২১  আষাঢ়  ১৪২৯  বুধবার ৬ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Union Budget 2022: করোনার ধাক্কা সামলাতে রাজ্যগুলিকে ১ লক্ষ কোটি টাকা ঋণ! বাজেটে বড় ঘোষণা অর্থমন্ত্রীর

Published by: Subhajit Mandal |    Posted: February 1, 2022 1:21 pm|    Updated: February 1, 2022 1:53 pm

Union Budget 2022: Allocation is Rs 1 lakh crore to assist the states | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার (Coronavirus) মারে অধিকাংশ রাজ্যের অর্থনীতি বিপর্যস্ত। দীর্ঘদিন অর্থনীতির চাকা না গড়ানোয় ভাঁড়ারে টান পড়েছে বহু রাজ্য সরকারের। করোনার কোপে বিপর্যস্ত সেইসব রাজ্য সরকারকে সাহায্য করতে বাজেটে বড়সড় ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)। রাজ্যগুলিকে পরিকাঠামো খাতে খরচ মেটাতে ১ লক্ষ কোটি টাকা পর্যন্ত ঋণ দিতে চায় কেন্দ্রীয় সরকার।

মঙ্গলবার বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানিয়েছেন, ২০২২-২৩ অর্থবর্ষে রাজ্যগুলিকে সাহায্য করতে ১ লক্ষ কোটি টাকার তহবিল তৈরি করবে কেন্দ্র সরকার। এই তহবিল থেকে রাজ্যগুলি ৫০ বছরের জন্য সুদমুক্ত ঋণ নিতে পারবে। সবচেয়ে তাৎপর্যপূর্ণভাবে কেন্দ্র সরকার প্রতিবছর যে অর্থ রাজ্য সরকারকে ঋণ দেওয়ার জন্য বরাদ্দ করে থাকে, সেই বরাদ্দ আগের মতোই থাকছে। কেন্দ্রের গড়া এই নয়া তহবিল সম্পূর্ণ পৃথক। অর্থমন্ত্রী জানিয়েছেন, করোনার ধাক্কা সামলে মূলত পরিকাঠামো খাতে ব্যয় সামলাতে রাজ্যগুলিকে সাহায্য করবে কেন্দ্র।

[আরও পড়ুন: চলতি বছরেই দেশে 5G পরিষেবা, নিলামে উঠবে ‘স্পেকট্রাম’, ঘোষণা অর্থমন্ত্রীর]

বস্তুত, করোনা কালে কেন্দ্রের আচরণ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে বহু রাজ্য সরকার। এরাজ্যের মুখ্যমন্ত্রী বারবার সরব হয়েছেন কেন্দ্রের ভূমিকা নিয়ে। বস্তুত বিজেপি (BJP) শাসিত রাজ্য ছাড়া সব রাজ্যই কেন্দ্রের করোনা কালে কেন্দ্রের ভূমিকা নিয়ে সরব হয়েছিল। সম্ভবত সেকারণেই রাজ্যগুলির পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন অর্থমন্ত্রী।

[আরও পড়ুন: আরও বেশি সংখ্যক পোস্ট অফিসে মিলবে সমস্ত ব্যাংকিং পরিষেবা, ঘোষণা অর্থমন্ত্রীর]

এদিকে, নির্মলার বাজেটে এদিন আরও একটি বড় ঘোষণা করা হয়েছে। সাধারণ মানুষের মাথা গোঁজার ঠাঁই নিশ্চিত করতে আগামী অর্থবর্ষে প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় ৮০ লক্ষ নতুন বাড়ি তৈরি করা হবে। এর জন্য মোট বরাদ্দ করা হয়েছে ৪৮ হাজার কোটি টাকা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে