সিসিটিভি ফুটেজ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে