Advertisement
Advertisement
UP Elections

লাভ জিহাদে ১০ বছরের জেল, উত্তরপ্রদেশের ইস্তাহারে মেরুকরণই ভরসা বিজেপির! ঢালাও প্রতিশ্রুতি কংগ্রেসের

ক্ষমতায় এলে সব কৃষকদের ঋণ মকুব, বলছেন প্রিয়াঙ্কা।

UP Elections: BJP and Congress releases its manifesto
Published by: Subhajit Mandal
  • Posted:February 9, 2022 2:36 pm
  • Updated:February 9, 2022 3:07 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আপাতত পাখির চোখ উত্তরপ্রদেশ। আসন্ন বিধানসভা নির্বাচনে এ রাজ্যে ঘাঁটি তৈরি করে ফেলতে পারলেই ২০২৪ সালের লোকসভা ভোটে অনেকটা এগিয়ে থাকা যাবে। সেই আশাতেই বিজেপি, সমাজবাদী পার্টি, কংগ্রেস-সব দলই ঝাঁপিয়ে পড়েছে। তবে মঙ্গলবার উত্তরপ্রদেশে বিজেপির নির্বাচনী ইস্তাহারে যেভাবে ‘লাভ জিহাদ’কে (Love Jihad) বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে, তা থেকে স্পষ্ট যে, উন্নয়ন নয়, ধর্মীয় মেরুকরণের রাজনীতিই তাদের প্রধান লক্ষ্য। অন্যদিকে, কংগ্রেস সবস্তরের মানুষের চাহিদা পূরণের অলীক স্বপ্ন দেখাচ্ছে প্রিয়াঙ্কা গান্ধীর কংগ্রেস।

লাভ জিহাদ রুখতে গত বছর নভেম্বরে একটি আইন পাশ করে যোগী সরকার। লখনউয়ে এদিন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে সঙ্গে নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) ‘লোক কল্যাণ সংকল্প পত্র’ নামে ইস্তাহার প্রকাশ করেন। তাতে বলা হয়েছে, লাভ জিহাদের অভিযোগ প্রমাণিত হলে দোষীকে ১০ বছরের জেল এবং সঙ্গে ১ লক্ষ টাকা জরিমানা করা হবে। অর্থাৎ ভালবাসায় ধর্মের ভিত্তিতে বিচার করে রাজনীতি চলবে উত্তরপ্রদেশে।

[আরও পড়ুন: এক সপ্তাহ পর সচল হল ভারতীয় সেনার ‘চিনার কোরে’র ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট  ]

তবে কৃষি বিল নিয়ে ধাক্কা খাওয়ার পর কৃষকদের জন্য বিজেপির (BJP) ইস্তাহারে ঢালাও প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। গত বছরের কৃষক আন্দোলনের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত। ইস্তেহারে বলা হয়েছে, কৃষকদের জন্য ফ্রি-বিদ্যুৎ থাকবে। কৃষিকাজের জন্য কৃষকদের সহায়তায় এই ঘোষণা। এছাড়াও গম এবং ধানে ন্যূনতম সহায়ক মূল্যের ব্যবস্থা হবে। সেই সঙ্গে গেরুয়া শিবিরের ইস্তাহারে মহিলাদের স্বনির্ভরতার বার্তা দেওয়া হয়েছে। শুধু লাভ জিহাদ নয়, মহিলা স্বনির্ভরতার উপর জোর দেওয়াতেও বিরোধীরা কটাক্ষ করেছে। কারণ হিসাবে বলা হয়েছে, যে রাজ্যে হাথরসের মতো ঘটনা ঘটে, সময় মতো নারী নির্যাতনের মামলা দায়ের করা হয় না, সে রাজ্যে মেয়েরা ভাল থাকবে কী করে?

[আরও পড়ুন: ভোট পরবর্তী হিংসা মামলায় স্বস্তি শেখ সুফিয়ানের, সুপ্রিম কোর্টে মঞ্জুর আগাম জামিন]

তবে বিজেপি একা নয়, কৃষকদের মন পেতে ঝাঁপাচ্ছে কংগ্রেসও। বুধবার উত্তরপ্রদেশ নির্বাচনের জন্য কংগ্রেসের ইস্তাহার প্রকাশ করেছেন প্রিয়াঙ্কা গান্ধী বঢরা (Priyanka Gandhi)। কংগ্রেসের ইস্তাহারে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে উত্তরপ্রদেশে ক্ষমতায় ফিরলে ১০ দিনের মধ্যে কৃষকদের ঋণ মকুব করে দেবে সরকার। প্রিয়াঙ্কার প্রতিশ্রুতি ক্ষমতায় ফিরলে কংগ্রেস উত্তরপ্রদেশে ২০ লক্ষ সরকারি চাকরির ব্যবস্থা করবে। এর মধ্যে ১২ লক্ষ শূন্যপদে নিয়োগ করা হবে। এবং ৮ লক্ষ নতুন চাকরির ব্যবস্থা করা হবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ