BREAKING NEWS

১২ শ্রাবণ  ১৪২৮  বৃহস্পতিবার ২৯ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

বাংলা-সহ ১৩টি আঞ্চলিক ভাষায় পড়ানো হবে ইঞ্জিনিয়ারিং কোর্স, বড় ঘোষণা AICTE-র

Published by: Abhisek Rakshit |    Posted: July 17, 2021 7:38 pm|    Updated: July 17, 2021 7:38 pm

Vice President Naidu Welcomes Decision Of 14 Engineering Colleges To Offer Courses In Regional Languages | Sangbad Pratidin

সোমনাথ রায়: ইংরাজি মাধ্যম স্কুলে পড়াশোনা করেনি এমন পড়ুয়াদের অনেকেরই উচ্চশিক্ষার সময় ইঞ্জিনিয়ারিং পড়তে গিয়ে ভাষাগত সমস্যার মুখে পড়তে হয়। কারণ ইঞ্জিনিয়ারিং কোর্সের ক্ষেত্রে বইগুলি ইংরেজিতে লেখা হয়। পড়া বুঝতে, লিখতে সমস্যা হয়। এবার সেই সমস্যা সমাধানে এগিয়ে এল দেশের ১৪টি ইঞ্জিনিয়ারিং কলেজ। যেখানে এবার ইংরেজির পাশাপাশি ১৩টি আঞ্চলিক ভাষাতেও পঠনপাঠন হবে। সম্প্রতি এমনই সিদ্ধান্ত নিয়েছে ‘অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন’ (এআইসিটিই)। আর তাঁদের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন উপ-রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু এবং কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।

যে সমস্ত আঞ্চলিক ভাষায় ওই প্রযুক্তির বই ছাপানো হবে, তার মধ্যে বাংলাও থাকবে বলে জানা গিয়েছে। এআইসিটিই-র পক্ষ থেকে জানা গিয়েছে, প্রথম ধাপে ১৪টি কলেজের অন্তত হাজার জন পড়ুয়াকে আঞ্চলিক ভাষায় পড়াশোনা করার অনুমতি দেওয়া হবে। এই পড়ুয়াদের মধ্যে উত্তরপ্রদেশ, রাজস্থান, মধ্যপ্রদেশ ও উত্তরাখণ্ডের পড়ুয়াদের হিন্দিতে পড়াশোনা করার সুযোগ দেওয়া হবে। তাছাড়া অন্ধ্রপ্রদেশ, মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ ও তামিলনাড়ু থেকে আসা ছাত্রছাত্রীদেরও তাঁদের মাতৃভাষা অর্থাৎ তেলগু, মারাঠি, বাংলা এবং তামিলে ইঞ্জিনিয়ারিং পড়ার সুযোগ দেওয়া হবে।

[আরও পড়ুন: কসবা টিকা কাণ্ড: Vaccine কি সত্যিই ভুয়ো? প্রমাণ চেয়ে সুপ্রিম কোর্টে মামলা আইনজীবীর]

নতুন শিক্ষানীতিতে মাতৃভাষা ও আঞ্চলিক ভাষায় পঠনপাঠনে জোর দেওয়ার কথা বলেছে সরকার। আর তাই ওই ইঞ্জিনিয়ারিং কলেজগুলিতে ইংরেজির পাশাপাশি হিন্দি, মারাঠি, তামিল, তেলগু, কান্নাড়া, গুজরাটি, মালয়ালম, বাংলা, অসমীয়া, পাঞ্জাবি এবং ওড়িয়া ভাষায় কোর্স করতে পারবেন পড়ুয়ারা।  এই সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছেন উপ-রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু এবং কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।

 

[আরও পড়ুন: ফের ধর্মের রাজনীতিতে শান BJP’র? লোকসভা ভোটের আগেই খুলছে অযোধ্যার রামমন্দির]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement