১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

কেন্দ্রীয় বাজেট ২০১৮: সত্যি কি দাম বাড়ছে স্মার্টফোনের?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 1, 2018 3:45 pm|    Updated: September 17, 2019 2:14 pm

Union Budget 2018: Custom duty on mobile phones increased

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আপনি কি নতুন আইফোন কেনার কথা ভাবছেন? তাহলে আপনার জন্য দুঃসংবাদ! বৃহস্পতিবার অর্থমন্ত্রী অরুণ জেটলির পেশ করা কেন্দ্রীয় বাজেটের পর একলাফে অনেকটাই দাম বাড়তে অত্যাধুনিক মোবাইল ফোনের। মোবাইল ফোনের আমদানি ও রপ্তানির উপর ধার্য শুল্ক ১৫% থেকে বেড়ে ২০% হচ্ছে। অর্থনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, এর ফলে আমদানিকৃত দামি ও অত্যাধুনিক মোবাইল ফোনের দাম বাড়ার আশঙ্কা রয়েছে। এর ফলে সবচেয়ে বড় ধাক্কা খেতে পারে অ্যাপল-এর মতো ব্র্যান্ড। দাম বাড়তে পারে আইফোনের। তবে স্যামসাং বা শাওমি-র মতো ব্র্যান্ডের বেশিরভাগ ফোনই এখন ভারতে তৈরি হয়। তাই বাজেট স্মার্টফোনের দাম খুব একটা বাড়ার সম্ভাবনা নেই মনে করছেন বিশেষজ্ঞরা।

[কেন্দ্রীয় বাজেট ২০১৮: কোন কোন জিনিসের দাম বাড়ছে?]

মোবাইলের পাশাপাশি কাস্টম ডিউটি বেড়েছে টিভির উপরও। জেটলি এদিন বলেন, ‘মোবাইল ফোনের উপর কাস্টম ডিউটি ১৫% থেকে বাড়িয়ে ২০% করার প্রস্তাব রাখছি। মোবাইল ফোন, তার কিছু যন্ত্রাংশ ও টিভির কাস্টম ডিউটিও সামান্য বাড়ানো হল। এতে দেশে চাকরির সুযোগ বাড়বে।’ বিশেষজ্ঞরা মনে করছেন, ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পকে উৎসাহ দিতেই বিদেশ থেকে আসা পণ্যের উপর শুল্ক বাড়ানো হল এই বাজেটে। গতবছরের জুলাই মাসে কেন্দ্রীয় সরকার সেলুলার মোবাইল ফোন, চার্জার, ব্যাটারি, হেডসেট, মাইক্রোফোন, কি-প্যাড, ইউএসবি কেবিল-সহ একগুচ্ছ যন্ত্রাংশের উপর ১০% বেসিক কাস্টম ডিউটি বা BCD লাগু করে। গতবছরের ডিসেম্বরে সেই শুল্ক বাড়িয়ে ১৫% করা হয়। যদিও এই নয়া নিয়ম কতটা সহায়ক হবে এই বিষয়ে সংশয় রয়েই যাচ্ছে। কারণ, বেশ কয়েকটি দেশের সঙ্গে ভারতের ‘ফ্রি ট্রেড এগ্রিমেন্ট’ রয়েছে। যেখান থেকে পণ্য আমদানি বা রপ্তানির ক্ষেত্রে কোনও শুল্ক লাগে না।

বিশেষজ্ঞরা মনে করছেন, কেন্দ্রীয় সরকার দেশীয় প্রযুক্তির উপর জোর দিতে চাইছে। উৎসাহ দিতে চাইছে স্থানীয় যন্ত্রাংশ নির্মাতাদের। কিন্তু সমস্যা হল, এ দেশের ইলেকট্রনিক ম্যানুফ্যাকচারিংয়ের পরিকাঠামোর করুণ অবস্থা। সবমিলিয়ে আজকের বাজেট কিন্তু গ্যাজেট-প্রেমীদের মুখে হাসি ফোটাল না। কাউন্টার পয়েন্ট রিসার্চ সংস্থার অ্যাসোসিয়েট ডিরেকটর তরুণ পাঠক বলছেন, ‘কেন্দ্রের এই পদক্ষেপ আগাম আঁচ করা গিয়েছিল। গতবছর মোট ৩০০ মিলিয়ন হ্যান্ডসেটের পাঁচভাগের তিনভাগই এ দেশে অ্যাসেম্বল হয়েছে। শুল্ক বাড়লে এ দেশেই আরও বেশি মোবাইল অ্যাসেম্বল হবে।’ তিনি বলছেন, এদিনের বাজেটে প্রিমিয়াম কয়েকটি স্মার্টফোনের ব্র্যান্ড প্রভাবিত হবে। যার মধ্যে সবার আগে অ্যাপল-এর কথা আসছে। যার হ্যান্ডসেটের জন্য পুরোটাই আমদানির উপর নির্ভর করতে হয় এ দেশের মানুষকে। কিন্তু সুখবর হল, কেন্দ্রীয় বাজেট ২০১৮-তে স্থানীয় হ্যান্ডসেট নির্মাতারা উৎসাহ পাবেন। তাদের পক্ষে দেশের বাজারে মোবাইল বিক্রি করা সহজ হবে। তবে স্যামসাং বা শাওমি এখন তাদের ৯০% মোবাইলই এ দেশে অ্যাসেম্বল করে বলে তাদের উপর বাজেটের প্রভাব পড়ার সম্ভাবনা কম। তুলনায় প্রভাবিত হতে পারে ভিভো বা অপ্পো-র মতো ব্র্যান্ড।

[কেন্দ্রীয় বাজেট ২০১৮: বিশ্বের বৃহত্তম জনস্বাস্থ্য যোজনায় মিলবে ৫ লক্ষ টাকা]

কেন্দ্রীয় বাজেটে কী বললেন অর্থমন্ত্রী অরুণ জেটলি? দেখুন সম্পূর্ণ ভিডিও:

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে