BREAKING NEWS

১৬ ফাল্গুন  ১৪২৭  সোমবার ১ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

কেন্দ্রের সঙ্গে কৃষকদের নবম বৈঠকেও মিলল না রফাসূত্র, কৃষি আইন নিয়ে অব্যাহত জট

Published by: Abhisek Rakshit |    Posted: January 15, 2021 6:00 pm|    Updated: January 15, 2021 6:43 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নবম বৈঠকেও মিলল না রফাসূত্র। নিষ্ফলাই রইল বিতর্কিত কৃষি আইন (Farm Laws) নিয়ে কেন্দ্র এবং আন্দোলনকারী কৃষক সংগঠনগুলোর আলোচনা। ফলে চলতি মাসেই আরও একবার বৈঠকে বসবে দু’পক্ষ। সংবাদসংস্থা ANI সূত্রে এমনটাই খবর।

এদিনও দিল্লির (Delhi) বিজ্ঞান ভবনে মূলত দু’টি বিষয় নিয়ে কেন্দ্রের সঙ্গে বৈঠকে বসেছিলেন আন্দোলনরত কৃষকরা। প্রথমত, তিন বিতর্কিত কৃষি আইন প্রত্যাহার এবং দ্বিতীয়ত, MSP গ্যারান্টি অ্যাক্ট। কিন্তু দিনভর দীর্ঘ বৈঠকের পরও রফাসূত্র মেলেনি। তাই কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী ১৯ জানুয়ারি, মঙ্গলবার দশম দফার বৈঠকে বসবে দু’পক্ষ।

[আরও পড়ুন: ‘মোদি-মায়া শেষ হয়ে গিয়েছে’, দিল্লিতে বিক্ষোভ মিছিলের পরে তোপ রাহুলের]

ভারতীয় কিষান ইউনিয়নের মুখপাত্র রাকেশ টিকাইত বৈঠক শেষে সাংবাদিকদের জানান সুপ্রিম কোর্টের কমিটি নয়, তাঁরা কেবল কথা বলবেন সরকারের সঙ্গেই। তবে এদিনের বৈঠকেও যে রফাসূত্র বেরোয়নি, সেকথাও জানাতে ভোলেননি তিনি। তাঁর বক্তব্য, ”আমাদের দাবি অনুযায়ী, এমএসপি দেওয়ার ব্যাপারে গ্যারান্টি এবং বিতর্কিত তিন কৃষি আইন প্রত্যাহার-কোনওটাই এখন হয়নি। আমরা সুপ্রিম কোর্টের গঠিত কমিটির কাছে যাব না। কেবল কেন্দ্রের সঙ্গেই কথা বলব।” তবে বৈঠকের আগেই অবশ্য সাধারণতন্ত্র দিবসের দিন ট্রাক্টর নিয়ে রেড ফোর্ট থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত প্যারেড প্রসঙ্গে তিনি বলেন, সুপ্রিম কোর্ট যদি প্যারেড না করার নির্দেশ দেয়, তাহলে ওইদিন তা আয়োজিত হবে না। তবে পরবর্তী অন্য কোনওদিন কৃষকরা প্যারেড আয়োজন করবেন।

এদিকে, কেন্দ্রীয় কৃষিমন্ত্রী জানান, ”এদিনের বৈঠক ভেস্তে গেলেও আমরা আন্দোলনরত কৃষকদের সঙ্গে আলোচনা জারি রাখব। দু’পক্ষ কথা বলেই এই সমস্যা মেটাবে। দিল্লির এই ঠান্ডার মধ্যেও কৃষকরা যেভাবে আন্দোলন করছেন, তা নিয়ে চিন্তিত কেন্দ্র।” এর পাশাপাশি কৃষি আইনকে কংগ্রেসকেও কটাক্ষ করেন তিনি।

 

প্রসঙ্গত, গত সেপ্টেম্বর মাসে সংসদে পাশ হওয়া তিনটি কৃষি আইন নিয়ে বিগত প্রায় দেড় মাস ধরে দিল্লির বিভিন্ন সীমানায় চলছে কৃষক আন্দোলন (Farmers’ Protest)। দেশের নানা জায়গা থেকে আসা লক্ষ লক্ষ কৃষক তাতে শামিল। তাঁদের দাবি, অবিলম্বে, ‘কৃষক বিরোধী’ তিনটি আইন-ই প্রত্যাহার করতে হবে কেন্দ্র সরকারকে। তবে সম্প্রতি কৃষি আইনে স্থগিতাদেশ দেওয়ার পাশাপাশি আইনগুলি নিয়ে আলোচনার জন্য চার সদস্যের একটি কমিটি গড়েছে সুপ্রিম কোর্ট (Supreme Court)। যে কমিটির সদস্যরা হলেন কৃষি অর্থনীতিবিদ অশোক গুলাটি, ভারতীয় কিষাণ ইউনিয়নের সভাপতি ভুপিন্দর সিং মান, শ্বেতকারী সংঠনের সভাপতি অনিল ঘানওয়াত, এবং আন্তর্জাতিক খাদ্যনীতি বিশেষজ্ঞ প্রমোদ কুমার যোশী। তবে এই কমিটিতে আপত্তি কৃষকদের সংঠনগুলির। তাদের তরফে দাবি করা হয়েছে, সুপ্রিম কোর্ট যে চার সদস্যের কমিটিকে কৃষি আইনগুলি খতিয়ে দেখার দায়িত্ব দিয়েছে, তারা প্রত্যেকেই সরকার ঘনিষ্ঠ। এবং কেন্দ্রের এই নয়া আইনের সমর্থক। তাই এঁদের সঙ্গে কোনওরকম আলোচনা তাঁরা করবেন না। এখন দেখার দশম দফার বৈঠকে কোনও রফাসূত্র বের হয় কি না।

[আরও পড়ুন: অযোধ্যায় রাম মন্দির নির্মাণের জন্য মোটা অঙ্কের চাঁদা রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement