BREAKING NEWS

১৭  মাঘ  ১৪২৯  বুধবার ১ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

রাশিয়ার থেকে S-400 কেনা নিয়ে ভারতকে হুঁশিয়ারি আমেরিকার! নিষেধাজ্ঞা আরোপের ইঙ্গিত

Published by: Biswadip Dey |    Posted: January 16, 2021 10:47 am|    Updated: January 16, 2021 11:09 am

US warns India against S-400 missiles purchase from Russia | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাশিয়ার (Russia) সঙ্গে S-400 মিসাইল সিস্টেম কেনার বিষয়ে আগেও বারবার আপত্তি জানিয়েছে আমেরিকা। চুক্তি বাতিল না করলে যে ফল ভাল হবে না, সেই হুঁশিয়ারিও দিয়েছে। শুক্রবার ফের ভারতকে সতর্ক করল আমেরিকা। জানিয়ে দিল, চুক্তি বাতিল না করলে নিয়মভঙ্গের অভিযোগ আনা হবে ভারতের বিরুদ্ধে। মাসখানেক আগেই S-400 কেনার জন্য তুরস্কের (Turkey) উপরে নিষেধাজ্ঞা আরোপ করেছে ওয়াশিংটন। শুক্রবারের হুঁশিয়ারি থেকে পরিষ্কার, ভারতের বিরুদ্ধেও এমন পদক্ষেপ করতে পারে তারা।

ওই ক্ষেপণাস্ত্র কেনা নিয়ে রাশিয়ার সঙ্গে প্রায় সাড়ে পাঁচশো কোটি মার্কিন ডলারের চুক্তি রয়েছে ভারতের। ২০১৫ সালে ওই চুক্তির পর থেকেই বারবার আপত্তি জানিয়েছে আমেরিকা। ট্রাম্প প্রশাসন মোদি সরকারকে জানিয়েছে চুক্তি বাতিল না করলে নষ্ট হবে দু’দেশের কূটনৈতিক সম্পর্ক। আগামী সপ্তাহেই হোয়াইট হাউসে প্রবেশ করতে চলেছেন জো বিডেন। রাশিয়ার বিরুদ্ধে আরও কড়া পদক্ষেপের হুঁশিয়ারি তিনি আগেই দিয়ে রেখেছেন। এই অবস্থায় ভারত সরে না এলে আমেরিকার সঙ্গে এই নিয়ে মতান্তর আরও তীব্র হবে বলেই মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: কেন্দ্রের সঙ্গে কৃষকদের নবম বৈঠকেও মিলল না রফাসূত্র, কৃষি আইন নিয়ে অব্যাহত জট]

ভারত আগেই জানিয়েছে, পূর্ব লাদাখের প্রকৃত সীমান্তরেখায় লালফৌজের মোকাবিলা করার জন্য এই ক্ষেপণাস্ত্র অত্যন্ত ভূমিকা পালন করবে। মার্কিন হুঁশিয়ারিতেও ভারত নিজেদের পথ থেকে সরবে না বলেই ইঙ্গিত দিয়েছে কেন্দ্রীয় বিদেশমন্ত্রক। মন্ত্রকের মুখপাত্রঅনুরাগ শ্রীবাস্তবের কথায়, ”ভারত বরাবরই স্বাধীন বিদেশ নীতি নিয়ে চলেছে। সেটা নিরাপত্তা সরঞ্জাম ও তার সরবরাহের ক্ষেত্রেও প্রযোজ্য। জাতীয় নিরাপত্তার স্বার্থ এখানে জড়িত।”

এর আগে ২০১৯ সালে ডোনাল্ড ট্রাম্প ঘোষণা করেছিলেন রাশিয়ার সঙ্গে S-400 মিসাইল সিস্টেম কেনার চুক্তি বাতিল করলে ভারতকে আরও আধুনিক ও দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দেবে আমেরিকা। মোদি সরকার অবশ্য সেই প্রস্তাবে রাজি হয়নি। এরপর শুরু হয় আইনের ভয় দেখানো।

[আরও পড়ুন: ‘অনুদান দেব মন থেকে, প্রচার চাই না’, রাম মন্দিরের জন্য অর্থ সংগ্রহের শরিক ইকবাল আনসারিও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে