BREAKING NEWS

১৪  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Union Budget 2022: পাঁচ বছরে ৬০ লক্ষ নতুন কর্মসংস্থান, বাজেটে ঘোষণা অর্থমন্ত্রী নির্মলার

Published by: Monishankar Choudhury |    Posted: February 1, 2022 11:45 am|    Updated: February 1, 2022 12:15 pm

Union Budget 2022: 60 Lakh jobs in next 5 years, announces FM Nirmala Sitharaman | sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আবহে ঘুরে দাঁড়ানোর বার্তা দিয়ে মঙ্গলবার বাজেট পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। প্রত্যাশামতো এদিন লোকসভায় আর্থিক বৃদ্ধির পথে ফেরার কথা বলেন তিনি। ‘আত্মনির্ভর’ ভারতে আগামী পাঁচ বছরে কর্মসংস্থান হবে বলে জানান তিনি।

[আরও পড়ুন: Union Budget 2022 LIVE UPDATE: শিক্ষাক্ষেত্রে নয়া উদ্যোগ ‘ওয়ান ক্লাস, ওয়ান টিভি’, আসছে নয়া ২০০ চ্যানেল]

অর্থমন্ত্রী হিসেবে আজ চতুর্থবার সংসদে বাজেট পেশ করেন নির্মলা। তিনি বলেন, “আগামী পাঁচ বছরে ৬০ লক্ষ নতুন কর্মসংস্থান করা হবে।” তাঁর কথায়, “আত্মনির্ভর ভারত গড়ে তুলতে উৎপাদনের সঙ্গে যুক্ত ছাড়-সহ বিভিন্ন প্রকল্পে বিপুল সাড়া মিলেছে। আমাদের লক্ষ্য হচ্ছে আত্মনির্ভর ভারত গড়ে তোলা।” তিনি আরও বলেন, “দেশের আর্থিক বৃদ্ধি অব্যাহত রাখতে ‘পিএম গতিশক্তি’ মাস্টার প্ল্যান আনা হচ্ছে। পরিকাঠামো নির্মাণে জোর দেওয়ার লক্ষ্যেই ‘পিএম গতিশক্তি’ মাস্টার প্ল্যান। অতিমারীতে যাঁরা অসুবিধায় পড়েছেন, তাঁদের প্রতি আমার সমবেদনা। ১০০ বছরে ভারত কীরকম হবে তাঁর রূপরেখা দিয়েছেন প্রধানমন্ত্রী।”

এদিন, কৃষি-সহ বিভিন্ন ড্রোনের ব্যবহার বাড়িয়ে তোলার উদ্দেশ্যে স্টার্টআপ সংস্থাগুলিকে ‘ড্রোন শক্তি’ প্রকল্পের আওতায় উৎসাহ দেওয়া হবে। একইসঙ্গে ক্ষুদ্র ও মাঝারি শিল্প সংস্থাগুলিকে আরও মজবুত ও কার্যকরী করে তুলতে সরকার নানা পদক্ষেপ করছে বলেও জানান নির্মলা। মহামারী আবহে জরুরি ভিত্তিতে ঋণ দিয়ে প্রায় ১৩০ লক্ষ ক্ষুদ্র, ছোট ও মাঝারি সংস্থার পাশে দাঁড়িয়েছে সরকার। ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে উৎসাহ দিতে ২ লক্ষ ৭৩ হাজার কোটি টাকার প্রকল্প নেওয়া হয়েছে বলেও জানান তিনি। ২০২৩ সালের মার্চ পর্যন্ত সেই সুবিধা চালু থাকবে।  

বিশ্লেষকদের মতে, গতিশক্তি থেকে শুরু করে শিল্পোন্নয়নে জোর দিয়ে কর্মসংস্থা বাড়িয়ে তুলতে চাইছে সরকার। আগামিদিনে, সেই প্রচেষ্টা যে ফলপ্রসূ হতে চলেছে, তার কিছুটা ইঙ্গিত মিলেছে অর্থনৈতিক সমীক্ষায়।

[আরও পড়ুন: আগেরবারের টার্গেটই অধরা, এবারও কি রাজকোষ ভরাতে বিলগ্নিকরণের পথে হাঁটবে কেন্দ্র?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে