BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সমাজবাদী পার্টিকে সমর্থন ঘোষণা করেও ‘প্রত্যাহার’! পাঁচ রাজ্যের ভোটে কারও পাশে নেই কৃষকরা

Published by: Subhajit Mandal |    Posted: January 19, 2022 5:04 pm|    Updated: January 19, 2022 5:40 pm

UP Elections: Bharatiya Kisan Union leader Rakesh Tikait denied supporting any political party | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাতারাতি মতবদল। উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচনে সমাজবাদী পার্টি এবং রাষ্ট্রীয় লোকদলের জোটকে সমর্থন ঘোষণা করেও প্রত্যাহার করে নিলেন ভারতীয় কিষান ইউনিয়ন সভাপতি নরেশ টিকায়েত। সেই সঙ্গেই সংযুক্ত কিষান ইউনিয়ন সাফ জানিয়ে দিল, পাঁচ রাজ্যের আসন্ন নির্বাচনে তারা নিরপেক্ষ থাকবে। অর্থাৎ কোনও দলকেই সমর্থন করবে না।

দিন দুই আগেই ভারতীয় কিষান ইউনিয়নের সভাপতি নরেশ টিকায়েত (Naresh Tikait) ঘোষণা করেছিলেন, উত্তরপ্রদেশের আসন্ন নির্বাচনে তাঁদের কৃষক সংগঠন অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি (Samajwadi Party) এবং জয়ন্ত চৌধুরীর আরএলডিকে (RLD) সমর্থন করবে। সেই ঘোষণার পর মনে করা হচ্ছিল, প্রথমবার ‘নিরপেক্ষ’ অবস্থান থেকে সরে এসে বিজেপি বিরোধী দলকে সরাসরি সমর্থন করতে পারে পূর্ব উত্তরপ্রদেশের কৃষকদের এই প্রভাবশালী সংগঠনটি। কিন্তু একদিন পরই অবস্থান বদলে ফেললেন টিকায়েতরা। প্রথমে নরেশ টিকায়েত বললেন,”আমি ভুলভাল বলে দিয়েছিলাম! এ রকম বলাটা আমার উচিত হয়নি। সংযুক্ত কিষান মোর্চা আসন্ন নির্বাচনে কাউকে সমর্থন করবে না।”

[আরও পড়ুন: যোগীর পর এবার ভোটে লড়ার সিদ্ধান্ত অখিলেশের! নয়া ট্রেন্ড উত্তরপ্রদেশের রাজনীতিতে]

পরে নরেশের ভাই তথা সংযুক্ত কিষান মোর্চর মুখ রাকেশ টিকায়েত (Rakesh Tikait) ঘোষণা করে দিলেন, শুধু উত্তরপ্রদেশে নয়, দেশের পাঁচ রাজ্যের নির্বাচনেই তাঁরা নিরপেক্ষ থাকবেন, অর্থাৎ কোনও দলকে সমর্থন করবেন না। ঘটনা হল, গতবছর পাঁচ রাজ্যের নির্বাচনের সময় এই রাকেশ টিকায়েতই বিজেপি বিরোধী প্রচার করেছিলেন। এবার তাঁদের অবস্থান বদল বিশেষ করে উত্তরপ্রদেশে নরেশ টিকায়েত যেভাবে ডিগবাজি খেয়েছেন, সেটা অনেকের কাছে চমকপ্রদ মনে হয়েছে। কেউ কেউ আবার এর পিছনে বিজেপির চাপ দেখছেন।

[আরও পড়ুন: উত্তরপ্রদেশ ভোটের আগে বড় ধাক্কা অখিলেশের, বিজেপিতে যোগ দিলেন মুলায়মের ‘ছোটি বহু’]

যদিও, ভারতীয় কিষান ইউনিয়নের (BKU) অবস্থান বদল নিয়ে খুব একটা চিন্তিত নয় সমাজবাদী পার্টি-আরএলডি জোট। তাঁদের বক্তব্য, নিজেদের সংগঠনে কোনও রাজনীতির রং লাগাতে দিতে চায় না বলেই সম্ভবত খাতায়-কলমে সমর্থন প্রত্যাহার করেছে বিকেইউ। কিন্তু তাতে কোনও অসুবিধা হবে না। পূর্ব উত্তরপ্রদেশে একজন কৃষকও বিজেপিকে ভোট দেবে না বলেই মনে করছে এই জোট।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে