BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ফিরিয়ে আনা হবে পরিযায়ী শ্রমিকদের, ঘোষণা উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশ সরকারের

Published by: Sucheta Chakrabarty |    Posted: April 25, 2020 10:23 am|    Updated: April 25, 2020 10:23 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশ জোড়া লকডাউনে কাজ করতে গিয়ে ভিন রাজ্যে আটকে পরিযায়ী শ্রমিকরা। তাঁদের ফিরিয়ে আনতে উদ্যোগ নিল যোগী ও শিবরাজ সিং-এর সরকার। উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশে ফিরিয়ে আনা হবে ভিন রাজ্যে আটকে থাকা এই শ্রমিকদের। শুক্রবার এই সিদ্ধান্ত ঘোষণা করেন শিবরাজ সিং চৌহান। অন্যদিকে যোগী সরকারও পরিযায়ী শ্রমিকদের ফিরিয়ে আনার কথা ঘোষণা করায় উত্তরপ্রদেশ সরকারের প্রশংসা করেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী।

লকডাউনের প্রথম পর্বের পর দ্বিতীয়পর্ব শুরু হওয়ায় বিপত্তিতে পড়েন পরিযায়ী শ্রমিকরা। একদিকে অর্থের অভাব অন্যদিকে খাবারের। দুইয়ের টানাপোড়েনে নাস্তানাবুদ তাঁরা। তাই কখনও হেঁটে কখনও সাইকেল চালিয়ে বাড়ি ফেরার চেষ্টায় ব্যস্ত তাঁরা। অন্যদিকে এই শ্রমিকদের বাড়ি ফিরিয়ে আনার জন্য বারংবার বিরোধীদের চাপের মুখে পড়ে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান পরিযায়ী শ্রমিকদের ফিরিয়ে আনার সিদ্ধান্ত নেন। এমনকি মধ্যপ্রদেশে আটকে থাকা ভিন রাজ্যের শ্রমিকদেরও নিজ নিজ রাজ্যে ফেরার অনুমতি দেওয়া হবে বলেই জানা যায়। অবশ্য তাঁদের যাতায়াতের ব্যবস্থা সংশ্লিষ্ট রাজ্য সরকারই করে দেবে বলে জানানো হয়। শিবরাজ সিং চৌহান জানিয়েছেন, “এই রাজ্যের অনেক শ্রমিক বিভিন্ন রাজ্যে আটকে রয়েছেন। তাঁদের ঘরে ফিরিয়ে আনার অনুমতি দেওয়া হয়েছে। এই ব্যাপারে আধিকারিকরা কাজ করছেন। কীভাবে সামাজিক দূরত্ব বজায় রেখে ফিরিয়ে আনা যায়, সেই ব্যাপারে চিন্তা-ভাবনা করা হচ্ছে। ফিরে আসা শ্রমিকদের জন্য রাজ্য ও জেলার সীমান্তে স্ক্রিনিংয়ের বন্দোবস্ত রাখা হবে।”

[আরও পড়ুন:জীবাণুনাশক শরীরে ঢুকিয়ে করোনা বধ, ট্রাম্পের আজব দাওয়াইয়ে হতবাক দুনিয়া]

অন্যদিকে উত্তরপ্রদেশে যোগী সরকারের পরিযায়ী শ্রমিকদের ফিরিয়ে আনার সিদ্ধান্তে খুশি পরিযায়ী শ্রমিকরা। তবে শ্রমিকদের ফিরিয়ে আনার পূর্বে প্রিয়াঙ্কা গান্ধী আদিত্যনাথের সরকারকে একটি গঠনমূলক পরিকল্পনা নেওয়ার পরামর্শ দেন। একটি লিখিত চিঠিতে প্রিয়াঙ্কা গান্ধী জানান, “পরিযায়ী শ্রমিকদের ফিরিয়ে আনার ঘোষণা একটি ইতিবাচক সিদ্ধান্ত। অনেকদিন ধরে এই বিষয় নিয়ে চর্চা চলেছিল। তবে তাদের ফিরিয়ে আনার পূর্ব যোগী সরকারকে কিছু প্রকল্প নির্ধারণ করতে হবে। ভিন রাজ্যে আটকে থাকা শ্রমিকদের তালিকা তৈরি করতে হবে। এই ভাবে সরকারের তরফ থেকে ইতিবাচক সিদ্ধান্ত গ্রহণ করতে থাকলে দেশ করোনা মোকাবিলা করতে সক্ষম হবে।”

[আরও পড়ুন:মহামারির সময়ও কাজে যোগ দিতে আপত্তি! কান্নান গোপীনাথনের বিরুদ্ধে দায়ের FIR]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement