BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৮  শনিবার ২৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

বাজেট ২০২০: ব্যাংক বন্ধ হলে সঞ্চয়ে ৫ লক্ষ পর্যন্ত বিমা, ঘোষণা নির্মলার

Published by: Monishankar Choudhury |    Posted: February 1, 2020 1:06 pm|    Updated: February 1, 2020 2:13 pm

Union Budget 2020: t insurance coverage of Rs 5 lakh per bank depositor

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সরকারি ব্যাংকগুলির শোচনীয় দশা নিয়ে উদ্বেগ রয়েছে গ্রাহকদের মধ্যে। বিশেষ করে পাঞ্জাব-মহারাষ্ট্র কার্পোরেশন ব্যাংক’ কেলেঙ্কারির পর থেকে সঞ্চয়ের সুরক্ষা নিয়ে চরম দুশ্চিন্তায় গ্রাহকরা। 

শনিবার ২০২০-২০২১ এর বাজেটে ব্যাংকের গ্রাহকদের আশ্বস্ত করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তিনি জানিয়েছেন, ‘মিনিমাম ইনসিওরেন্স ডিপোজিট’ কভারের ঊর্ধ্বসীমা বাড়ানো হয়ছে। এবার থেকে ব্যাংক বন্ধ হলে ডিপোজিটের উপর ৫ লক্ষ টাকা পর্যন্ত বিমার সুবিধা পাবেন গ্রাহকরা। পাশাপাশি, ব্যাংকিং সেক্টরকে চাঙ্গা করে তুলতে পদক্ষেপ করছে সরকার বলেও জানিয়েছেন অর্থমন্ত্রী। পাশাপাশি সীতারমণ আরও জানিয়েছেন, NBFC ও হাউস ফাইনান্স কার্পোরেশনগুলির আর্থিক সীমাবদ্ধতা দূর করতে যথাযথ ব্যবস্থা নেবে সরকার। তবে সবচেয়ে বড়ো ঘোষণা হচ্ছে, LIC‘র শেয়ার বিক্রি করা হবে বলে এদিন সংসদে জানিয়েছেন অর্থমন্ত্রী।

উল্লেখ্য, ১৯৬৮ সালে চালু হয় ‘মিনিমাম ইনসিওরেন্স ডিপোজিট’ কভার’। সেই সময় এর ঊর্ধ্বসীমা ছিল ৫০০০ টাকা। ১৯৭০ সালে আইন সংস্কারের পর তা বেড়ে হয় ১০ হাজার টাকা। ১৯৭৬ সালে তা পৌঁছায় ২০ হাজার টাকায়। চার বছর পর সর্বোচ্চ ৩০ হাজার টাকা দেওয়ার নিয়ম চালু হয়। ১৯৯৩-এ শেষবার আইন সংস্কারের পর সেই ঊর্ধ্বসীমা হয় এক লক্ষ টাকা। এবার এটির ঊর্ধ্বসীমা বাড়িয়ে পাঁচ লক্ষ করা হল।

[আরও পড়ুন: বাজেট ২০২০ LIVE: ব্যাংক গ্রাহকদের আর্থিক সুরক্ষা বৃদ্ধি, LIC’র আংশিক বিলগ্নিকরণ ঘোষণা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে