BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

এক মাসে দু’বার, ফের ফিক্সড ডিপোজিটে সুদের হার কমাল SBI

Published by: Subhamay Mandal |    Posted: March 11, 2020 5:45 pm|    Updated: March 11, 2020 5:45 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের স্থায়ী আমানতে সুদের হার কমাল স্টেট ব‌্যাংক অফ ইন্ডিয়া (SBI)। প্রবীণদের ক্ষেত্রেও এবার ফিক্সড ডিপোজিটে কমল সুদের হার। ৭ থেকে ৪৫ দিনের মেয়াদে কমল সুদের হার। এক্ষেত্রে সুদের হার ৪.৫ শতাংশ থেকে কমে হল ৪ শতাংশ।

এই নিয়ে এক মাসের মধ্যে দু’বার এসবিআই ফিক্সড ডিপোজিটে সুদের হার কমাল। এর ফলে স্বাভাবিকভাবেই মধ‌্যবিত্তের সঞ্চয় ও অবসরপ্রাপ্ত বা প্রবীণদের সঞ্চয়ের উপর বড় রকমের কোপ পড়ল। ৭ দিন থেকে ৪৫ দিন পর্যন্ত স্থায়ী আমানতে সুদের হার ছিল ৪.৫ শতাংশ। পরিবর্তিত সুদের হার অনুযায়ী তা কমিয়ে ৪ শতাংশ করা হয়েছে। একই ভাবে, এক বছর থেকে ৫ বছরের কমে স্থায়ী আমানতের যে সব স্কিম রয়েছে তা ৬ শতাংশ থেকে কমিয়ে করা হয়েছে ৫.৯ শতাংশ। অন্যদিকে, ৫ বছর থেকে ১০ বছর পর্যন্ত স্থায়ী আমানতে এই হার কমিয়ে করা হয়েছে ৫.৯ শতাংশ। যা এত দিন ছিল ৬ শতাংশ।

[আরও পড়ুন: মধ্যবিত্তদের জন্য সুখবর, একধাক্কায় অনেকটা দাম কমল পেট্রল ও ডিজেলের]

অবসরপ্রাপ্তদের বেশিরভাগই ফিক্সড ডিপোজিটের সুদের উপর নির্ভর করে জীবনধারণ করেন। অবশ‌্য অন‌্যান‌্য ফিক্সড ডিপোজিটে সুদের হার অপরিবর্তিত রাখা হয়েছে। তবে হোলি উৎসবের পরে বুধবার স্টেট ব‌্যাংকের তরফে স্থায়ী আমানতের উপর সুদের হার কমানোর ঘোষণা করলেও ১০ মার্চ থেকে এই নতুন সুদের হার কার্যকরী হবে বলে জানা গিয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, গত বৃহস্পতিবার শ্রমমন্ত্রী সন্তোষ গাঙ্গোয়ার (Santosh Gangwar) জানিয়েছেন, চলতি আর্থিক বছরেই এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডে সুদ কমানো হচ্ছে। সেন্ট্রাল বোর্ড অফ ট্রাস্টির বৈঠকেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী অর্থবছরে এই সুদের হার ৮.৬৫ শতাংশ থেকে কমিয়ে ৮.৫০ শতাংশ করা হচ্ছে। সুদের হার কমানোর কারণ হিসেবে মনে করা হচ্ছে, এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের আয়ের বহর গত একবছরে অনেকটাই কমেছে। তাছাড়া সংস্থাটি বিনিয়োগের পরিমাণও বাড়াতে চাইছে। তাই, সবদিক বিবেচনা করেই এই সিদ্ধান্ত।

[আরও পড়ুন: করোনার মার! এশিয়ার ধনীতম ব্যক্তির তকমা হারালেন মুকেশ আম্বানি

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement