BREAKING NEWS

১৪  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Union Budget 2022: ‘৪০০ সুপারফাস্ট বন্দে ভারত ট্রেন, ২০ হাজার কিমি রাস্তা’, বাজেটে ঘোষণা নির্মলার

Published by: Subhajit Mandal |    Posted: February 1, 2022 12:00 pm|    Updated: February 1, 2022 12:15 pm

Union Budget 2022: Gati Shakti picks up speed, gets first fund allocation of Rs 20,000 crore | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বাধীনতা দিবসের মঞ্চ থেকেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) বলেছিলেন, দেশের উন্নয়নে গতি আনতে পরিবহণ ব্যবস্থায় গতি আনা জরুরি। পরিবহণ ব্যবস্থার উন্নয়নের ফলে দেশের গতি বাড়বে, শিল্প আসবে। এই দশকে গতির শক্তি নতুন ভারতের ভিত্তি তৈরি করবে। সেই লক্ষ্যে দিশা দেখাল অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের বাজেট। দেশের পরিবহণ ব্যবস্থায় গতি আনতে একাধিক বড় ঘোষণা করলেন অর্থমন্ত্রী।

বাজেট বক্তৃতায় নির্মলা জানালেন, আগামী ৩ বছরে ৪০০ টি নতুন বন্দে ভারত ট্রেন কিনবে সরকার। এই সুপারফাস্ট বন্দে ভারত ট্রেনগুলি ঘণ্টায় ১৮০ কিলোমিটার পর্যন্ত গতিতে চলতে পারে। এর পাশাপাশি দেশজুড়ে ১০০টি প্রধানমন্ত্রী গতিশক্তি কার্গো টার্মিনাল তৈরি করা হবে। এই কাজটিও আগামী ৩ বছরে শেষ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। অর্থমন্ত্রীর দাবি, এর ফলে কৃষকরা বিশেষভাবে উপকৃত হবেন। অনায়াসে কৃষিপণ্য পৌঁছে দেওয়া যাবে বড় শহরের সুপার মার্কেটে। সার্বিকভাবে স্থানীয় ব্যবসায় উৎসাহ দেবে রেল।

[আরও পড়ুন: Union Budget 2022: পাঁচ বছরে ৬০ লক্ষ নতুন কর্মসংস্থান, বাজেটে ঘোষণা অর্থমন্ত্রী নির্মলার]

শুধু রেলপথে নয়, সড়ক এবং আকাশপথেও বিশেষ গুরুত্ব দিয়েছেন অর্থমন্ত্রী। নির্মলা জানিয়েছেন,২০২২-২৩ অর্থবর্ষের মধ্যেই ২৫ হাজার কিলোমিটার নতুন সড়কপথ তৈরি করবে সরকার। সার্বিকভাবে প্রধানমন্ত্রী গতিশক্তি প্রকল্পের আওতায় পরিকাঠামো খাতে ২০ হাজার কোটি টাকা বরাদ্দ করেছেন অর্থমন্ত্রী। পার্বত্য এলাকায় পরিবহণে গতি আনতে এই প্রথমবার কেন্দ্রীয় স্তরে রোপওয়ে তৈরির সিদ্ধান্ত নিচ্ছে কেন্দ্র সরকার। ‘পর্বতমালা’ নামের ওই প্রকপ্লের মাধ্যমে PPE মডেলে সমস্ত পার্বত্য অঞ্চলে রোপওয়ে তৈরি করা হবে।

[আরও পড়ুন: Union Budget 2022 LIVE UPDATE: চলতি বছরেই স্পেকট্রাম নিলাম, চালু হবে ৫জি পরিষেবা]

অর্থমন্ত্রী জানিয়েছেন, প্রধানমন্ত্রী গতিশক্তি প্রকল্পের আওতায় ৭টি আলাদা আলাদা ক্ষেত্রে বিনিয়োগ করা হবে। যাকে অর্থমন্ত্রী ৭টি ইঞ্জিন বলছেন। এই সাতটি ইঞ্জিন হল, রাস্তা, রেল, জলবন্দর, বিমানবন্দর, গণপরিবহণ, জলপথ এবং লজিস্টিক পরিকাঠামো। প্রসঙ্গত, গত নভেম্বরেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই প্রকল্প ঘোষণা করেছিলেন। মোদির দাবি ছিল এই গতিশক্তি প্রকল্পে মোট বরাদ্দ করা হবে ১০০ লক্ষ কোটি টাকা। অথচ, প্রথম দফায় নির্মলা বরাদ্দ করলেন মাত্র ২০ হাজার কোটি টাকা। শুধু তাই নয়, বাজেটে নতুন কোনও রেললাইন তৈরির ঘোষণাও নেই।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে