Advertisement
Advertisement

ভোট বড় বালাই! নীতীশের মন্ত্রিসভায় OBC উপমুখ্যমন্ত্রী বিজেপির

দ্বিতীয় উপমুখ্যমন্ত্রী হয়েছেন আরএসএস ঘনিষ্ঠ বিজয় কুমার সিনহা।

Two deputy chief minister sworn in at Bihar cabinet along with CM Nitish Kumar | Sangbad Pratidin

নিজস্ব চিত্র।

Published by: Anwesha Adhikary
  • Posted:January 29, 2024 12:09 pm
  • Updated:January 29, 2024 12:09 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এনডিএ জোটে ফিরে নবমবার বিহারের (Bihar) মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছেন নীতীশ কুমার। তবে এবার তাঁর সমস্ত কার্যকলাপে নজর রাখার জন্য দুজনকে উপমুখ্যমন্ত্রী পদে শপথ পাঠ করিয়েছে বিজেপি (BJP)। আসন্ন লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখেই ওবিসি সম্প্রদায়ের সম্রাট চৌধুরিকে নীতীশের ডেপুটি করা হয়েছে। অন্যদিকে উচ্চবর্ণের মুখ হিসাবে উপমুখ্যমন্ত্রী হয়েছেন বিজয় কুমার সিনহা। এছড়াও বিহারের মন্ত্রিসভায় জায়গা পেয়েছেন বিজেপির ৬ বিধায়ক।

রবিবার দুই বছরের দ্বিতীয়বার শপথ গ্রহণ করেন নীতীশ (Nitish Kumar)। তার পরে বলেন, “যেখানে ছিলাম, আবার সেখানে ফিরলাম। আর কোথাও যাওয়ার প্রশ্নই নেই। আমরা একজোট থাকব। আট নেতা আজ মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। বাকিরাও শিগগির শপথ নেবেন। সম্রাট চৌধুরী ও বিজয় সিনহা উপমুখ্যমন্ত্রী হিসেবে শপথ পেয়েছেন।” নীতীশের এই ঘোষণার পরেই আলোচনায় উঠে আসে বিহারের দুই নয়া উপমুখ্যমন্ত্রীর পরিচয়।

Advertisement

[আরও পড়ুন: দুই বিচারপতির সংঘাতে কলকাতা হাই কোর্ট থেকে মেডিক্যাল মামলা সরল শীর্ষ আদালতে]

কোয়েরি সম্প্রদায়ের ওবিসি নেতা সম্রাট চৌধুরি আগেও বিহার সরকারে মন্ত্রিত্ব পেয়েছেন। আরজেডি, জেডিইউ ঘুরে বিজেপিতে যোগ দেন। গত বছরই বিহার বিজেপির প্রধান হন। এবার উপমুখ্যমন্ত্রীর কুর্সিতে তাঁকে বসিয়ে দিল গেরুয়া শিবির। ফলে লোকসভা নির্বাচনে ওবিসি ভোট হাতছাড়া হওয়ার চিন্তাও কমল বিজেপির। অন্যদিকে উচ্চবর্ণের ভোটারদের মন রাখতে দ্বিতীয় উপমুখ্যমন্ত্রী হয়েছেন বিজয় কুমার সিনহা। ছাত্রজীবন থেকেই আরএসএসের সঙ্গে যুক্ত ছিলেন। ২০২০ সালের বিহারের স্পিকারও হয়েছিলেন। তার আগে সামলেছেন শ্রমমন্ত্রীর দায়িত্ব। অন্যদিকে, নীতীশের মন্ত্রিসভায় শপথ নিয়েছেন ৬ বিজেপি বিধায়ক।

Advertisement

[আরও পড়ুন: ৯ বার এড়িয়েছেন তলব, এবার হেমন্ত সোরেনের দিল্লির বাড়িতেও হানা ইডির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ