BREAKING NEWS

২৩ চৈত্র  ১৪২৬  সোমবার ৬ এপ্রিল ২০২০ 

Advertisement

ভারতের বহুত্ববাদের প্রশংসা ট্রাম্পের, স্তুতিতে আবেগপ্রবণ ‘নমস্তে ট্রাম্প’-এর দর্শকরাও

Published by: Sucheta Sengupta |    Posted: February 24, 2020 5:01 pm|    Updated: February 24, 2020 5:01 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এদেশ বহু ভাষা, বহু সংস্কৃতি, বহু ধর্মের দেশ। সেই বহুত্ববাদকে গ্রহণ করেই ভারত অখণ্ডতা, একতা অটুট। বৈচিত্র্যের মধ্যে ঐক্যের এমন নিদর্শন পৃথিবীর অন্য কোথাও বোধহয় মিলবে না। সেই বহুত্ববাদ নিয়ে ভারতের স্তুতি করে গেলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আহমেদাবাদে বিশ্বের সর্ববৃহৎ স্টেডিয়াম মোতেরায় দাঁড়িয়ে ট্রাম্পের মুখে সাম্প্রদায়িক সম্প্রীতির কথা শুনে আবেগে বিহ্বল হয়ে পড়লেন লাখ খানেক দর্শক। আবারও বোঝা গেল, ভারতের মাহাত্ম্য আকৃষ্ট করে অন্যদেরও।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রথম ভারত সফর উপলক্ষে আয়োজিত হয়েছে ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানের। ভারত-আমেরিকার সৌহার্দ্যপূর্ণ সম্পর্কের প্রতিফলন হিসেবে এই অনুষ্ঠানের আয়োজন। সোমবার দুপুর দেড়টার কিছু পরে মোতেরা স্টেডিয়ামে অনুষ্ঠানের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এখানে তিনিই সঞ্চালক। তারপর ট্রাম্প বলতে উঠে মোদির ভূয়সী প্রশংসা করেন। বলেন, “এদেশে আপনারা হিন্দু, মুসলিম, খ্রিস্টান, শিখ সবাই মিলে একসঙ্গে বসবাস করেন। নিজেদের মধ্যে সম্প্রীতি, ঐক্য বজায় রেখে চলেন। স্বাধীনভাবে নিজেদের ধর্মাচরণ করেন। এটা ভারতের ঐতিহ্য। মোদির নেতৃত্বে দেশের সেই সাম্প্রদায়িক সম্প্রীতির পরিবেশ রক্ষিত হচ্ছে। ভারতের এই ভূমিকা অনুপ্রেরণাদায়ী। আমেরিকাও এই একই ভাবাদর্শে বিশ্বাসী।” সূত্রের খবর, মোদি-ট্রাম্পের একান্ত বৈঠকেও উঠতে পারে এই প্রসঙ্গ। বিশেষত CAA ইস্যু। কারণ, রিপাবলিকান ট্রাম্পের কাছে ধর্ম বিষয়টি বেশ স্পর্শকাতর।

[আরও পড়ুন: তুলির টানে তরমুজেই মোদি-ট্রাম্প, হাতের ছোঁয়ায় সকলকে অবাক করলেন শিল্পী]

এদেশের সাম্প্রদায়িক সম্প্রীতি নিয়ে ট্রাম্পের এই বক্তব্য শুনে বিশেষজ্ঞদের একাংশ মনে করছে, CAA বিরোধী আন্দোলনে যেভাবে উত্তপ্ত হয়ে উঠছে দেশ, তার আঁচ কিছুটা কমিয়ে দিতেও পারে ট্রাম্পের এই মন্তব্য। ভারতের চিরকালীন বহুত্ববাদে ভরসা রাখার নতুন করে আশ্বাস জোগাবে দেশবাসীকে। বিশেষভাবে উল্লেখযোগ্য, মোদি এবং ট্রাম্প – উভয়ের রাজনৈতিক আদর্শে অনেকটা মিল আছে। উদারপন্থা থেকে দু’জনেই শত যোজন দূরে। এই পরিস্থিতিতে দেশবাসীর ভাবাবেগে কোনওরকম আঘাত না করে সম্প্রীতি নিয়ে মোদির পাশে ট্রাম্প দাঁড়ানোয় স্বাভাবিকভাবেই সংশয় তৈরি হচ্ছে ওয়াকিবহাল মহলে।

[আরও পড়ুন: ‘দিনরাত পরিশ্রম করেন মোদি’, মোতেরায় প্রধানমন্ত্রীর প্রশংসায় পঞ্চমুখ ট্রাম্প]

Advertisement

Advertisement

Advertisement