BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

আমলাদের দক্ষতা বৃদ্ধির জন্য ‘কর্মযোগী’ প্রকল্পে অনুমোদন কেন্দ্রীয় মন্ত্রিসভার

Published by: Subhajit Mandal |    Posted: September 2, 2020 6:26 pm|    Updated: September 2, 2020 6:26 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বুধবার ‘কর্মযোগী’ প্রকল্পে (Mission Karmayogi) অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। জানা গিয়েছে, আমলাদের দক্ষতা বৃদ্ধির জন্য এই প্রকল্প। যা তাঁদের ভবিষ্যতে সাহায্য করবে বলে মনে করা হচ্ছে। এদিন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর (Prakash Javadekar) এক সাংবাদিক বৈঠকে এই প্রকল্পকে ‘‘সরকারের সবথেকে বড় মানবসম্পদ ও উন্নয়ন সংক্রান্ত সংস্কার’’ বলে দাবি করেন।

এই প্রকল্পের একদম শীর্ষে থাকবে প্রধানমন্ত্রীর মানবসম্পদ পরিষদ, যার প্রধান স্বয়ং প্রধানমন্ত্রী। এছাড়াও থাকবেন কয়েকজন কেন্দ্রীয় মন্ত্রী, মুখ্যমন্ত্রী। এছাড়াও বেছে নেওয়া হবে বিশিষ্ট নেতাদের। যাঁদের মধ্যে আন্তর্জাতিক স্তরের নেতারাও থাকবেন। কেন্দ্রের কর্মী ও প্রশিক্ষণ দফতরের সচিব সি চন্দ্রমৌলি এই নতুন প্রকল্প সম্পর্কে জানিয়েছেন, ‘‘একজন আমলা কেমন হওয়া উচিত সে ব্যাপারে সরকারের দৃষ্টিভঙ্গির উপর নির্ভর করে এই প্রকল্প তৈরি করা হয়েছে। আজকের দিনে বিশ্বের বিভিন্ন চ্যালেঞ্জের মুখোমুখি হতে একজন আমলাকে দূরদৃষ্টিসম্পন্ন ও উদ্ভাবনী, সক্রিয় ও ভদ্র, পেশাদার ও প্রগতিশীল, কর্মঠ ও সক্ষম, স্বচ্ছ ও প্রযুক্তিতে দক্ষ এবং গঠনমূলক ও সৃজনশীল হতে হবে।’’

[আরও পড়ুন: ‘মোদির তৈরি ৬ বিপর্যয়ের মাশুল দিতে হচ্ছে ভারতকে’, তালিকা তৈরি করলেন রাহুল]

তিনি আরও বলেন, কর্মযোগী প্রকল্পের লক্ষ্য থাকবে আমলাদের ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক দক্ষতা বৃদ্ধি করা। প্রকল্পের সঙ্গে যুক্ত হওয়ার দুটি উপায়ের কথা জানা গিয়েছে। একটিতে আমলারা নিজেরা পছন্দমতো ক্ষেত্র বেছে নিতে পারবেন। এছাড়া অন্য ক্ষেত্রটিতে আমলাদের প্রয়োজনীয় সাহায্য দেওয়া হবে, যাতে তাঁরা যে পদে রয়েছেন, সেখানে দক্ষতার সঙ্গে কাজ করতে পারেন। জানানো হয়েছে, এই প্রকল্প সচিব থেকে বিভাগীয় কর্মকর্তা সকলের জন্যই চালু হবে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement