BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  সোমবার ৩ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সরকার গড়ার প্রক্রিয়া বেআইনি! শিণ্ডে সরকারের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে উদ্ধব শিবির

Published by: Anwesha Adhikary |    Posted: July 8, 2022 2:21 pm|    Updated: July 8, 2022 2:41 pm

Uddhav Thackeray faction moves to Supreme Court against Eknath Shinde Government | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর পদে বসেই লাগাতার চ্যালেঞ্জের মুখে একনাথ শিণ্ডে (Eknath Shinde)। বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের কার্যক্রমে ভুল ছিল, এই দাবি তুলে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray) শিবির। শিণ্ডেকে মহারাষ্ট্রে সরকার গড়তে আহ্বান জানিয়েছিলেন রাজ্যপাল ভরত সিং কোশিয়ারি। সেই পদক্ষেপকেও বেআইনি বলে দাবি করেছে উদ্ধব শিবির। জানা গিয়েছে, এই নতুন মামলার শুনানি হতে পারে আগামী সোমবার।

সুভাষ দেশাই নামে উদ্ধব শিবিরের এক বিধায়ক এই পিটিশন দাখিল করেছেন। তিনি জানিয়েছেন, বিক্ষুব্ধ বিধায়কদের বহিষ্কার করা নিয়ে সুপ্রিম কোর্টে (Supreme Court) মামলা চলছিল। সেই সময়েই তাঁরা আস্থা ভোটে অংশ নিয়েছিলেন। সেই কারণেই গোটা নির্বাচন প্রক্রিয়ার বিরুদ্ধে শীর্ষ আদালতে মামলা করেছে উদ্ধব শিবির। প্রসঙ্গত, সোমবার ১৬৪ জন বিধায়কের সমর্থন পেয়ে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করেছিলেন শিণ্ডে

[আরও পড়ুন: সুপ্রিম কোর্টে জামিন পেলেন জুবেইর, তবে থাকতে হবে পুলিশি হেফাজতেই]

সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ ছাড়াও মহারাষ্ট্র বিধানসভায় (Maharashtra Government) নতুন স্পিকার নির্বাচনেও অংশ নিয়েছিলেন শিব সেনার ১৬ জন বিক্ষুব্ধ বিধায়ক। সেই কথাও উল্লেখ করে বিধায়কদের বহিষ্কার করার জন্য আরজি জানিয়েছেন দেশাই। শিব সেনার ৪০ জন বিধায়ক মহা বিকাশ আগাড়ি ছেড়ে একনাথ শিণ্ডের সঙ্গে যোগ দেন। তারপরেই মহারাষ্ট্র সরকারের পতন হয়। গত ৩০ জুন বিজেপি নেতা দেবেন্দ্র ফড়নবিস এবং একনাথ শিণ্ডের সঙ্গে দেখা করেন কোশিয়ারি। সেখানেই সরকার গড়তে চেয়ে প্রস্তাব দেন দুই নেতা। তাতেই সম্মতি জানিয়েছিলেন রাজ্যপাল।  

তবে ক্রমশই দুর্বল হয়ে পড়ছে উদ্ধব শিবির। শিব সেনার মূল শক্তি হিসাবে পরিচিত বৃহন্মুম্বই কর্পোরেশন। বৃহস্পতিবার থানে পুরসভার ৬৭ জন শিব সেনা কাউন্সিলরের ৬৬ জনই যোগ দিয়েছেন মুখ্যমন্ত্রী একনাথ শিণ্ডের গোষ্ঠীতে। এই এলাকা থেকেই রাজনীতিতে উত্থান একনাথ শিণ্ডের। প্রথমবার ভোটে জিতে কাউন্সিলরও হন তিনি। পরবর্তীকালে এলাকার চারবারের বিধায়ক। বারবারই শিণ্ডে দাবি করেছেন, প্রকৃত শিব সেনা তিনি ও তাঁর অনুগামীরাই। সেই কথাই সত্যি হতে চলেছে বলে মত বিশেষজ্ঞদের। 

[আরও পড়ুন: দুর্নীতির অভিযোগে সরানো হল বুলেট ট্রেন প্রকল্পের শীর্ষকর্তাকে, বিশ বাঁও জলে প্রকল্প]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে