BREAKING NEWS

৮ শ্রাবণ  ১৪২৮  রবিবার ২৫ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

COVID-19: টিকার জোড়া ডোজ নিয়েও Alpha ও Delta ভ্যারিয়েন্টে আক্রান্ত মহিলা চিকিৎসক

Published by: Sulaya Singha |    Posted: July 21, 2021 10:22 am|    Updated: July 21, 2021 12:52 pm

Vaccinated Assam doctor Covid-19 positive for double infection of by Alpha and Delta variants | Sangbad Pratidin

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রোগীদের রক্ষা করতে প্রতিনিয়ত মৃত্যুর সঙ্গে লড়াই করতে হচ্ছে চিকিৎসকদের। জীবনের ঝুঁকি নিয়েই করোনা আক্রান্তদের সেবায় তাঁরা নিজেদের নিয়োজিত করেছেন। তাই ফ্রন্টলাইন যোদ্ধা হিসেবে তাঁদেরই সবার আগে ভ্যাকসিন দেওয়া হয়েছে। তেমনই অসমের এক মহিলা চিকিৎসক নিয়ম মেনেই নিয়েছিলেন ভ্যাকসিনের (COVID Vaccine) জোড়া ডোজ। কিন্তু তাতেও শেষরক্ষা হল না। পরপর করোনার আলফা ও ডেল্টা ভ্যারিয়েন্ট থাবা বসাল তাঁর শরীরে।

ভোল বদলে ভাইরাসটি (Corona Virus) যে কতখানি শক্তিশালী হয়ে উঠেছে, তা করোনার দ্বিতীয় ঢেউয়ে হাড়ে হাড়ে টের পেয়েছে দেশবাসী। হু হু করে বেড়েছে সংক্রমণ ও মৃত্যু। টিকা নেওয়ার পরও যে স্বস্তি মিলছে না, সে উদাহরণও উঠে এসেছে একাধিকবার। এবার শিরোনামে অসমের এক মহিলা চিকিৎসক। ডিব্রুগড়ের রিজিওনাল মেডিক্যাল রিসার্চ সেন্টারের সিনিয়র বিজ্ঞানী ডা. বিজে বোর্কাকোটি জানান, “ওই মহিলা ডাক্তারের শরীরে আমরা দু’ধরনের কোভিড ভ্যারিয়েন্টের (Corona Variant) অস্তিত্ব খুঁজে পেয়েছি। আলফা ও ডেল্টা। পরপর দুই ভ্যারিয়েন্টই কবজা করেছে তাঁর শরীরকে।” তবে আপাতত তাঁর শারীরিক অবস্থা স্থিতিশীল বলেই জানা গিয়েছে।

[আরও পড়ুন: লাফিয়ে বাড়ল দেশের দৈনিক Corona সংক্রমণ, একদিনে মৃতের সংখ্যা বৃদ্ধি পেল ১০ গুণ!]

এমন সংক্রমণ শরীরের জন্য কতটা ভয়ংকর? সিনিয়র বিশেষজ্ঞ জানাচ্ছেন, খুব একটা ভয় পাওয়ার কারণ নেই। এই ভ্যারিয়েন্টের কারণে শরীরের বিরাট ক্ষতি সাধারণত হয় না। ওই মহিলাকে প্রায় এক মাস পর্যবেক্ষণে রাখা হয়েছে। দেখা যাচ্ছে, তিনি ভালই আছেন। বিশেষ কোনও শারীরিক সমস্যা নেই। গলা ব্যথা, অনিদ্রা, শরীর যন্ত্রণার মতো করোনার উপসর্গগুলি ছিল তাঁর। কিন্তু হাসপাতালে ভরতি না হয়েই সুস্থ হয়ে উঠছেন। যদিও ভ্যাকসিনের জোড়া ডোজই নিয়েছিলেন তিনি। কখন জোড়া ভ্যারিয়েন্টে আক্রান্ত হতে পারেন কোনও ব্যক্তি? বিশেষজ্ঞর ব্যাখ্যা, একটি ভ্যারিয়েন্টে সংক্রমিত হওয়ার পর শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়। কিন্তু তা সম্পন্ন হওয়ার আগেই দুর্বল শরীরের সুযোগ নিয়ে থাবা বসাতে পারে দ্বিতীয় ভ্যারিয়েন্টটি।

এর আগে পরপর ভিন্ন দু’টি ভ্যারিয়েন্টে আক্রান্ত হওয়ার ঘটনার কথা শোনা গিয়েছিল ব্রিটেন, ব্রাজিল কিংবা পর্তুগালে। কিন্তু ভারতে এ ঘটনা আগে সামনে আসেনি বলেই দাবি করছেন ডা. বোর্কাকোটি।

[আরও পড়ুন: Pegasus নজরদারি চালিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের ফোনেও! চাঞ্চল্যকর অভিযোগ তৃণমূলের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement