BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২০ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

১ জুলাই থেকে ভাতা বাড়ছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 29, 2017 3:54 am|    Updated: June 29, 2017 3:54 am

Union Cabinet approves recommendations of 7th Pay Commission on allowances

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৪৮ লক্ষের বেশি কেন্দ্রীয় সরকারী কর্মচারী ও সেনাকর্মীদের জন্য সুখবর। বাড়ল বাড়ি ভাড়া ভাতা সহ অন্য বিভিন্ন ভাতা। বাড়বে সিয়াচেনের মতো এলাকায় পোস্টিংয়ের ভাতাও। এর জন্য কেন্দ্রীয় কোষাগার থেকে বছরে ৩০,৭৪৮ কোটি টাকা খরচ হবে। পে কমিশনের সুপারিশে খরচ বাড়ত ২৯,৩০০ কোটি। কিন্তু কেন্দ্র সেই সুপারিশ ভাঙাগড়া করায় আরও ১,৪৪৮ কোটি টাকার চাপ বাড়ল। বুধবার কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের ভাতা বৃদ্ধি নিয়ে সপ্তম পে কমিশনের সুপারিশ ৩৪টি সংশোধন–সহ মঞ্জুর করে কেন্দ্রীয় মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পৌরহিত্যে মন্ত্রিসভার বৈঠকের পর কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি বলেন, সপ্তম পে কমিশনের বিভিন্ন ভাতা সংক্রান্ত সুপারিশগুলি কেন্দ্র মেনে নিয়েছে। এক্স, ওয়াই, জেড রেটেড শহরগুলিতে পোস্টিংয়ের ক্ষেত্র যথাক্রমে ২৪, ১৬ ও আট শতাংশ হারে বাড়ি ভাড়া ভাতা (এইচআরএ) দেওয়া হবে। তিন শহরের ক্ষেত্রে যথাক্রমে ন্যূনতম বেতন ১৮ হাজারের হিসাবে ৩০, ২০ ও ১০ শতাংশ এইচআরএ ৫,৪০০, ৩,৬০০ এবং ১,৮০০ টাকার কম হবে না। আগামী ১ জুলাই থেকেই এই সুবিধা পেতে চলেছেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা৷

উল্লেখ্য, ডিএ ৫০ শতাংশ ও ১০০ শতাংশে পৌঁছলেই এইচআরএ বৃদ্ধির সুপারিশ করেছিল কমিশন। কিন্তু সরকার ২৫ ও ৫০ শতাংশেই বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে। গতবছর জুন মাসে সপ্তম পে কমিশনের বেতন সংক্রান্ত সুপারিশগুলি কার্যকর করলেও ভাতা সংক্রান্ত সুপারিশ খতিয়ে দেখার জন্য একটি কমিটি গঠন করা হয়। এই কমিটি এপ্রিলেই তাদের রিপোর্ট অর্থমন্ত্রীর কাছে জমা করেছিল। বর্তমানে প্রচলিত ১৯৭ ধরনের ভাতা পরীক্ষা করে কমিশন ৫৩টি ভাতা বন্ধ করে দেওয়ার পরামর্শ দিয়েছিল। কিন্তু সরকার তারমধ্যে ১২টি বন্ধ করতে চায়নি। কেন্দ্র চিকিৎসা, পোশাক-সহ সমস্ত ভাতাই বৃদ্ধি করেছে।

দেখুন ভিডিও:

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে