২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

৩৭০ ধারা বাতিলের বর্ষপূর্তিতে হিংসাত্মক বিক্ষোভের সম্ভাবনা, শ্রীনগরে জারি কারফিউ

Published by: Subhajit Mandal |    Posted: August 4, 2020 9:33 am|    Updated: August 4, 2020 9:33 am

An Images

মঙ্গলবার সাতসকালে সংঘর্ষবিরতি লঙ্ঘন পাকিস্তানের, জবাব দিচ্ছে ভারতীয় সেনা।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৩৭০ ধারা বাতিল এবং কাশ্মীর (Kashmir) রাজ্যের পুনর্গঠনের পর বছর ঘুরে এল। গত বছর ৫ আগস্ট সরকার সংবিধানের ৩৭০ ধারা প্রত‌্যাহার করে কাশ্মীরের ‘বিশেষ মর্যাদা’ খর্ব করে। ওইদিনই সংসদে জম্মু ও কাশ্মীর পুনর্গঠন বিল পাস হয়। যাতে রাজ‌্য ভেঙে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চল গঠনের কথা ঘোষণা হয়। বর্তমানে সেই অনুযায়ী জম্মু ও কাশ্মীর এবং লাদাখ, দু’টি কেন্দ্রশাসিত অঞ্চল তৈরি হয়েছে। বুধবার সেই ৩৭০ ধারা (Article 370) বাতিলের বর্ষপূর্তি। আর ওইদিন উপত্যকাজুড়ে বিক্ষোভের সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

 প্রশাসন সূত্রের খবর, পাকিস্তানের মদতপুষ্ট কিছু সংগঠন বুধবার উপত্যকাজুড়ে বিক্ষোভের পরিকল্পনা করছে। কোনও কোনও জায়গায় হিংসাত্মক বিক্ষোভের পরিকল্পনাও করেছে বিচ্ছিন্নতাবাদীরা। এই পরিস্থিতিতে মানুষের জীবন এবং সরকারি সম্পত্তির ঝুঁকি নিতে নারাজ প্রশাসন। সেকারণেই মঙ্গলবার থেকে শ্রীনগরজুড়ে (Srinagar) দু’দিনের কারফিউ জারি করা হয়েছে। বুধবার পর্যন্ত চলবে এই বাড়তি নিষেধাজ্ঞা। গোটা শহর ছেয়ে ফেলেছে নিরাপত্তারক্ষীরা। শহরের প্রতিটি কোণে চালানো হচ্ছে চিরুনি তল্লাসি। সমস্ত গুরুত্বপূর্ণ মোড়ে চলছে নাকা-চেকিং। এই বন্দিদশা অবশ্য কাশ্মীরবাসীর জন্য নতুন কিছু নয়। গত বছর ৩৭০ ধারা বাতিলের পর থেকে এখনও পর্যন্ত কার্যত বন্দিই ছিল উপত্যকা। মঙ্গলবার ও বুধবার নিষেধাজ্ঞা আর একটু বাড়ল।

[আরও পড়ুন: ঘুরেছে সময়ের চাকা, রাম মন্দিরের ভূমিপুজোয় আমন্ত্রিত সেই ইকবাল আনসারি]

শুধু শ্রীনগর নয়, গোটা কাশ্মীরেই একপ্রকার কারফিউয়ের পরিস্থিতি। গোটা উপত্যকাজুড়েই চলছে নাকা-তল্লাশি। এদিকে, জঙ্গিরা যে নাশকতার ছক কষছে তার প্রমাণও মিলেছে সাতসকালেই। শ্রীনগর বারামুলা-ন্যাশনাল হাইওয়ের কাছে ইতিমধ্যেই আইইডি বিস্ফোরক উদ্ধার হয়েছে। এ দিকে মঙ্গলবার সকালে পাকিস্তানও পুঞ্চের কৃষ্ণঘাঁটি অঞ্চলে বিনা প্ররোচনায় যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে। এখনও দু’পক্ষের গুলির লড়াই চলছে। তবে,  কোনও প্রাণহানির খবর নেই। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement