BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৯  রবিবার ২৭ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এবার বাংলাতেও তৈরি হবে বিরাট হনুমান মূর্তি, হনুমান জয়ন্তীতে ঘোষণা মোদির

Published by: Subhajit Mandal |    Posted: April 16, 2022 3:49 pm|    Updated: April 16, 2022 4:25 pm

Two more Hanuman statues will be established in Rameswaram and West Bengal, Says PM Modi | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শিমলা, গুজরাটের পর বাংলাতেও তৈরি হবে বিশালাকার হনুমান মূর্তি। হনুমান জয়ন্তীতেই বড়সড় ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। সূত্রের খবর, কেন্দ্রের মোদি সরকার দেশের চার প্রান্তে হনুমানজির বিশালাকার মূর্তি গড়তে চায়। তার চতুর্থ রাজ্য হিসাবে বেছে নেওয়া হয়েছে এরাজ্যকে।

শনিবার গুজরাটের মোরভিতে ১০৮ ফুট উঁচু হনুমান মূর্তির উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই সভাতেই মোদি ইঙ্গিত দিয়েছেন, আগামী দিনে বাংলাতেও বিশালাকায় একটি হনুমান মূর্তি গড়া হবে। এদিনের ভারচুয়াল সভায় মোদি বলেন, “দেশের বিভিন্ন প্রান্তে এই ধরনের হনুমানজির মূর্তি স্থাপন করা হচ্ছে। শিমলাতে কয়েক বছর আগেই হনুমানজির (Hanuman) বিরাট মূর্তি তৈরি হয়েছে। আজ মোরভিতে হনুমানজির বিরাট মন্দির স্থাপন করা হল। আমাকে বলা হয়ছে আগামী দিনে দেশের আরও দুই প্রান্তে এই ধরনের মূর্তি তৈরি হবে। এরপর রামেশ্বরম এবং পশ্চিমবঙ্গে হনুমানজির মূর্তি তৈরি হবে।”

[আরও পড়ুন: গোটা দেশের উপনির্বাচনে শূন্য পেল বিজেপি, পাঁচ আসনেই জয়ী বিরোধী শিবির]

দেশের বিভিন্ন প্রান্তে হনুমান মূর্তি তৈরির পিছনে যুক্তিও খাঁড়া করেছেন প্রধানমন্ত্রী। মোদির দাবি, “এটা শুধু হনুমান মন্দিরে স্থাপনা নয়, এটা ‘এক ভারত-শ্রেষ্ঠ ভারত’ তৈরির সংকল্পেরও স্থাপনা। ‘এক ভারত-শ্রেষ্ঠ ভারত’ আদর্শের একটি অন্যতম সূত্র হনুমানজি। ভাষা, জাতি নির্বিশেষে গোটা দেশে রামকথার আয়োজন করা হয়। রামকথার ভাবনা সবার মধ্যে যোগসূত্র স্থাপন করেন। এটাই আমাদের সংস্কৃতি, আমাদের বিশ্বাসের, আমাদের ঐতিহ্য আমাদের আধ্যাত্মিকতার শক্তি।”

[আরও পড়ুন: সোনিয়া-রাহুল-সহ শীর্ষ কংগ্রেস নেতাদের সঙ্গে সাক্ষাৎ প্রশান্ত কিশোরের, বাড়ছে যোগদানের সম্ভাবনা]

প্রধানমন্ত্রীর দপ্তর (PMO) সূত্রের খবর, ‘হনুমানজির চার ধাম’ নামের একটি বৃহৎ পরিকল্পনা নিয়েছে কেন্দ্র। মূল উদ্দেশ্য ধর্মীয় পর্যটনে উৎসাহ বাড়ানো। এই প্রকল্পের অংশ হিসাবেই বাংলাকে বেছে নেওয়া হয়েছে। যদিও বাংলার কোথায় এই ধরনের মূর্তি তৈরি হবে, বা কাদের টাকায় তৈরি হবে, সেসব বিস্তারিত এখনও জানানো হয়নি কেন্দ্রের তরফে। রাজ্য সরকার আদৌ এ বিষয়ে সাহায্য করবে কিনা, সেটাও এখনও অজানা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে