২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

উত্তরাখণ্ড পুরভোটেও ধাক্কা বিজেপির, অপ্রত্যাশিত ভাল ফল কংগ্রেসের

Published by: Subhajit Mandal |    Posted: November 21, 2018 9:37 am|    Updated: November 21, 2018 9:37 am

Uttarakhand civic poll results

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বছরখানেক আগেই রাজ্যে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় এসেছে বিজেপি। তাই পুরভোটের আগে বিজেপিকে অনেকটাই এগিয়ে রাখছিলেন বিশেষজ্ঞরা। কিন্তু উত্তরাখণ্ডের স্থানীয় নির্বাচনের ফল চিন্তা বাড়াবে গেরুয়া শিবিরের। কারণ, অপ্রত্যাশিতভাবে হিন্দু সংখ্যাগরিষ্ঠ রাজ্যটিতে ভাল ফল করেছে কংগ্রেস। এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী ৭ টি মেয়র পদের নির্বাচনে ৩ টিতে জয়ী কংগ্রেস, বিজেপির ঝুলিতে এসেছে ৩ টি আসন। একটি আসনে এগিয়ে নির্দল প্রার্থী।

[রাজনৈতিক অবসরের পথে সুষমা, লড়বেন না উনিশের লোকসভা]

গতবছর উত্তরাখণ্ড বিধানসভা নির্বাচনে ৭০ টি আসনের মধ্যে ৫৭ টি আসনে জিতেছিল বিজেপি। সেখানে কংগ্রেসের ঝুলিতে গিয়েছিল মাত্র ১১ টি আসন। উনিশের লোকসভা ভোটের আগে বিজেপির শক্তিপরীক্ষার লড়াই হিসেবে ধরা হচ্ছিল এই পুর নির্বাচনগুলিকে। পুরভোটের আগে খোদ মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র রাওয়াত দাবি করেছিলেন, বিধানসভার তুলনায় বেশি ভাল ফল করবে বিজেপি। কিন্তু বাস্তবক্ষেত্রে দেখা গেল প্রত্যাশার তুলনায় অনেক আসন কম পেয়েছে গেরুয়া শিবির। অপ্রত্যাশিতভাবে বিজেপির প্রায় সমান আসন পেয়েছে বিরোধী দল কংগ্রেস। এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী কংগ্রেস ১২০ টি কাউন্সিলর পদে জয়ী হয়েছে, এগিয়ে আছে আরও ৩০টিতে। ১৩ টি নগরপালিকা এবং ৬ টি পঞ্চায়েত আসনেও এগিয়ে রাহুল গান্ধীর দল।হরিদ্বার, হলদোয়ানি-কাঠগোদাম এবং কোটদ্বার পুরনিগমের মেয়র পদ দখল করেছে কংগ্রেস প্রার্থীরা। এ ছাড়া নৈনিতাল, আলমোড়া এবং চম্পাবত পুরসভার চেয়ারম্যানের পদেও জিতেছেন কংগ্রেস প্রার্থীরা। উল্লেখ্য, ২০১৩ পুরসভা নির্বাচনে ক্ষমতায় থাকা সত্ত্বেও উত্তরাখণ্ডের শহরাঞ্চলে একটি মেয়র পদেও জিততে পারেনি কংগ্রেস। গোটা রাজ্য মিলিয়ে মোটে ১২০ টি কাউন্সিলর পদে জিতেছিল তারা।

[এবার হাইওয়েতেও নামবে বিমান, নয়া প্রকল্প ঘোষণা কেন্দ্রের]

প্রদেশ কংগ্রেস প্রেসিডেন্ট প্রীতম সিং বলছেন, “এই ফলাফল উত্তরাখণ্ডে বিজেপির অহংকার চূর্ণ করল। টাকা এবং প্রশাসনিক ক্ষমতা ব্যবহার করেও কংগ্রেসকে হারাতে পারেনি গেরুয়া শিবির। ২০১৯ লোকসভার আগে এটা আমাদের বড় জয়।” অন্যদিকে, এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী বিজেপি মোট ১৪০ টি কাউন্সিলর পদে এগিয়ে আছে। ২০১৩ পুর নির্বাচনে কার্যত একপেশেভাবে জিতেছিল গেরুয়া শিবির। এবারে সবচেয়ে খারাপ ফল হয়েছে উত্তরকাশী এবং মুসৌরিতে। তবে, গেরুয়া শিবিরের দাবি, এই ফলাফলের কোনও প্রভাব লোকসভায় পড়বে না। পুর নির্বাচনে স্থানীয় ইস্যুতে ভোট হয়েছে, আর সেজন্য নির্দলরা বেশি আসন পাচ্ছেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে