BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

কৃষক বিক্ষোভের মধ্যেই ফসলের MSP নিশ্চিত করার ঘোষণা নির্মলার, বাড়ছে বিনিয়োগ

Published by: Subhajit Mandal |    Posted: February 1, 2021 12:42 pm|    Updated: February 1, 2021 1:12 pm

Union Budget: MSP regime has undergone a change to assure price that is at least 1.5 times, says Nirmala Sitharaman ।Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কৃষক বিক্ষোভ নিয়ে দেশ যখন উত্তাল, তখন বাজেট থেকে কৃষি নিয়ে বড় কোনও ঘোষণা হতে পারে, এমনটাই প্রত্যাশা করা হচ্ছিল। অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman) সেই প্রত্যাশা পূরণ করতে না পারলেও, কৌশলগত পদক্ষেপে জোর দিলেন। বাজেটে ঘোষণা করে দিলেন, কেন্দ্রীয় সরকার কৃষকদের ন্যূনতম সমর্থন মূল্য দিতে বদ্ধপরিকর। এবং আগামী দিনেও যাতে কৃষকরা MSP-তেই ফসল বিক্রি করতে পারেন, তা নিশ্চিত করবে সরকার।

বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী ঘোষণা করেন,”আমাদের সরকার কৃষকদের উন্নতির জন্য সবরকম পদক্ষেপ করতে প্রস্তুত। আমরা MSP’র পরিমাণ পরিবর্তন করে সব ফসলের ক্ষেত্রে তা উৎপাদন খরচের দেড়গুণ করার সিদ্ধান্ত নিয়েছি।” নির্মলা জানান, “ভারত সরকারের ন্যূনতম সমর্থন মূল্যে ফসল কেনার পরিমাণ গত কয়েক বছরে ব্যাপক হারে বেড়েছে। উদাহরণ হিসেবে বলা যেতে পারে গমের কথা। ২০১৩-১৪ অর্থবর্ষে ভারত সরকার ন্যূনতম সমর্থন মূল্যে গম কিনত ৩৩ হাজার ৮৭৪ কোটি টাকার। ২০১৯ সালে তা বেড়ে হয় ৬২ হাজার ৮০২ কোটি টাকা। ২০২০-২১ অর্থবর্ষে তা আরও বেড়ে হয় ৭৫ হাজার ৬০ কোটি টাকা। একইভাবে ধানের ক্ষেত্রে ফসল কেনার পরিমাণ বেড়ে ১ লক্ষ ৭৪ হাজার ৭৬৫ কোটি টাকা হয়েছে। এই মুহূর্তে দেশে ১.৫৪ কোটি কৃষক ধানচাষ করেন। যা আগের থেকে অনেক বেশি।”অর্থমন্ত্রী আরও জানিয়েছেন, আগামী দিনে MSP’র পরিমাণ আরও বাড়াবে সরকার। সেজন্য পরিকল্পনা করা হচ্ছে।

[আরও পড়ুন: বিমাক্ষেত্রে ৭৪ শতাংশ বিদেশি বিনিয়োগে ছাড়পত্র, LIC’র শেয়ার মিলবে খোলা বাজারে]

এছাড়াও কৃষক তথা গ্রামীণ অর্থনীতির উন্নতির জন্য একাধিক সিদ্ধান্ত ঘোষণা করেছেন অর্থমন্ত্রী। তিনি জানিয়েছেন, ১৬.৫৪ হাজার কোটি টাকা কেন্দ্র বরাদ্দ করবে যাতে কৃষকরা সহজে ব্যাংক থেকে ঋণ নিতে পারেন। আগের তুলনায় ১০ হাজার কোটি টাকা বাড়িয়ে ৪০ হাজার কোটি টাকা গ্রামীণ পরিকাঠামো উন্নয়নে বরাদ্দ করা হয়েছে। এরপরই অবশ্য গ্রামীণ অর্থনীতির জন্য বড় ঘোষণা করেছেন অর্থমন্ত্রী। তিনি জানিয়েছেন, এবছর আরও এক কোটি পরিবারকে উজ্জ্বলা যোজনার আওতায় আনা হবে। এই মুহূর্তে ৮ কোটি পরিবার এই প্রকল্পের অধীনে। আগামী দিনে তা বেড়ে হবে ৯ কোটি। সেই সঙ্গে ৩ বছরের মধ্যে আরও ১০০ জেলায় পাইপলাইনের মাধ্যমে গ্যাস সরবরাহ করার ব্যবস্থা করবে সরকার। এবার গ্যাস লাইন প্রকল্প চালু হবে কাশ্মীরেও।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement