২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

মরণোত্তর অঙ্গদান বাধ্যতামূলক করতে বিল আনছেন বিজেপি সাংসদ

Published by: Paramita Paul |    Posted: August 13, 2020 6:20 pm|    Updated: August 13, 2020 6:20 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মরণোত্তর অঙ্গদান (Organ Donation) বাধ্যতামূলক করতে বিল আনছেন বিজেপি (BJP) সাংসদ বরুণ গান্ধী। অঙ্গদান দিবসে টুইট করে এমনটাই জানিয়েছেন বরুন (Varun Gandhi)। সাংসদের কথায়, প্রতি বছর অঙ্গ প্রতিস্থাপন করতে না পারায় বহু মানুষের মৃত্যু হয়। তাঁদের বাঁচাতে মৃত্যু পর অঙ্গদান বাধ্যতামূলক করা দরকার।

বৃহস্পতিবার টুইট করে পিলভিটের সাংসদ বরুণ গান্ধী জানিয়েছেন, “আমি ব্যক্তিগত ভাবে একটি বিল আনছি। সেটি পাস হয়ে গেলেই, দেশের সমস্ত প্রাপ্তবয়স্ক নাগরিক অঙ্গদানের জাতীয় রেজিস্ট্রারের অন্তর্ভুক্ত হয়ে যাবেন। তবে কেউ চাইলে অঙ্গদান থেকে বিরতও থাকতে পারেন।” সাংসদের আশা, এটা হলে অঙ্গ প্রতিস্থাপনের অভাবে মৃত্যুহার অনেকটা কমানো যাবে। বর্তমানে স্বেচ্ছায় অঙ্গদানের ব্যবস্থা রয়েছে। কিন্তু বিল এলে সকলকেই মৃত্যুর পর অঙ্গদান করতে হবে। তবে সাংসদ জানিয়েছেন, “কেউ চাইলে নাম প্রত্যাহার করতেই পারবেন।”

 

[আরও পড়ুন : নাওয়া-খাওয়া ভুলে দিনভর PUBG’র নেশা! মর্মান্তিক মৃত্যু অন্ধ্রপ্রদেশের কিশোরের]

বিজেপি্ সাংসদের দাবি, অঙ্গ প্রতিস্থাপন করতে না পারায় প্রতি বছর পাঁচ লক্ষ মানুষের মৃত্যু হয়। তাঁদের মধ্যে দুলক্ষ মানুষ কিডনি, ৫০ হাজার লিভার ও ৫০ হাজার মানুষ হৃদপিন্ড প্রতিস্থাপনের অভাবে মারা যায়। তাঁর কথায়, দেশে মৃত্যুর পর অঙ্গদানের হার খুবই কম। এক লক্ষ মানুষের মধ্যে মাত্র ০.৮ শতাংশ ব্যক্তি মৃত্যুর পর অঙ্গদান করেন। এই প্রবণতা কমাতেই সাংসদ এই বিল আনছেন বলে খবর। সেপ্টেম্বরের বর্ষাকালীন অধিবেশনে সংসদে এই বিল তিনি পেশ করবেন বলে খবর। 

[আরও পড়ুন : কানপুরের ছায়া! চোর ধরতে গিয়ে গণপিটুনির শিকার উত্তরপ্রদেশের ২ পুলিশকর্মী]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement