BREAKING NEWS

১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা টিকার জোড়া ডোজেও মিলল না রেহাই, ডেল্টা প্লাসে আক্রান্ত বৃদ্ধা

Published by: Biswadip Dey |    Posted: June 27, 2021 2:53 pm|    Updated: June 27, 2021 4:37 pm

Vaccinated Rajasthan woman tests positive for Delta Plus, recovers completely at home | Sangbad Pratidin

প্রতীকী চিত্র।

সংবাদ প্রতিদিন‌ ডিজিটাল ডেস্ক: এবার রাজস্থানেও (Rajasthan) হানা করোনার (Coronavirus) ডেল্টা প্লাসের (Delta Plus)। করোনার এই নতুন স্ট্রেনে আক্রান্ত হলেন এমন এক বৃদ্ধা, যিনি টিকার (COVID vaccine) দু’টি ডোজই নিয়ে নিয়েছিলেন। তবুও তাঁর শরীরে মিলল সংক্রমণ। ৬৫ বছরের ওই বৃদ্ধা বিকানিরের বাসিন্দা। টিকার দুই ডোজ নিয়েও তাঁর আক্রান্ত হওয়ার ঘটনায় উদ্বেগ ছড়ালেও স্বস্তির খবর, তিনি বাড়িতেই চিকিৎসা করিয়ে সুস্থও হয়ে গিয়েছেন।

জানা গিয়েছে, এর আগে ২৮ দিনের ব্যবধানে কোভ্যাক্সিনের দু’টি ডোজই নিয়েছিলেন তিনি। গত ৩০ মে তাঁর নমুনা পুণের ‘ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি’-তে পরীক্ষার জন্য পাঠানো হয়। কিন্তু সেই রিপোর্ট আসতে দেখা যায় তাঁর শরীরে কোভিড-১৯-এর উপস্থিতি রয়েছে। তাঁর সংস্পর্শে সম্প্রতি যাঁরা যাঁরা এসেছেন, তাঁদেরও নমুনা পরীক্ষা করা হচ্ছে।

[আরও পড়ুন: বেড়েই চলেছে জ্বালানিমূল্য, কলকাতায় পেট্রলের দাম ছাড়াল ৯৮ টাকার গণ্ডি]

সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় বিকানিরের মুখ্য মেডিক্যাল ও স্বাস্থ্য আধিকারিক ডা. ওপি চাহার জানান, ওই বৃদ্ধার সংক্রমণ উপসর্গহীন। এবং বাড়িতে থেকেই তিনি সুস্থ হয়ে গিয়েছেন। তিনি জানিয়েছেন, এটিই রাজস্থানে প্রথম করোনার ডেল্টা প্লাস স্ট্রেনে আক্রান্ত হওয়ার ঘটনা। জানা গিয়েছে, ওই মহিলা ও তাঁর পরিবারের সদস্যরা সকলেই আগেও করোনায় আক্রান্ত হয়েছিলেন।

প্রসঙ্গত, করোনার ডেল্টা প্লাস স্ট্রেনই তৃতীয় প্রবাহকে ডেকে আনবে এমন একটা কথাও শোনা যাচ্ছে। যদিও এবিষয়ে AIIMS প্রধান ডা. রণদীপ গুলেরিয়ার মত, এখনও এই স্ট্রেনই ভারতে সংক্রমণের ক্ষেত্রে প্রধান হয়ে ওঠেনি। তবে এটির দিকে কড়া নজর রাখা হচ্ছে। ইতিমধ্যেই ডেল্টা স্ট্রেনের এই মিউট্যান্টের সংক্রমণে দেশের বিভিন্ন রাজ্যের মানুষ আক্রান্ত হয়েছেন। তার মধ্যে মহারাষ্ট্রেই আক্রান্ত হয়েছেন ২১ জন।

এদিকে ডেল্টা স্ট্রেনের দাপটে দেশে শুরু হওয়া দ্বিতীয় ঢেউ এখনও শেষ হয়নি বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। তবে মানুষ নতুন করে গৃহবন্দি হওয়ায় ধীরে ধীরে কমছে অ্যাকটিভ কেস। টিকাকরণে গতি বাড়িয়ে সংক্রমণ ঠেকানোর প্রয়াস জারি রয়েছে দেশজুড়ে। করোনার তৃতীয় ঢেউকে রুখে দিতে ১৮ বছরের কম বয়সিদেরও যাতে ভ্যাকসিন দেওয়া যায়, তার জন্য জোরকদমে চলছে ট্রায়াল। এখনও পর্যন্ত ভারতে টিকা পেয়েছেন সাড়ে ৩২ কোটি ১৭ লক্ষের বেশি মানুষ।

[আরও পড়ুন: COVID-19: কথার খেলাপ! প্রতিশ্রুতির চেয়ে ৮১ কোটি কম টিকা মিলবে বাজারে, জানাল কেন্দ্র]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে