১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ব্যাংকে দুর্নীতি রোধে নয়া দাওয়াই, তিন বছর অন্তর অফিসারদের বদলি

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 19, 2018 2:16 pm|    Updated: February 19, 2018 9:18 pm

Transfer bank officials after 3 years: CVC tells banks

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকে প্রায় সাড়ে ১১ হাজার কোটি টাকার দুর্নীতি যেন সকলের চোখ খুলে দিয়েছে। নড়েচড়ে বসেছেন সেন্ট্রাল ভিজিল্যান্স কমিশনের কর্তারাও। ভবিষ্যতে দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাংকে যে কোনও মাপের দুর্নীতি রুখতে প্রতি তিন বছর অন্তর বদলির নির্দেশ দিল। সোমবার একটি নির্দেশিকা জারি করে সেন্ট্রাল ভিজিল্যান্স কমিশন জানিয়েছে, ২০১৭-র ৩১ ডিসেম্বরের মধ্যে যে সমস্ত অফিসাররা তিন বছরের মেয়াদ পূর্ণ করেছেন, তাঁদের বদলি করতে হবে।

[৮০০ কোটির ঋণখেলাপ, সিবিআইয়ের জালে রোটোম্যাক কর্তা]

ওই নির্দেশিকায় আরও জানানো হয়েছে, এই বদলি প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে ৫ বছরের মধ্যে। তার একদিনও বেশি যেন কেউ থাকতে না পারেন। নইলে কড়া পদক্ষেপের ইঙ্গিত দেওয়া হয়েছে। ইতিমধ্যেই ব্যাংক অফ বরোদা এই বদলি প্রক্রিয়া শুরু করে দিয়েছে। এক বিবৃতিতে ব্যাংক কর্তৃপক্ষ জানিয়েছে, কেন্দ্রের নয়া নিয়ম মোতাবেক প্রতি তিন বছর অন্তর অফিসারদের ঘুরিয়ে ফিরিয়ে কাজে লাগাতে হবে। কোনও অফিসারই তিন বছরের বেশি একই স্টেশনে থাকতে পারবেন না। পিএনবি ১১ হাজার ৪০০ কোটি টাকা ও ২৮০ কোটি টাকার দুটি দুর্নীতির অভিযোগ দায়ের করেছে ধনকুবের নীরব মোদি, তাঁর পরিবার ও মেহুল চোকসির বিরুদ্ধে দায়ের হয়েছে লিখিত অভিযোগ। অভিযুক্তদের বিরুদ্ধে সিবিআই মামলা নথিবদ্ধ করেছে। এফআইআর দায়ের হয়েছে নীরব মোদি, তাঁর স্ত্রী অ্যামি, ভাই নিশাল ও মেহুলের বিরুদ্ধে।

সোমবার সিবিআই অফিসাররা পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের মুম্বই শাখায় ফের হানা দেন। সেখান থেকে বেআইনি আর্থিক লেনদেনের বেশ কিছু নথি উদ্ধার করা গিয়েছে বলে সূত্রের খবর। সেন্ট্রাল ভিজিল্যান্স কমিশন, সিবিআই ও পিএনবি ব্যাংক কর্তৃপক্ষ আজ নিজেদের মধ্যে এক উচ্চ পর্যায়ের বৈঠকে বসে। আজও নীরব মোদির মুম্বইয়ের বাসভবনে তল্লাশি চালান ইডি অফিসাররা। তল্লাশি চলে দিল্লির ১টি ও সুরাটের তিনটি জায়গাতেও। ওদিকে, নীরব মোদির হয়ে আইনি লড়াই চালাতে নিয়োগ করা হয়েছে টু-জি স্পেকট্রাম মামলার আইনজীবী বিজয় আগরওয়ালকে।

[সাধনায় সঙ্গিনী করার ছলনায় সল্টলেকে ‘বাবা’র বাড়িতে অবাধ যৌনাচার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে