BREAKING NEWS

৯ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ২৬ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

একবার টেট পাশ করলে আজীবন চাকরির সুযোগ, শিক্ষক নিয়োগ নিয়ে বড় ঘোষণা কেন্দ্রের

Published by: Sucheta Sengupta |    Posted: June 3, 2021 4:59 pm|    Updated: June 3, 2021 5:10 pm

Validity period of Teachers Eligibility Test qualifying certificate has been extended from 7 years to lifetime, announces centre | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একবার টেট (TET) পাশ করলে, আজীবন চাকরির সুযোগ। টেট নিয়ে বড় সিদ্ধান্ত নিল কেন্দ্র। বৃহস্পতিবার কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক (Ramesh Pokhriyal Nishank) টুইট করে এই ঘোষণা করেছেন। এর আগে একবার টেট পাশ করলে, ৭ বছর মেয়াদ ছিল সেই সার্টিফিকেটের। এবার তা আজীবন। অর্থাৎ যতদিন পর্যন্ত তাঁর চাকরিতে যোগদানের বয়স থাকবে, ততদিন পর্যন্ত একটাই টেট শংসাপত্র দেখিয়ে তাঁরা চাকরির যোগ্যতা অর্জন করতে পারবেন। কেন্দ্রের নয়া সিদ্ধান্তে খুশি পরীক্ষার্থীরা।

কেন্দ্রীয় টেট বা C.TET-এর দায়িত্ব দেশের শিক্ষক নিয়োগ সংক্রান্ত সর্বোচ্চ নিয়ামক সংস্থা NCTE-র। এদের গাইডলাইন মেনেই বিভিন্ন রাজ্যে নিজেদের মতো করে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া হয়। বছরে দু’বার দু’ধাপে সি-টেট হয়ে থাকে। প্রথম থেকে পঞ্চম শ্রেণি এবং ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণিতে শিক্ষক নিয়োগের জন্য পরীক্ষা নেওয়া হয়। যোগ্য প্রার্থীরা মূলত কেন্দ্রীয় বিদ্যালয়গুলিতে শিক্ষক হিসেবে যোগ দিয়ে থাকেন। এতদিন নিয়ম ছিল, একবার এই কেন্দ্রীয় টেটে পাশ করলে ৭ বছর পর্যন্ত সেই সার্টিফিকেটের মেয়াদ থাকত। অর্থাৎ পাশ করার পর ৭ বছর পর্যন্ত এই সার্টিফিকেট নিয়ে চাকরির আবেদন করতে পারতেন টেট উত্তীর্ণরা। এখন তা আজীবনের জন্য গৃহীত হবে। এদিন টুইটারে এই সুখবর জানিয়েছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী। এই নয়া নিয়ম লাগু হচ্ছে ২০১১ সাল থেকে। অর্থাৎ ২০১১এ যাঁরা কেন্দ্রীয় টেট পাশ করে ৭ বছরের জন্য সার্টিফিকেট পেয়েছেন, তাঁদের ওই শংসাপত্র বাতিল করে তা আজীবনের জন্য করে দিতে হবে, এমনই নির্দেশ কেন্দ্রের।

[আরও পড়ুন: দেশদ্রোহিতা মামলা: ‘প্রত্যেক সাংবাদিকই সুরক্ষা পেতে পারেন’, মন্তব্য সুপ্রিম কোর্টের]

এ রাজ্যেও দুই ধাপে টেট হয় – প্রাথমিক এবং উচ্চ প্রাথমিক। যোগ্যতার ভিত্তিতে নির্দিষ্ট প্যানেল তৈরি করে স্কুলগুলিতে শিক্ষক নিয়োগ করা হয়। তবে এক্ষেত্রে পাস সার্টিফিকেটের মেয়াদ কতদিন, তার উল্লেখ থাকে না। নয়া কেন্দ্রীয় নীতি নিয়ে এ রাজ্যের আপার প্রাইমারি টেট মঞ্চের সভাপতি সুশান্ত ঘোষ বলেন, ”আমরাও টেট পাশ করে বসে আছি, এখনও চাকরি পাইনি। আমাদের সার্টিফিকেটে কোনও মেয়াদের কথা উল্লেখ নেই।” এখন প্রশ্ন হল, নয়া কেন্দ্রীয় নীতি মেনে কি এ রাজ্যেও টেট উত্তীর্ণদের শংসাপত্রের মেয়াদ আজীবন করে দেবে? 

[আরও পড়ুন: টিকা নিয়ে ক্ষতি হলে দায় সংস্থার নয়! কেন্দ্রের কাছে ‘রক্ষাকবচ’ চাইল সেরাম]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে