১ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

পরোয়ানা ছাড়াই তল্লাশি ও গ্রেপ্তার করতে তৈরি হচ্ছে যোগীর নতুন বাহিনী

Published by: Paramita Paul |    Posted: September 14, 2020 12:49 pm|    Updated: September 14, 2020 2:53 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ম্যাজিস্ট্রেটের নির্দেশ ছাড়াই করা যাবে তল্লাশি। এমনকী, গ্রেপ্তার (Arrest) করতেও ওয়ারেন্ট লাগবে না। এমনই নতুন বাহিনী তৈরি করছে উত্তরপ্রদেশ (Uttar Pradesh) সরকার। রবিবার রাতে একগুচ্ছ টুইট করে এই খবর জানিয়েছে উত্তরপ্রদেশ প্রশাসন। তারপর থেকেই তীব্র সমালোচনা শুরু হয়েছে।

যোগী প্রশাসন সূ্ত্রে খবর, তিন মাসের মধ্যেই উত্তরপ্রদেশে স্পেশ্যাল সিকিউরিটি ফোর্স (SSF)নিয়োগ করা হবে। এই বাহিনীর হাতে থাকবে সিআইএসএফের (CISF) মতো ক্ষমতা। সেই ক্ষমতা বলে যে কোনও ব্যক্তিকে ওয়ারেন্ট (Warrent) ছাড়া গ্রেপ্তার (Arrest) করা, যে কোনও জায়গায় অনুমতি ছাড়াই তল্লাশি করতে পারবে এই বাহিনী। যোগী আদিত্যনাথের মস্তিষ্কপ্রসূত এই বাহিনী রাজ্যের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে মোতায়েন থাকবে। সরকারের তরফে জানানো হয়েছে, বিভিন্ন আদালত, সরকারি অফিস, ধর্মীয় স্থান, মেট্রো, এয়ারপোর্ট, ব্যাংক, বড় ব্যবসায়িক প্রতিষ্ঠান ইত্যাদি স্থানে থাকবে SSF জওয়ানরা। এ প্রসঙ্গে অতিরিক্ত মুখ্য সচিব (স্বরাষ্ট্র) অবনীশ কুমার অবস্থি জানিয়েছেন, “এদের হাতে বিশেষ ক্ষমতা থাকবে। রাজ্যে আদালতগুলিকে রক্ষা করার জন্য এলাহাবাদ হাইকোর্টের একটি রায় ব্যবহার করেই এই বিশেষ বাহিনী তৈরি হচ্ছে।”

[আরও পড়ুন ; লাদাখ ইস্যুতে সেনার পাশেই দেশ, একতার বার্তা দেবে সংসদ, আশা প্রধানমন্ত্রীর]

উত্তরপ্রদেশের বিধানসভায় বর্ষাকালীন অধিবেশনে এই সংক্রান্ত বিলও পাশ হয়ে গিয়েছে। ১৫ দিনের মধ্যে রাজ্যের ডিজিপিকে এই সংক্রান্ত সমস্ত নিয়ম তৈরি করার নির্দেশ দেওয়া হয়েছে। কীভাবে তিন মাসের মধ্যে এসএসএফ কাজ শুরু করতে পারে তাও দেখতে বলা হয়েছে। জানা গিয়েছে, প্রথম ধাপে এসএসএফ-এর পাঁচটি ব্যাটেলিয়ন থাকবে। প্রতিটি ব্যাটেলিয়নে থাকবে ১৯১৩ জন জওয়ান। এই বাহিনী তৈরি করতে রাজ্যের প্রায় ১৭৪৭ কোটি টাকা খরচ হবে। এডিজি পদের আইপিএস অফিসার থাকবেন এই বাহিনীর নেতৃত্বে।

[আরও পড়ুন ; স্রেফ মজা করতে সারমেয়কে লেকের জলে ফেলল যুবক, ক্ষোভে ফুঁসছেন নেটিজেনরা]

তবে এসএসএফ ক্ষমতা নিয়ে ইতিমধ্যে বিতর্ক শুরু হয়েছে। প্রশ্ন উঠছে সরকারি নিজেদের সুবিধা মতো এই বাহিনীকে ব্যবহার করবে না তো?

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement