১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

মসজিদ অপবিত্র হবে, অ্যালকোহল মেশানো স্যানিটাইজারে আপত্তি উত্তরপ্রদেশের দরগার

Published by: Soumya Mukherjee |    Posted: June 11, 2020 2:14 pm|    Updated: June 11, 2020 4:25 pm

UP Dargah tells followers to avoid alcohol-based sanitizer

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অ্যালকোহল মেশানো স্যানিটাইজার ব্যবহার প্রসঙ্গে এক হয়ে গেল মন্দির ও মসজিদ। ধর্মীয় বিভাজনের লড়াই থামিয়ে অ্যালকোহল যুক্ত স্যানিটাইজারে ব্যবহারে বন্ধ একজোট হতে দেখা গেল তাদের। কয়েকদিন আগে অ্যালকোহল যুক্ত স্যানিটাইজারে ব্যবহারে আপত্তি জানিয়ে খোলা হয়নি মুথরা ও বৃন্দাবনের একাধিক মন্দির। এর ফলে মন্দির অপবিত্র হবে বলে দাবি জানান হয়েছিল। এবার সেই কথা জানানো হল উত্তরপ্রদেশের আলা হাজরত দরগার তরফে।

এপ্রসঙ্গে একটি বিজ্ঞপ্তি জারি করেছে উত্তরপ্রদেশের বারেলি এলাকার ওই দরগা কর্তৃপক্ষ। তাতে উল্লেখ করা হয়েছে, ওই মসজিদ চত্বরে তীর্থযাত্রীরা যদি অ্যালকোহল যুক্ত স্যানিটাইজার ব্যবহার করেন। তাহলে মসজিদ অপবিত্র হবে। কারণ ইসলামে অ্যালকোহলের ব্যবহার নিষিদ্ধ।

[আরও পড়ুন: কেরলের পর ছত্তিশগড়, এক অন্তঃসত্ত্বা-সহ ৩টি হাতির দেহ উদ্ধার করলেন বনবিভাগের কর্তারা]

আলা হাজরত দরগার সুন্নি মারকাজ দারুল ইফতা’র মুফতি নাসটার ফারুকি বুধবার বলেন, আমরা আল্লার ঘরকে অপবিত্র করতে পারব না। কারণ অপবিত্র একটা জায়গায় কখনই নমাজ পড়া যায় না। যদি জেনে শুনে মসজিদকে অপবিত্র করা হয় তাহলে পাপ হবে। আমি মসজিদের ইমামদের ও মসজিদ কমিটিগুলিকে অ্যালকোহল যুক্ত স্যানিটাইজার ব্যবহার করতে বারণ করব। তার বদলে সাবান, ডিটারজেন্ট পাউডার ও স্যাম্পু ব্যবহার করা যেতে পারে।

প্রসঙ্গত উল্লেখ্য, সরকারের তরফে গত ৮ জুন থেকে ধর্মীয় স্থানগুলি খোলার নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু, মথুরা-বৃন্দাবনের একাধিক মন্দির বন্ধ রাখতে চায় মন্দির কর্তৃপক্ষ। স্বচ্ছতা, সামাজিক দূরত্ব মেনে চললেও অ্যালকোহল যুক্ত স্যানিটাইজার (sanitizer) ব্যবহারে নিমরাজি তারা। তাই মন্দির বন্ধ রাখার পক্ষেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে কৃষ্ণভূমে। অন্য সব নির্দেশ মানতে রাজি হলেও ধর্মীয় স্থানে অ্যালকোহল যুক্ত হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারে আপত্তি রয়েছে তাদের। তাই মন্দির বন্ধই রাখার সিদ্ধান্ত নিয়েছে তাঁরা৷ এবার সেই উত্তরপ্রদেশের মসজিদেও এই ধরনের স্যানিটাইজার ব্যবহারে আপত্তি জানানো হল।

[আরও পড়ুন:মধ্যবিত্তের পকেটে টান, টানা পাঁচদিন বাড়ল পেট্রল-ডিজেলের দাম]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে