Advertisement
Advertisement

বৃন্দাবন তীর্থস্থান, যোগীর ফরমানে তাই নিষিদ্ধ মদ-মাংস

রাধার জন্মভূমি বর্সানাতেও একই ব্যবস্থা।

UP bans eggs, meat, alcohol in Vrindavan
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:October 28, 2017 3:49 am
  • Updated:October 28, 2017 3:49 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কৃষ্ণের লীলাভূমি বৃন্দাবন। আর রাধার জন্মস্থান বর্সানা। দুটি জায়গাকেই এবার তীর্থস্থানের তকমা দিল উত্তরপ্রদেশ সরকরা। সেই সঙ্গে এখানে নিষিদ্ধ করা হল মদ, ডিম, মাংস। যে কোনও আমিষ খাবারের উপরেরই কোপ বসিয়ে নয়া ফরমান জারি করল যোগী প্রশাসন।

মঠের মধ্যেই মহিলার সঙ্গে যৌনতা সাধুর, ফাঁস সেক্স ভিডিও ]

Advertisement

মথুরা জেলার এই দুই স্থানে এমনিতেই ভক্তের ভিড় লেগে থাকে। তবে পাশাপাশি এটিকে পর্যটনের স্থান হিসেবেও গড়ে তুলতে চায় যোগী সরকার। সেহেতু তৈরি করা হয়েছিল দ্য মথুরা বৃন্দাবন নগর নিগম। বৃন্দাবন ও বর্সানাকে পর্যটন মানচিত্রে উপরের দিকে তুলে আনতে কাজ করছে এই নিগম। বস্তুত উত্তরপ্রদেশের যে কোনও ধর্মীয় স্থানকেই পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলার প্রয়াস নিয়েছে সরকার। সেই দিকেই আরও এক কদম এগিয়ে বৃন্দাবন ও বর্সানাকে তীর্থস্থান হিসেবে ঘোষণা করা হল। পাশাপাশি জানানো হয়েছে, কৃষ্ণ-বলরাম ও রাধার জন্মস্থান পবিত্র ভূমি। তাই এখানে নিষিদ্ধ করা হল ডিম-মাংসের মতো আমিষ খাবার। লাগাম টানা হয়েছে মদেও। সরকারি নির্দেশিকা জারি করেই এ ঘোষণা করা হয়েছে।

Advertisement

[ কানপুর বেলুন কাণ্ডে আটক ২, বেশ কয়েকটি দোকানে তল্লাশি পুলিশের ]

মথুরা থেকে ১১ কিমি দূরে বৃন্দাবন। ছোট বড় মিলিয়ে প্রায় হাজার পাঁচেক মন্দির আছে এই চত্বরে। সরকারের পরিকল্পনা, এই পুরনো মন্দিরগুলিকে নতুন করে গড়ে তোলার বা সংস্কার করার। এছাড়া পুরো এলাকাটিকে পুরসভার আওতাভুক্ত করারও ভাবনাচিন্তা করা হচ্ছে। পর্যটনের পাশাপাশি যাতে স্থানীয় মানুষের জীবনধারণেও উন্নতি হয় সেদিকেও নজর থাকবে। ভবিষ্যতে পর্যটনে জোয়ার আনতে মোটা অঙ্ক বাজেটে বরাদ্দ করেছে উত্তরপ্রদেশ সরকার। যদিও তাজমহলকে পর্যটন বিভাগের বুকলেট থেকে বাদ দেওয়ায় বিস্তর বিতর্ক হয়েছে। শেষমেশ অবশ্য যোগী নিজে তাজমহলে গিয়ে পর্যটন ব্যবস্থা উন্নত করার ইঙ্গিত দিয়েছেন। আগ্রা ফোর্ট পর্যন্ত একটি নতুন রাস্তার শিলান্যাসও করা হয়েছে। পাশাপাশি নজর দেওয়া হয়েছে অন্যান্য ধর্মীয় স্থানগুলির দিকে। সেই নিরিখেই এবার তীর্থস্থানের তকমা পেল বৃন্দাবন ও বর্সানা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ