BREAKING NEWS

১৭  আষাঢ়  ১৪২৯  শনিবার ২ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এবার আধারের সঙ্গে লিংক করাতে হবে ভোটার কার্ডও! নয়া প্রস্তাবে সায় কেন্দ্রের

Published by: Subhajit Mandal |    Posted: December 16, 2021 11:35 am|    Updated: December 16, 2021 11:35 am

Union Cabinet approved a bill allowing linking of Aadhaar to voter ID cards | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নির্বাচন কমিশনের (Election Commission) সুপারিশ মেনে নিয়ে ভোট আইনে বড় বদল আনতে চলেছে কেন্দ্র। জানা গিয়েছে, ভোট প্রক্রিয়াকে আরও স্বচ্ছ করতে নির্বাচনী আইনে চার দফা সংস্কার করা হতে পারে। প্যান কার্ড-আধার কার্ড (Aadhaar Card) সংযুক্ত করা হয়েছে আগেই। এ বার নতুন আইনে ভোটার কার্ডের সঙ্গে আধার কার্ড সংযুক্ত করা হবে। নতুন চার সংস্কারের মধ্যে অন্যতম হল এই ভোটার কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযুক্তিকরণ।

যদিও সুপ্রিম কোর্টে (Supreme Court) ‘ব্যক্তিগত গোপনীয়তার অধিকার’ সংক্রান্ত মামলার কারণেই আপাতত বাধ্যতামূলক করা যাচ্ছে না ভোটার-আধার সংযুক্তিকরণ। আপাতত এই নিয়ম চালু হতে পারে ‘ঐচ্ছিক’ হিসাবে। ভুয়ো ভোটার কার্ডকে চিহ্নিত করে নিখুঁত ভোটার তালিকা তৈরির জন্য আগেই আধার কার্ডের সঙ্গে ভোটার কার্ড সংযুক্ত করার প্রস্তাব আইন মন্ত্রকের কাছে পাঠিয়েছিল নির্বাচন কমিশন। প্রস্তাবটিকে অনুমোদন দেয় আইন মন্ত্রক (Law Ministry)। বলা হয়, এই সংযুক্তিকরণ হলে ভুয়ো ভোটার চিহ্নিত করা যাবে সহজেই যা গণতন্ত্রের জন্য দরকার।

[আরও পড়ুন: ‘জীবিত আছেন শিনা বোরা’, হত্যাকাণ্ডের ৯ বছর পর সিবিআইকে বিস্ফোরক চিঠি ইন্দ্রানী মুখোপাধ্যায়ের]

প্রসঙ্গত, সেই ২০১৪ সালেই ভোটারদের কাছ থেকে আধার সংক্রান্ত তথ্য সংগ্রহ করছিল নির্বাচন কমিশন। সংযুক্তিকরণ না হলেও সেই প্রক্রিয়ায় ভোটারদের আধারের সব তথ্যই চলে যাচ্ছিল নির্বাচন কমিশনের কাছে। দেশের প্রায় ৪০ কোটি ভোটারের তথ্য চলে এসেছিল কমিশনের হাতে। তারপর ২০১৫ সালে সুপ্রিম কোর্ট (Supreme Court) গোপনীয়তার অধিকারের পক্ষে সওয়াল করার পর সেই প্রক্রিয়া বন্ধ করা হয়।

[আরও পড়ুন: ‘মিথ্যে ফাঁস হয়েছে’, কলকাতার দুর্গাপুজো হেরিটেজ তকমা পেতেই শাহ-কে খোঁচা অভিষেকের]

এদিকে, আধার-ভোটার কার্ড (Voter Card) সংযুক্তিকরণ ছাড়াও আরও একাধিক সংস্কার নির্বাচন প্রক্রিয়ায় আনা হতে পারে। তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ভোটার তালিকায় নাম নথিভুক্তকরণের সময় বৃদ্ধি। পয়লা জানুয়ারি থেকে বছরে চারবার করে ভোটার তালিকায় নাম নথিভুক্ত করা যাবে। এবং চার বারের জন্য ১৮ বছর বয়সপূর্তির আলাদা আলাদা ডেডলাইন দেওয়া হবে। অর্থাৎ বছরের শুরুতে কারও বয়স ১৮ না হলেও, সে বছর আরও তিনবার ভোটার কার্ডে নাম তোলার সুযোগ পাবেন নতুন ভোটাররা। এর আগে এই সুযোগ মিলত মাত্র একবার।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে