BREAKING NEWS

১৯  মাঘ  ১৪২৯  শুক্রবার ৩ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

পাঞ্জাবের ১১৭ আসনে চলছে ভোটগ্রহণ, উত্তরপ্রদেশে কড়া পরীক্ষার মুখে অখিলেশ

Published by: Subhajit Mandal |    Posted: February 20, 2022 8:59 am|    Updated: February 20, 2022 8:59 am

Uttar Pradesh and Punjab goes to poll today | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাঞ্জাবের (Punjab Elections) ইতিহাসের অন্যতম রোমাঞ্চকর নির্বাচন শুরু হল রবিবার সকাল আটটায়। রোমাঞ্চকর এই জন্যই কারণ এর আগে পাঞ্জাব কখনও এই ধরনের বহুমুখী নির্বাচন দেখেনি। পাঞ্জাবের নির্বাচন প্রধানত দ্বিমুখীই থেকে গিয়েছে। কংগ্রেস এবং শিরোমণি অকালি দল-বিজেপির (BJP) জোটই মূলত লড়াই করে এসেছে পঞ্চনদের দেশে। কিন্তু এবার লড়াইটা আলাদা। ওয়াকিবহাল মহলের মতে, এবারে পাঞ্জাবের লড়াই মূলত আম আদমি পার্টি (AAP) এবং কংগ্রেসের মধ্যে হলেও সমানে সমানে লড়াইয়ে আছে শিরোমণি অকালি দল-বিএসপির (BSP) জোট এবং বিজেপি-ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের জোট।

এই মুহূর্তে কংগ্রেস একক শক্তিতে যে তিন রাজ্যে ক্ষমতায় আছে, সেগুলির মধ্যে একটি হল পাঞ্জাব। কিন্তু গড় বাঁচাতে এবার কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হচ্ছে নভজ্যোত সিং সিধু, চরনজিৎ সিং চান্নিদের। একে তো দলের অন্দরের কলহ, তার উপর আবার দিল্লি মডেলকে সামনে রেখে অরবিন্দ কেজরিওয়ালদের (Arvind Kejriwal) প্রচার। সেই সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছে অকালি দলও। বিজেপি (BJP) এবং ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের পাঞ্জাব লোক কংগ্রেসের জোট অনেক অঙ্ক ওলট-পালট করে দিতে পারে। পাঞ্জাবের সবচেয়ে উল্লেখযোগ্য প্রার্থী হলেন মুখ্যমন্ত্রী চরনজিৎ সিং চান্নি, দুটি কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন তিনি। অমৃতসর পূর্ব আসনে অকালি দলের বিক্রম সিং মাজিথিয়ার কড়া চ্যালেঞ্জের মুখোমুখি সিধু। ধুরি কেন্দ্র থেকে লড়ছেন আপের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ভগবন্ত মান। এছাড়াও লড়াইয়ে আছেন অকালি প্রকাশ সিং বাদল, সুখবীর সিং বাদল, পাঞ্জাব লোক কংগ্রেসের ক্যাপ্টেন অমরিন্দর সিং।

[আরও পড়ুন: পরের ভোটে না জিতলে নিশ্চিহ্ন হবে কংগ্রেস, আশঙ্কা দিগ্বিজয় সিংয়ের]

এদিকে, আজ উত্তরপ্রদেশের তৃতীয় দফায় ৫৯ আসনের জন্য ভোটগ্রহণ শুরু হয়েছে। মোট ১৬টি জেলায় এই আসনগুলি বিন্যস্ত। মূলত মধ্য এবং দক্ষিণ উত্তরপ্রদেশে এই পর্বে নির্বাচনগুলি হচ্ছে। আগেরবার এই ৫৯ আসনের মধ্যে ৪৯টিই গিয়েছিল বিজেপির দখলে। সমাজবাদী পার্টির দখলে গিয়েছিল মোট ৯টি আসন। একটি আসনে জিতেছিল কংগ্রেস (Congress)। বিএসপি আগেরবার এই পর্বে কোনও আসন জেতেনি। সমাজবাদীকে ভাল ফল করতে হলে এই পর্বে মধ্য উত্তরপ্রদেশে ভাল ফল করতেই হবে। নিজেদের যাদব বেল্টেই আগেরবার পরাস্ত হতে হয়েছিল সমাজবাদী পার্টিকে। অন্যদিকে একসময়ের মায়াবতীর গড় বুন্দেলখণ্ডে ভাল ফল করার আশায় থাকবে বিজেপি।

[আরও পড়ুন: বদলে যাবে দেশের কৃষিব্যবস্থা, ১০০ কিষাণ ড্রোনের উদ্বোধনে নয়া ঘোষণা প্রধানমন্ত্রীর]

যাদব ভোট একত্রিত করার লক্ষ্যে এবার প্রথমবার নির্বাচনী লড়াইয়ে নেমেছেন খোদ অখিলেশ যাদব (Akhilesh Yadav)। নিজেদের গড় মইনপুরির কারহাল আসনে লড়ছেন সপা (SP) সুপ্রিমো। অখিলেশের বিরুদ্ধে আবার কেন্দ্রীয় মন্ত্রী এসপি সিং বাঘেলকে প্রার্থী করেছে বিজেপি। এছাড়াও হেভিওয়েটদের মধ্যে এই পর্বে লড়াইয়ে আছেন অখিলেশের কাকা শিবপাল সিং যাদব, কংগ্রেসের সলমন খুরশিদের স্ত্রী লুইস খুরশিদ। এই পর্বেই নির্বাচন হচ্ছে হাথরসে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে