BREAKING NEWS

১২ কার্তিক  ১৪২৭  শুক্রবার ৩০ অক্টোবর ২০২০ 

Advertisement

ইভটিজিং ও নারী নির্যাতন আটকানোর চেষ্টা, ‘শেরনি স্কোয়াড’ গড়ল যোগী প্রশাসন

Published by: Soumya Mukherjee |    Posted: October 11, 2020 5:41 pm|    Updated: October 11, 2020 5:41 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শতচেষ্টা করেও মহিলাদের উপর অত্যাচারে ঘটনা কমাতে পারেনি উত্তরপ্রদেশ সরকার। সম্প্রতি হাথরাসের ঘটনার জেরে গোটা দেশে বিতর্ক তৈরি হওয়ায় প্রবল অস্বস্তিতে পড়তে হয়েছে যোগী আদিত্যনাথের প্রশাসনকে। তাই এবার আরও কড়া পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী। ক্ষমতায় বসার পর অ্যান্টি রোমিও স্কোয়াড তৈরি করেছিলেন। এবার ইভটিজিং ও নারী নির্যাতনকারীদের বিরুদ্ধে আরও কড়া পদক্ষেপ নিতে চালু করলেন ‘শেরনি স্কোয়াড’।

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, রাজ্যজুড়ে ইভটিজিং ও নারী নির্যাতনের ঘটনা ক্রমশ বাড়তে থাকায় মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ খুব চিন্তিত। তাই অ্যান্টি রোমিও স্কোয়াডের পাশাপাশি এবার শেরনি (Sherni) স্কোয়াড তৈরি করা হয়েছে। এই বিভাগের সদস্যরা রাজ্যের সমস্ত প্রান্তে ছড়িয়ে থাকবেন। বিভিন্ন জেলার জনবহুল জায়গাগুলি, মূলত শপিংমল, বাজার ও ধর্মীয়স্থানগুলিতে শেরনি স্কোয়াডের সদস্যদের মোতায়েন করা হবে। মহিলাদের উপর কোনওরকম নির্যাতন হলেই সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেবেন তাঁরা। ইতিমধ্যে ওই স্কোয়াডে যাঁরা থাকবেন তাঁদের নিয়ে তিনদিনের একটি প্রশিক্ষণ শিবির করা হয়েছে।

[আরও পড়ুন: ‘চিনের সমর্থনেই কাশ্মীরে ৩৭০ ধারা ফিরবে’, ফারুক আবদুল্লার মন্তব্যে বিতর্ক ]

এপ্রসঙ্গে উত্তরপ্রদেশ পুলিশের একজন এসএসপি যোগেন্দ্র কুমার (Jogendra Kumar) বলেন, ‘বাজার-সহ জনবহুল জায়গাগুলিতে সকাল ১০টা থেকে রাত সাড়ে আটটা পর্যন্ত নজরদারি চালানো হবে। এই সংক্রান্ত বিষয়ে আয়োজিত তিন দিনের প্রশিক্ষণে স্কোয়াডে থাকা মহিলা সদস্যদের নিজেদের সুরক্ষার বিষয়ে খেয়াল রাখতে বলা হয়েছে। সমস্ত পরিস্থিতিতেই ভারতীয় দণ্ডবিধি মেনে দায়িত্ব পালন করার নির্দেশ দেওয়া হয়েছে। খুব তাড়াতাড়ি স্কোয়াডের সদস্যদের জন্য ডিউটি রোস্টারও তৈরি করা হবে।’

২০১৭ সালের মার্চ মাসে ক্ষমতায় বসার পরেই ইভটিজিং রুখতে অ্যান্টি রোমিও স্কোয়াড চালু করেছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। কিন্তু, সেই স্কোয়াডদের সদস্যদের বিভিন্ন কাজকর্ম নিয়ে নানা সময়ে বিতর্ক তৈরি হয়েছিল। এখনও দেখার শেরনি স্কোয়াডের কাজকর্ম জনমানসে কীরকম প্রভাব ফেলে।

[আরও পড়ুন: নন-বুলেটপ্রুফ ট্রাকে জওয়ানরা! রাহুলের পোস্ট করা ভিডিও’র সত্যতা যাচাই করবে CRPF]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement