২১  আষাঢ়  ১৪২৯  বুধবার ৬ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Union Budget 2022: আরও বেশি সংখ্যক পোস্ট অফিসে মিলবে সমস্ত ব্যাংকিং পরিষেবা, ঘোষণা অর্থমন্ত্রীর

Published by: Sucheta Sengupta |    Posted: February 1, 2022 12:07 pm|    Updated: February 1, 2022 12:33 pm

Union Budget 2022: All banking facilities will be available in 1.5 lakhs post offices, announces Nirmala Sitharaman | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমজনতার জন্য সুখবর। এবার থেকে আরও বেশি সংখ্যক পোস্ট অফিসগুলিতে (Post offices) মিলবে ব্যাংকিং পরিষেবা। এর জন্য পোস্ট অফিসগুলির পরিকাঠামোর উন্নতি করা হবে। মঙ্গলবার ২০২২-২৩ অর্থবর্ষের কেন্দ্রীয় বাজেট (Union Budget 2022) পেশ করতে গিয়ে এই ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। এমনকী পোস্ট অফিসগুলিতে থাকবে এটিএমও। যে সমস্ত পরিষেবা ব্যাংকে পাওয়া যায়, তার সবটাই এবার থেকে মিলবে পোস্ট অফিসে। বাজেটে এই ঘোষণায় স্বভাবতই খুশি সাধারণ মধ্যবিত্ত। এছাড়া ডিজিটাল ব্যাংকিংয়ে (Digital banking) আরও জোর দেওয়ার কথা ঘোষণা করেছেন নির্মলা। দেশের প্রত্যন্ত এলাকাগুলিতেও মিলবে ডিজিটাল মাধ্যমে ব্যাংক পরিষেবা।

মঙ্গলবার বাজেট পেশ করতে গিয়ে নির্মলা সীতারমণ জানান, ”দেশের ১.৫ লক্ষ পোস্ট অফিসকে আনা হচ্ছে ব্যাংকিং সিস্টেমের (Banking System) আওতায়। নেট ব্যাংকিং, মোবাইল ব্যাংকিং, এটিএম (ATM) -সহ সবরকম অনলাইন মাধ্যমে এসব পোস্ট অফিস থেকে ব্যাংকের সুবিধা পাবেন সাধারণ মানুষ। এমনকী ব্যাংক অ্যাকাউন্ট থেকে পোস্ট অফিস অ্যাকাউন্টে সহজেই সব ট্রান্সফার করা যাবে। এই পরিষেবা গ্রামাঞ্চলের প্রবীণ নাগরিক ও কৃষকদের অনেকটা সুবিধা দেবে বলে আশাবাদী।” এ প্রসঙ্গে তিনি জানান, চলতি বছর দেশের স্বাধীনতার ৭৫ তম বর্ষ উপলক্ষে ৭৫টি প্রত্যন্ত এলাকায় ডিজিটাল ব্যাংকিং ইউনিট খোলা হবে।

[আরও পড়ুন: Union Budget 2022: পাঁচ বছরে ৬০ লক্ষ নতুন কর্মসংস্থান, বাজেটে ঘোষণা অর্থমন্ত্রী নির্মলার]

প্রসঙ্গত, এতদিন পর্যন্ত পোস্ট অফিসগুলিতে বিভিন্নভাবে টাকা জমানোর পরিকাঠামো ছিল। প্রয়োজনের সময় সেই টাকা পাঠানো যেত অন্যত্র, স্বল্প সুদে নেওয়া যেত ঋণও। তবে ব্যাংকের মতো প্রতিটি পরিষেবা মিলত না। এবারের বাজেটে পোস্ট অফিসগুলির উন্নতি করে সেই পরিষেবা চালু করার ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। এতে আমজনতা বিশেষত বয়স্ক নাগরিকদের সুবিধা হবে বলেই  মনে করা হচ্ছে। অনেকের মত, দেশের আর্থিক সংস্কারের ক্ষেত্রে এও এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ কেন্দ্রীয় সরকারের। 

[আরও পড়ুন: ‘৪০০ সুপারফাস্ট বন্দে ভারত ট্রেন, ২০ হাজার কিমি রাস্তা’, বাজেটে ঘোষণা নির্মলার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে