BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৮  শনিবার ২৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

তিন IPSকে ডেপুটেশনে চেয়ে ফের রাজ্যকে চিঠি কেন্দ্রের, তীব্র প্রতিক্রিয়া মুখ্যমন্ত্রীর

Published by: Sucheta Sengupta |    Posted: December 17, 2020 2:47 pm|    Updated: December 17, 2020 2:55 pm

Union Home Ministry calls 3 IPS officers on deputation from West Bengal| Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আইপিএসদের (IPS) ট্রান্সফার ইস্যুতে আরও সংঘাতে কেন্দ্র-রাজ্য। তিন আইপিএসকে ছাড়ার জন্য ফের রাজ্যকে চিঠি পাঠাল স্বরাষ্ট্রমন্ত্রক (Union Home Ministry)। সূত্রের খবর, তাতে জানানো হয়েছে, রাজ্য এভাবে আইপিএসদের আটকে রাখতে পারে না। তাঁদের দ্রুতই দিল্লিতে গিয়ে হাজিরা দিতে বলা হয়েছে। নতুন পদও দেওয়া হয়েছে তাঁদের। এ নিয়ে ফের চরমে কেন্দ্র-রাজ্য দ্বন্দ্ব।

দিন কয়েক আগে ডিআইজি (প্রেসিডেন্সি রেঞ্জ) প্রবীণ ত্রিপাঠি, দক্ষিণবঙ্গের এডিজি (দক্ষিণবঙ্গ) রাজীব মিশ্র এবং ডায়মন্ড হারবারের পুলিশ সুপার ভোলানাথ পাণ্ডেকে কেন্দ্র অন্য বিভাগে স্থানান্তরিত করার জন্য চিঠি পাঠিয়েছিল রাজ্য সরকারের কাছে। রাজ্যে তাঁরা যে পদে রয়েছেন, তা থেকে অব্যহতি নিয়ে দিল্লিতে ডেকে পাঠানো হয়েছিল। কিন্তু কেন্দ্রের এই চিঠির জবাবে রাজ্য সরকার স্পষ্ট জানিয়ে দেয় যে তিন আইপিএসকে ছাড়া যাবে না। এ নিয়ে কেন্দ্রের তরফে প্রোটোকল ভাঙার অভিযোগও তোলা হয়েছিল রাজ্যের বিরুদ্ধে। চাপানউতোর বাড়তে থাকে।

[আরও পড়ুন: ‘কৃষি আইন আপাতত স্থগিত রাখা যায় নাকি দেখুন’, কেন্দ্রকে পরামর্শ সুপ্রিম কোর্টের]

বৃহস্পতিবার আবারও স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে চিঠি পাঠানো হয়েছে রাজ্য সরকারের কাছে। তাতে জানানো হয়েছে, অবিলম্বে তিন আইপিএস অফিসারকে ছাড়তে হবে, তাঁরা যেন দ্রুত দিল্লিতে গিয়ে হাজিরা দেন। এই তিনজনের নতুন পোস্টিংয়ের কথাও জানানো হয়েছে সেই চিঠিতে। এই মুহূর্তে ডিআইজি (প্রেসিডেন্সি রেঞ্জ) প্রবীণ ত্রিপাঠিকে সরানো হচ্ছে এসএসবিতে। আইটিবিপিতে নতুন পদ পাচ্ছেন দক্ষিণবঙ্গের এডিজি (দক্ষিণবঙ্গ) রাজীব মিশ্র এবং ডায়মন্ড হারবারের পুলিশ সুপার ভোলানাথ পাণ্ডেকে নিয়ে যাওয়া হবে পুলিশ রিসার্চ ব্যুরো বা বিপিআরডি-তে। ৫ বছরের জন্য তাঁদের ডেপুটেশনে চেয়েছে কেন্দ্র।

[আরও পড়ুন: ‘মধ্যপ্রদেশের কংগ্রেস সরকার ফেলায় সবচেয়ে বড় ভূমিকা ছিল মোদির’, বেফাঁস মন্তব্য কৈলাসের]

কেন্দ্রের এই চিঠির প্রাপ্তি স্বীকার করেছে নবান্ন (Nabanna)। এ নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের তীব্র প্রতিক্রিয়া, এভাবে পশ্চিমবঙ্গের দায়িত্ব সামলানোর মাঝেই তিন আইপিএসকে কেন্দ্রের ডেপুটেশন চাওয়া বেআইনি, আইপিএস ক্যাডার রুল ১৯৫৪-এর পরিপন্থী। কেন্দ্রীয় সরকার নিজের ক্ষমতয়ার অপব্যবহার করছেন বলেও অভিযোগ তাঁর।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে