BREAKING NEWS

২১ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

সরকারি আমলাদের গুটখা-সিগারেট খাওয়ায় নিষেধাজ্ঞা জারি আদিত্যনাথের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 23, 2017 11:06 am|    Updated: December 30, 2019 2:18 pm

UP CM Adityanath bans gutka, panmasala in govt offices

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সরকারি অফিস মানেই দেওয়ালে পান-মশলার বা তামাকজাতীয় দ্রব্যের দাগ। প্রধানমন্ত্রী ‘স্বচ্ছ ভারত অভিযান’ও যাতে রাশ টানতে পারেনি। কিন্তু উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর চেয়ারে বসার পরেই এ বিষয়ে আরও একটি পদক্ষেপ যোগী আদিত্যনাথের। এবার থেকে কোনও সরকারি আমলা অফিসে বসে পান-মশলা বা তামাকজাতীয় কিছু খেতে পারবেন না। সরকারি অফিস পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার জন্যই নয়া মুখ্যমন্ত্রীর এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে। পাশাপাশি প্রত্যেকটি দপ্তর প্রতিদিন কতটা কাজ করছে, সেই সংক্রান্ত নথিও জমা দিতে বলেছেন। সন্ধ্যে ৬টা থেকে ১০টার মধ্যে ওই রিপোর্ট জমা দিতে হবে।

ব্রিটিশ সংসদে জঙ্গি হানায় মানবিকতা দেখিয়ে হিরো মন্ত্রী

বুধবার উপমুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্য, মন্ত্রী অনুপমা জয়সওয়াল, মহসিন রাজাকে সঙ্গে নিয়ে দুপুর ১টা নাগাদ লোকভবনে আসেন আদিত্যনাথ। ঘুরে দেখেন বিভিন্ন দপ্তর। সেখানেই আশপাশের দেওয়ালে পানের পিকের দাগ দেখার পরেই সরকারি অফিসে পান-মশলা এবং তামাকজাত দ্রব্য খাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেন আদিত্যনাথ। সমস্ত দপ্তরকেই পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার নির্দেশও দিয়েছেন। এরপরে বিভিন্ন দপ্তরে ধূমপানও নিষেধাজ্ঞা চাপানো হয়েছে।

এখানেই শেষ নয়, কোনও শিক্ষা প্রতিষ্ঠান বা হাসপাতালের ৫০০ মিটারের মধ্যে তামাকজাত দ্রব্য বিক্রি করা যাবে না। পাশাপাশি সরকারি অফিসগুলিতে পলিথিন ব্যাগ ব্যবহার না করার নির্দেশও দিয়েছেন। এদিন ডেপুটি রেজিষ্ট্রার অশোক সিং একটি নির্দেশিকা জারি করেছেন। আঞ্চলিকসহ সমস্ত সরকারি আমলাদের অফিসে পান, গুটখা এবং সিগারেট খাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। যদি কাউকে এই নিয়ম না মানতে দেখা যায়, তাহলে তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। জরিমানা কতটা হবে জানান না হলেও, প্রাথমিকভাবে সাসপেন্ড করা হতে পারে। এমনটাই জানান হয়েছে, ওই নির্দেশিকায়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে