২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

আধার নম্বর নিয়ে তথ্য ফাঁস করে দেখান, চ্যালেঞ্জ ছুড়ে বিপাকে ট্রাই প্রধান

Published by: Tanujit Das |    Posted: July 29, 2018 11:36 am|    Updated: July 29, 2018 11:36 am

TRAI chairman RS Sharma's Aadhaar Challenge, Leaked His Personal Details

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আধার নম্বরের মাধ্যমে ব্যক্তিগত তথ্য ফাঁসের আশঙ্কায় রাজনৈতিক চাপানউতোর তুঙ্গে দেশজুড়ে৷ এমত পরিস্থিতিতে সেই বিতর্কের রেশ আরও বাড়িয়ে দিলেন টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (ট্রাই) -এর প্রধান আর এস শর্মা৷ প্রথমে ব্যক্তিগত টুইটার হ্যান্ডলে নিজের আধার নম্বর দিলেন তিনি। তারপর নেটিজেনদের প্রতি চ্যালেঞ্জ ছুড়ে লিখলেন, ”দেখি আমার আধার নম্বরটা দিয়ে কে আমার গোপন তথ্য ফাঁস করতে পারে!” আর কেন্দ্রীয় আধিকারিকের এই সাহসিকতাই বুমেরাং হয়ে দাঁড়াল। কিছুক্ষণের মধ্যেই হাজার হাজার টুইটের মাধ্যমে আসতে থাকল তাঁর মোবাইল নম্বর, প্যান কার্ড নম্বর, বাড়ির ঠিকানা, জন্ম তারিখ, ব্যক্তিগত ছবি। যদিও পাওয়া তথ্যগুলির সত্যতা সম্পর্কে এখনও মুখ খোলেননি ট্রাই প্রধান। এই চ্যালেঞ্জকে আরও কিছুক্ষণ চলতে দিতে চান বলে জানিয়েছেন তিনি।

[আরও মজবুত দিল্লির নিরাপত্তা, হামলার আগে আকাশেই ধ্বংস হবে শত্রুর মিসাইল]

বিষয়টি নিয়ে মুখ খুলতে চাননি ট্রাই-এর অন্যান্য আধিকারিকরাও। তবে ঝড়ের বেগে টুইটারে ছড়াতে শুরু করেছে এই চ্যালেঞ্জ। তিন হাজারেরও বেশি রি-টুইট হয়েছে চ্যালেঞ্জটি, পড়ছে আরও বেশি লাইক। কেউ কেউ এমন অতি সাহস প্রদর্শন করার জন্য আর এস শর্মা-কে সতর্ক করেছেন। কেউ আবার তাঁর মোবাইল নম্বর, প্যান কার্ড নম্বর, বাড়ির ঠিকানা, জন্ম তারিখ, ব্যক্তিগত ছবি পোস্ট করে চ্যালেঞ্জ জেতার জন্য আনন্দ প্রকাশ করেছেন। কিন্তু তাতেও দমতে নারাজ ট্রাই প্রধান। তিনি জানান, এই তথ্যগুলির মাধ্যমে কেউ তাঁর কোনও ক্ষতি করতে পারেন কিনা তা তিনি দেখতে চান।

[এবার গণধর্ষণের শিকার অন্তঃসত্ত্বা ছাগল, পলাতক ৮ অভিযুক্ত]

প্রসঙ্গত, গত এক বছরে আধার কার্ডের মধ্যে দেওয়া ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা নিয়ে একের পর এক প্রশ্ন উঠেছে। অভিযোগ উঠেছে, ব্যক্তিগত তথ্য ফাঁসের। যদিও কেন্দ্রীয় সরকার কখনও এই অভিযোগ মেনে নেননি। যুক্তি দিয়েছে, আধার কার্ডের তথ্য সম্পূর্ণ নিরাপদ। তা ফাঁস হওয়ার কোনও সম্ভাবনা নেই বা ফাঁস হলেও তা দিয়ে ক্ষতি করার সম্ভাবনা নেই। কিন্তু কেন্দ্রীয় সংস্থার উচ্চপর্যায়ের আধিকারিক এস শর্মার সঙ্গেই যা হল, তাতে চমকে উঠছেন অনেকেই।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে