১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

কৃষি আইন প্রত্যাহারের পরে ৩৭০ ধারা ফেরানোর দাবি, মুখ খুললেন কেন্দ্রীয় মন্ত্রী

Published by: Biswadip Dey |    Posted: November 21, 2021 5:12 pm|    Updated: November 21, 2021 5:12 pm

Union minister Mukhtar Abbas Naqvi says Political drama has begun as clamour grows to restore Article 370। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্ষমা চেয়ে বিতর্কিত তিন কৃষি আইন (Farm Law) প্রত্যাহার করে নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। প্রশ্ন উঠছে, তবে কি এবার কাশ্মীরকে বিশেষ মর্যাদা (৩৭০ ধারা) ফিরিয়ে দেওয়ার পালা? গত দু’দিন ধরে চলতে থাকা গুঞ্জনের মধ্যেই এবার মুখ খুললেন কেন্দ্রীয় মন্ত্রী মুখতার আব্বাস নকভি। খোঁচার সুরে বললেন, ”রাজনৈতিক নাটক শুরু হল।”

কাশ্মীরের বিরোধী নেতানেত্রীরা ইতিমধ্যেই প্রধানমন্ত্রীর কাছে আরজি জানিয়েছেন, ৩৭০ ধারাও এবার তুলে নেওয়া হোক। বিরোধীদের এমন দাবি যে অমূলক, তা জানিয়ে নকভির মন্তব্য, ”রাজনৈতিক নাটক শুরু হয়েছে। কেউ কেউ বলছেন সিএএ প্রত্যাহার করা হোক। ৩৭০ ধারা ফিরিয়ে দেওয়া হোক। অথচ তাঁরা জানেন, সিএএ কখনওই কারও নাগরিকত্ব নেওয়ার জন্য নয়। বরং তা বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তানের বিপন্ন সংখ্যালঘুদের নাগরিকত্ব ফিরিয়ে দেওয়ার জন্য়ই। আর ৩৭০ ধারা ফেরানো প্রসঙ্গে এটাই বলার যে, ওই ধারা বাতিল করার পর জম্মু ও কাশ্মীর ও লাদাখের মানুষরা মূল ধারায় ফিরেছেন। তাঁরা রাজনৈতিক প্রক্রিয়াক অংশ হয়ে উঠেছেন।”

[আরও পড়ুন: ফের বিয়ে করছেন আমির! ‘লাল সিং চাড্ডা’র মুক্তির পরই দিন ঘোষণা করবেন অভিনেতা]

শুক্রবারই দেশবাসীর কাছে ক্ষমা চেয়ে নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) ঘোষণা করেছেন, সরকার বিতর্কিত তিন কৃষি আইন প্রত্যাহার করবে। বিল প্রত্যাহারের সিদ্ধান্ত ঘোষণার সময় প্রধানমন্ত্রী মোদি জানিয়েছিলেন, সংসদের আগামী অধিবেশনেই সরকার এই তিন বিতর্কিত আইন প্রত্যাহার করার আইনি প্রক্রিয়া সম্পূর্ণ করবে। কৃষকদের উদ্দেশে তাঁর অনুরোধ ছিল, ”এবার আপনারা ঘরে ফিরুন। মাঠে নামুন। চলুন সবকিছু নতুন করে শুরু করা যাক।”

কিন্তু কৃষকরা প্রধানমন্ত্রীর সেই ‘ঘরে ফেরার’ অনুরোধ রাখেননি। বরং তাঁরা পালটা চাপ দেওয়ার পন্থা নিয়েছেন। তাই বিল প্রত্যাহারের প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করে ফেলতে চাইছে কেন্দ্র। এই পরিস্থিতিতে উঠছে ৩৭০ ধারা ফেরানোর দাবি। যা এদিন নস্যাৎ করে দিলেন কেন্দ্রীয় মন্ত্রী।

[আরও পড়ুন: Mandaar Review: ‘ম্যাকবেথ’ ফিরল ‘মন্দার’ হয়ে, কেমন হল পরিচালক অনির্বাণের প্রথম ওয়েব সিরিজ?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে