১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মোদির চাপে কমানো হচ্ছে ফলোয়ার সংখ্যা! টুইটারের সিইও পরাগ আগরওয়ালকে চিঠি রাহুলের

Published by: Subhajit Mandal |    Posted: January 27, 2022 11:39 am|    Updated: January 27, 2022 11:42 am

Twitter has been unwittingly complicit in curbing free speech, says Rahul Gandhi | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টুইটারের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলে সংস্থার ভারতীয় বংশোদ্ভূত সিইও পরাগ আগরওয়ালকে (Parag Agrawal) চিঠি দিলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী (Rahul Gandhi)। তাঁর অভিযোগ, ভারত সরকারের চাপে তাঁর সোশ্যাল মিডিয়া ফলোয়ার সংখ্যা বাড়তে বাধা দিচ্ছে টুইটার। মোদি (Narendra Modi) তথা বিজেপি নেতাদের টুইটার ফলোয়ার যেখানে হু হু করে বাড়ছে, সেখানে রাহুল তথা কংগ্রেসের ফলোয়ার সংখ্যা ইচ্ছাকৃতভাবে বাড়তে দেওয়া হচ্ছে না।

Twitter has been unwittingly complicit in curbing free speech, says Rahul Gandhi

গত ২৭ ডিসেম্বর টুইটার (Twitter) সিইওকে একটি চিঠি লেখেন কংগ্রেস নেতা। সেই চিঠিতে পরাগ আগরওয়ালের উদ্দেশে ওয়ানড়ের সাংসদের বক্তব্য,” একনায়কত্ব রুখে দিয়ে মুক্ত গণতন্ত্রের বিস্তার নিশ্চিত করার গুরুদায়িত্ব রয়েছে তোমার উপর। আমি কোটি কোটি ভারতবাসীর তরফে তোমাকে এই চিঠি লিখছি। টুইটার যাতে ভারতের ধ্বংসের সৈনিক না হয়ে যায়, সেটা নিশ্চিত করা তোমার কর্তব্য।” রাহুলের অভিযোগ, আমি সরাসরি টুইটারের আধিকারিকদের কাছ থেকে জানতে পেরেছি, আমার কন্ঠস্বর দমন করার জন্য সরকার টুইটারের উপর বিপুল চাপ সৃষ্টি করছে।”

[আরও পড়ুন: জাঠ ভোটব্যাংক বাঁচাতে অখিলেশের সঙ্গী জয়ন্ত চৌধুরিকে জোটের টোপ বিজেপির, প্রত্যাখ্যান RLD নেতার]

কংগ্রেস সাংসদ বলছেন, একই ছবি পোস্ট করার জন্য সরকার পক্ষের টুইটার হ্যান্ডেলগুলি কোনও শাস্তি পাচ্ছে না অথচ, আমার অ্যাকাউন্টকে টার্গেট করা হচ্ছে। আমার অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছে। কংগ্রেস নেতার দাবি, ২০২১ সালের প্রায় সাত মাস টানা মাসে ৪ লক্ষ করে ফলোয়ার বাড়ছিল তাঁর। অথচ, অ্যাকাউন্ট নিষিদ্ধ হওয়ার পর থেকেই সেই বৃদ্ধি থমকে গিয়েছে। ২০২১ সালের শেষ কয়েক মাসে রাহুলের ফলোয়ার গড়ে বেড়েছে মাত্র ২ হাজারের আশেপাশে। তার মধ্যে সেপ্টেম্বর মাসে তাঁকে আট দিনের জন্য নিষিদ্ধ করা হয়। সেমাসে রাহুলের ফলোয়ার বাড়ার বদলে কমেছে। কংগ্রেসের অভিযোগ, সরকারের চাপে রাহুল গান্ধীর ফলোয়ার সংখ্যা কমিয়ে দিচ্ছে টুইটার।

[আরও পড়ুন: দেশের করোনা পরিসংখ্যানে স্বস্তি, পজিটিভিটি রেট বাড়লেও নিম্নমুখী অ্যাকটিভ কেস]

যদিও, টুইটার কর্তৃপক্ষ স্পষ্টতই এই অভিযোগ খারিজ করে দিয়েছে। রাহুলের চিঠির প্রেক্ষিতে টুইটারের এক মুখপাত্র জানিয়েছেন,”ফলোয়ার সংখ্যা টুইটারের দৃশ্যমান ফিচার। আমরা চাই সবার মধ্যে বিশ্বাস থাক যে এই সংখ্যাগুলি সঠিক এবং অর্থপূর্ণ। টুইটার কোনওরকম স্প্যাম বা বেনিয়ম সহ্য করে না।” টুইটার কর্তৃপক্ষের এই সাফাইয়েও অবশ্য সন্তুষ্ট নয় কংগ্রেস। তাঁরা বলছেন, কেন রাহুল গান্ধীর ফলোয়ার বাড়তে দেওয়া হচ্ছে না? তার স্পষ্ট জবাব দিতে হবে টুইটারকে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে