৭  আশ্বিন  ১৪২৯  রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কাশ্মীরি পণ্ডিত শিক্ষকদের পুনর্বাসনের তালিকা ফাঁস, তোপের মুখে কেন্দ্রীয় সরকার

Published by: Tiyasha Sarkar |    Posted: June 5, 2022 4:07 pm|    Updated: June 5, 2022 4:07 pm

Transfer list of Kashmiri Pandit Teacher leaked, BJP faces the heat | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভূস্বর্গে বারবার আক্রান্ত হচ্ছেন কাশ্মীরি পণ্ডিতরা (Kashmiri Pandit)। মাত্র এক মাসের মধ্যে জঙ্গিদের হানায় (Terrorist Attack) প্রাণ দিয়েছেন দুই কাশ্মীরি পণ্ডিত। প্রশাসনের তরফ থেকে তাঁদের নিরাপদ স্থানে পুনর্বাসন দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। কিন্তু সেই কথা রাখেনি প্রশাসন। এহেন পরিস্থিতিতে হঠাৎই প্রকাশ্য এসে গেল কাশ্মীরি পণ্ডিত শিক্ষকদের বদলির তালিকা। কোন শিক্ষককে কোথায় বদলি করা হবে, বিস্তারিত ভাবে সেই তথ্য দেওয়া ছিল এই তালিকায়। এই ঘটনায় তীব্র রোষের মুখে পড়েছে কেন্দ্রীয় সরকার। শিবসেনা (Shivsena) সাংসদ প্রিয়াঙ্কা চতুর্বেদী বলেছেন, এইভাবে উপত্যকার সংখ্যালঘু মানুষের জীবন নিয়ে ছিনিমিনি খেলছে বিজেপি সরকার।

পরপর কাশ্মীরি পণ্ডিতদের উপর হামলার ফলে কেন্দ্রীয় সরকারের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়, আপাতত নিরাপদ জায়গায় বদলি করে দেওয়া হবে কাশ্মীরি পণ্ডিত শিক্ষকদের। সেই মতো ১৭৭ জনের নামের একটি তালিকা তৈরি করা হয়। মূলত শ্রীনগর এবং জম্মুতে তাঁদের বদলি করার ব্যবস্থা করা হয়। কিন্তু গতকাল সোশ্যাল মিডিয়ায় ফাঁস হয়ে যায় সেই তালিকা। প্রত্যেক শিক্ষক-শিক্ষিকার নাম এবং যে স্কুলে তাঁদের বদলি করা হবে সেই সমস্ত তথ্য ছড়িয়ে পড়ে। প্রধানত মেসেজিং অ্যাপেই তথ্য ফাঁস হয়েছে বলে জানা গিয়েছে। তথ্য ফাঁসের কথা প্রকাশ্যে আসতেই বিক্ষোভে ফেটে পড়েন কাশ্মীরি পণ্ডিতরা।

[আরও পড়ুন: ফিরছে ভয়ংকর দিনগুলি! কাশ্মীর ফাইলসের সিকুয়েল তৈরি হবে? কেন্দ্রকে কটাক্ষ সঞ্জয় রাউতের]

কেন্দ্রীয় সরকারকে তোপ দেগেছেন শিবসেনা সাংসদ প্রিয়ঙ্কা চতুর্বেদী। তিনি বলেছেন, “এটা অত্যন্ত লজ্জাজনক ঘটনা। কাশ্মীরি পণ্ডিতদের জীবন নিয়ে কোনও মাথাব্যথাই নেই কেন্দ্রীয় সরকারের।” তথ্য ফাঁসের ঘটনা নিয়ে তিনি আরও বলেছেন, “কেন কেন্দ্রীয় সরকারের প্রতি আস্থা রাখবেন কাশ্মীরি পণ্ডিতরা?” প্রসঙ্গত, পুনর্বাসনের কথা বলে আসলে তাঁদের ভাঁওতা দিচ্ছে বিজেপি সরকার, এমনটাই দাবি করেছেন ভূস্বর্গে থাকা কাশ্মীরি পণ্ডিতরা। আমদের জন্য কাশ্মীরে কোনও নিরাপদ জায়গা নেই, বলেছেন সন্দীপ কুমার নামে এক কাশ্মীরি পণ্ডিত।

সাফাই দিতে আসরে নেমেছে বিজেপি (BJP) নেতৃত্ব। কাশ্মীরের বিজেপি মুখপাত্র আলতাফ ঠাকুর বলেছেন, “গুরুতর ভুল হয়ে গিয়েছে। ঘটনার সঙ্গে যারা জড়িত রয়েছেন, তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।” তিনি আরও বলেছেন, “কাশ্মীরি পণ্ডিতদের রক্ষা করতে যথাসাধ্য চেষ্টা করছে কেন্দ্রীয় সরকার। কিন্তু কয়েকজন সরকারি আধিকারিক সেই কাজে বাধা সৃষ্টি করছে।” শিবসেনার তরফে আরও আক্রমণ শানিয়েছেন নেতা সঞ্জয় রাউত। তিনি বলেছেন, “যখন কাশ্মীর সমস্যা বাড়ছিল, বিজেপি নেতারা তখন ছবির প্রচারে ব্যস্ত ছিলেন।”

[আরও পড়ুন: ‘আমার স্ত্রী এক পয়সাও নেননি’, PPE কিট দুর্নীতিতে বিরোধীদের জবাব হিমন্ত বিশ্বশর্মার

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে