১২ অগ্রহায়ণ  ১৪২৯  মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সুরক্ষিত রয়েছে আপনার তথ্য, গুজব উড়িয়ে জানাল আধার কর্তৃপক্ষ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 3, 2018 4:12 pm|    Updated: August 22, 2018 1:02 am

UIDAI dismisses rumours of underground market sale of Aadhaar software

প্রতীকী ছবি।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্কঃ আধার এনরোলমেন্ট সফটওয়্যার থেকে তথ্য চুরি বিষয়কে গুজব ও ভ্রান্ত বলে উড়িয়ে দিল ইউআইডিএআই। আধার কর্তৃপক্ষ, স্পষ্ট ভাষায় জানিয়েছে, তাদের পক্ষ থেতে প্রতিটি গ্রাহকের বায়োমেট্রিক তথ্য সুরক্ষিত রয়েছে এবং কোনও ব্যক্তি নিজে থেকে তাঁর বায়োমেট্রিক তথ্য অন্য কারও সঙ্গে আদানপ্রদান না করলে তা অন্য কেউ পেতে পারে না।

[ভারী বর্ষণে মৃতের সংখ্যা বাড়ছে উত্তরপ্রদেশে, প্রভাব পড়তে পারে রাজ্যেও]

গ্রাহকদের বায়োমেট্রিক তথ্য নথিভুক্ত ও আপডেট করার ক্ষেত্রে সব রকমের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলেও জানিয়েছে আধার কর্তৃপক্ষ। তাদের বক্তব্য, আধার সংযুক্তিকরনের জন্য গ্রাহকদের যে বায়োমেট্রিক তথ্য তাদের কাছে এসে পৌঁছচ্ছে তা একাধিক নজরদারির মাধ্যমেই নথিভুক্ত বা আপডেট করা হচ্ছে। পেশ হওয়া কোনও তথ্যে ভুলভ্রান্তি থাকলে তা নথিভুক্ত বা আপডেট করা হচ্ছে না, সরাসরি বাতিল করে দেওয়া হচ্ছে বলে ইউআইডিএআই কর্তৃপক্ষ তাদের বিবৃতিতে জানিয়েছেন।

[স্মৃতি ইরানির হাত থেকে পুরস্কার নেব না! ক্ষোভ জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ীদের]

ইতিমধ্যেই, ইউআইডিএআই-য়ের নজরে এসেছে, অনেক ক্ষেত্রে গ্রাহকের কাছ থেকে অসম্পূর্ণ বায়োমেট্রিক তথ্য ও তাঁর বাড়ির তথ্য গ্রহণ করেই এনরোলমেন্ট প্যাকেট বা আপডেট প্যাকেট পাঠিয়ে দেওয়া হয়েছে ইউআইডিএআই-য়ের কাছে। সেক্ষেত্রেও কড়া ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছে আধার কর্তৃপক্ষ। তাদের বক্তব্য, তথ্য নথিভুক্ত করার কাজে নিয়োজিত যে সমস্ত ব্যক্তিরা এমন কাজে ফাঁকি দিয়ে অসম্পূর্ণ তথ্য পাঠিয়েছে বা পাঠাচ্ছে তাদের চিহ্নিত করে হয়েছে ও হচ্ছে। গ্রহণ করা হচ্ছে তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা। এখনও পর্যন্ত প্রায় পঞ্চাশ হাজার ব্যক্তিকে চিহ্নিত করেছে আধার কর্তৃপক্ষ। শাস্তি হিসাবে তাদের প্রত্যেককে জরিমানা করা হয়েছে এক লক্ষ টাকা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে