BREAKING NEWS

১৮ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ৫ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

প্রেমের টানে ‘জেহাদি’ জীবন বেছে নিয়েছিল লস্কর জঙ্গি সন্দীপ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 13, 2017 12:40 pm|    Updated: July 13, 2017 12:40 pm

UP Lashkar man drawn to Jihad by Kashmiri love interest

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পদে পদে বিপদ। যেকোনও সময়ে মৃত্যুও হতে পারে। তবুও প্রেম যে বড় বালাই। তাই সব জেনেও ঘর-বাড়ি ছেড়ে আইএস জঙ্গিদের বিয়ে করে সিরিয়ায় থিতু হন বহু মহিলা। আবার এই প্রেমের টানেই পুরোদস্তর জঙ্গি হয়ে ওঠে কেউ। ঠিক যেমনটা হয়েছে উত্তরপ্রদেশের বাসিন্দা সন্দীপ শর্মা ওরফে আদিলের ক্ষেত্রে। গত সোমবারই উত্তরপ্রদেশের মুজফফরনগর থেকে এই লস্কর জঙ্গিকে গ্রেপ্তার করেছে জম্মু ও কাশ্মীর পুলিশ। পুলিশের দাবি, এক কাশ্মীরি যুবতীর প্রেমে পড়েই উপত্যকায় সন্ত্রাসবাদী কাজকর্মে জড়িয়ে পড়ে সে।

[গঙ্গাদূষণ রুখতে নয়া ফরমান পরিবেশ আদালতের]

গত মাসে অনন্তনাগে একটি পুলিশের গাড়িতে হামলা চালায় জঙ্গিরা। মারা যান ছ’জন পুলিশকর্মী। সেই ঘটনায় লস্কর জঙ্গি সন্দীপ শর্মা ওরফে আদিল প্রত্যক্ষভাবে জড়িত ছিল বলে পুলিশ সূত্রে খবর। গ্রেফতার করার পর, এখন তাঁকে দফায় দফায় জেরা করছেন তদন্তকারীরা। জেরায় তদন্তকারীরা জানতে পেরেছেন, একাধিক কাশ্মীরি যুবতীর সঙ্গে প্রেমের সম্পর্ক ছিল সন্দীপের। তাদেরই একজনকে বিয়ে করতে মরিয়া হয়ে উঠেছিল সে এবং সেই যুবতীর বাড়ির লোকের দেওয়া শর্ত রাখতেই  জঙ্গি শিবিরে নাম লেখায় সন্দীপ। ইসলাম ধর্মগ্রহণ করে। কাশ্মীরের এটিএসের আইজি অসীম অরুণ জানিয়েছেন, প্রায় এক বছর আগে প্রেমিকার পরিবারের দেওয়া শর্ত রাখতে ইসলাম ধর্ম গ্রহণ করে সন্দীপ। তার নতুন নাম হয় আদিল। গত বছরের নভেম্বর ও ডিসেম্বর মাসে কুলগ্রামে জঙ্গি শিবিরে অস্ত্র প্রশিক্ষণ নেয় সন্দীপ।

[নাগপুরে গো-রক্ষকদের তাণ্ডব, রাস্তায় ফেলে বেধড়ক মার যুবককে]

কিন্তু, উত্তরপ্রদেশের মুজফফরনগরের বাসিন্দা এই যুবক কাশ্মীরে পৌঁছল কীভাবে? তদন্তকারীরা জানতে পেরেছেন, বছর ছয়েক আগে কাজের সন্ধানে মুজফফরনগর ছেড়ে পাঞ্চাবে চলে যায় সন্দীপ। পাতিয়ালার একটি কাজও জুটিয়ে নেয় সে। এটিএসের আইজি অসীম অরুণ বলেন, গরমকালে কাশ্মীরের যুবকরা পাঞ্চাব, হিমাচলপ্রদেশ-সহ দেশের বিভিন্ন প্রান্তে যান। সেইসূত্রেই পাটিয়ালায় কয়েকজন সন্দেহভাজন কাশ্মীরি যুবকের সঙ্গে আলাপ হয় সন্দীপের। ক্রমে কাশ্মীরে যাতায়াত করতে শুরু করে সে। প্রথমে উপত্যকায় গ্রামগুলিতে এটিএম লুট ও লস্কর জঙ্গিদের সন্ত্রাসবাদী কার্যকলাপের মদত দিত সন্দীপ। ক্রমেই কাশ্মীরি প্রেমিকাদের পাল্লায় পড়ে প্রত্যক্ষভাবে সন্ত্রাসবাদী কার্যকলাপে ছড়িয়ে পড়ে।

[২ কোটি টাকা ঘুষ দিয়ে সংশোধনাগারে রান্নাঘর বানালেন শশীকলা

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে