২৭ কার্তিক  ১৪২৬  বৃহস্পতিবার ১৪ নভেম্বর ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

২৭ কার্তিক  ১৪২৬  বৃহস্পতিবার ১৪ নভেম্বর ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের একবার মুখ পুড়ল যোগী সরকারের। হিংসাত্মক অপরাধের নিরিখে গোটা দেশের মধ্যে শীর্ষে উত্তরপ্রদেশ। অন‌্যদিকে অপরাধ কমেছে বাংলায়। ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো থেকে প্রকাশিত ২০১৭ সালের রিপোর্ট অনুযায়ী, দেশে সবচেয়ে বেশি অপরাধ হয়েছে উত্তরপ্রদেশে। দেশের দশ শতাংশ অপরাধই ঘটেছে যোগী রাজ্যে। ধর্ষণ ও মহিলাদের প্রতি অপরাধও সবচেয়ে  বেশি হয়েছে উত্তরপ্রদেশেই। দ্বিতীয় স্থানে মহারাষ্ট্র।


১ জানুয়ারি ২০১৭ থেকে ৩১ ডিসেম্বর ২০১৭ পর্যন্ত সময়সীমা ধরে এই রিপোর্ট তৈরি করা হয়েছে। এই তথ্য অনুযায়ী আগের বছরের তুলনায় ২০১৭ সালে অপরাধ বেড়েছে ৩.৭ শতাংশ। ২০১৩ সাল থেকে কমেছে ধর্ষণের অপরাধ। তবে দেশের সর্বত্রই অপরাধের সংখ্যা বেড়েছে। ২০১৭ সালে ধর্ষণের সংখ্যা ছিল ৩২,৫৯৯। তার মধ্যে ১০,২২১ জন নাবালিকা অথবা শিশু ছিল। ২০১৩ সালে এই সংখ্যা ছিল ৩৩,৭০৭। মহিলাদের বিরুদ্ধে হওয়া অপরাধের মীমাংসা হয়েছে ২৪.৫ শতাংশ। দিল্লিতে সেই সংখ্যা ৩৫ শতাংশ। এই তালিকায় সবচেয়ে নীচে রয়েছে গুজরাট (৩.১ শতাংশ) ও পশ্চিমবঙ্গ (৩.৩ শতাংশ)।

[আরও পড়ুন: অযোধ্যা মামলায় রাতারাতি সুর বদল মসজিদের দাবিদার আনসারির]

দিল্লি ও উত্তরপ্রদেশে অপরাধের সংখ‌্যা বেশি হওয়ার পিছনে কারণ হিসাবে রিপোর্টে অনলাইনে অভিযোগ দায়েরের সুবিধা শুরুকে বলা হয়েছে। তবে খুনের মামলার সংখ্যা আগের বছরের তুলনায় ২০১৭ সালে কমেছে ৫.৯ শতাংশ। ২০১৬ সালে খুনের সংখ্যা ছিল ৩০,৪৫০। ২০১৭ সালে তা নেমে দাঁড়িয়েছে ২৮,৬৫৩। এক্ষেত্রেও শীর্ষে উত্তরপ্রদেশ। তারপর বিহার। অপহরণের অপরাধ বেড়েছে ৯ শতাংশ। ২০১৬ সালে ছিল ৮৮,০০৮। বেড়ে দাঁড়িয়েছে ৯৫,৮৯৩। অপরাধের সংখ্যা কিছুটা কমেছে বাংলায়। ২০১৬ সালের তুলনায় ২০১৭ সালে বাংলায় অপরাধ কমেছে প্রায় ৭.৮৬ শতাংশ। ২০১৭ সালে বাংলায় ৪৮,৬০৯টি হিংসাত্মক অপরাধের ঘটনা নথিভুক্ত হয়েছে।এর আগে ২০১৬ সালে ৪৬ হাজার ৭২৩ টি অপরাধ নথিভুক্ত হয়েছিল। কিন্তু, অপরাধ কমলেও এখনও তৃতীয় স্থানেই রয়ে গিয়েছে বাংলা।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং